পশ্চিমবঙ্গ

west bengal

Firhad Hakim: পুলিশি মদতেই যথেচ্ছভাবে হকার বসছে, বিস্ফোরক ফিরহাদ

By

Published : Nov 18, 2022, 4:40 PM IST

Updated : Nov 18, 2022, 9:23 PM IST

ETV Bharat

কলকাতার কিছু বাজারে হকার সমস্যা নিয়ে পুলিশের সমালোচনা করলেন মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim allegation against Kolkata Police) ৷ বিষয়টি প্রয়োজনে মুখ্যমন্ত্রীকে জানানো হবে বলেও তিনি জানান (Mayor Firhad Hakim) ৷

কলকাতা, 18 নভেম্বর: এবার পুলিশের সমালোচনায় খোদ মেয়র ফিরহাদ হাকিম (Mayor Firhad Hakim) ৷ প্রসঙ্গ হকার ৷ এই নিয়েই শহরের পুলিশের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করেছেন ফিরহাদ হাকিম (Firhad Hakim allegation against Kolkata Police) ৷ তাঁর দাবি, "পুলিশি মদতে যথেচ্ছভাবে হকার বসছে । পুলিশ, ইউনিয়নের নেতারা মাসোহারা নেন ।"

কলকাতার একাধিক বাজার ও রাস্তায় হকার সমস্যার জন্য কলকাতা পুলিশের নীচুতলার কিছু কর্মীদের দায়ী করেছেন ফিরহাদ হাকিম (Firhad Hakim criticises police for hawkers problem) ৷ বিষয়টি নিয়ে কলকাতা পুলিশকে চিঠি দিলেও কোনও কাজ হয়নি বলে দাবি মেয়রের ৷ প্রয়োজনে এই বিষয়টি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জানাবেন বলেও জানিয়েছেন তিনি ৷ তাঁর কথায়, "আমি চিঠি দিয়েছিলাম এখনও পর্যন্ত উনি (কলকাতা পুলিশ কমিশনার) কোনও ব্যবস্থা নেননি । আমি বিনীত গোয়েল সাহেবকে বলেছি, আপনাদের থানাকে বলুন ইমিডিয়েট প্লাস্টিক সরাতে ব্যাবস্থা গ্রহণ করতে ।"

পুলিশকে কাঠগড়ায় তোলার পাশাপাশি শুক্রবার ফিরহাদ হাকিম বলেন, "যদি মুখ্যমন্ত্রী পর্যন্ত যেতে হয় যাব । এখন যেহেতু আমি মেয়র, উনি পুলিশ কমিশনার তাই আমাদের মধ্য ঠিক করার চেষ্টা করব । যদি না-করতে পারি তখন আমাদের উপরে যিনি রয়েছেন মুখ্যমন্ত্রী স্বাভাবিকভাবে তার কাছেই যাব ।"

আরও পড়ুন: 21 নভেম্বর কাতার যাত্রায় না মমতার, বিশ্বকাপ দেখতে কবে যাচ্ছেন 'কালারফুল' মদন?

অনেক সময় দাবি করা হয় রাজনৈতিক নেতাদের হস্তক্ষেপে পুলিশ তাদের কাজ করতে পারে না ৷ এই প্রসঙ্গে পুলিশকে তীব্র কটাক্ষ করেছেন কলকাতার মেয়র ৷ তাঁর মন্তব্য, "দেখুন আমি আমার কাজ করব । পুলিশ তাদের কাজ করছে না ৷ এগুলিকে বলা হয় বাহানা । নাচতে না-জানলে উঠোন বাঁকা ৷ রাজনৈতিক নেতারা কেউই চান না শহর নষ্ট হোক, অন্যায় হোক, মানুষের অসুবিধা হোক ৷ এখানে কোনও রাজনৈতিক সিদ্ধান্তের বিষয় নেই । রুলবুক মেনে পুলিশকে চলতে হয়, সেখানে কোনও পলিটিক্যাল ডিসিশনের কথা লেখা থাকে না । আর আমাদের মুখ্যমন্ত্রী কখনোই মানুষের স্বার্থে কাজ করলে বাধা দেন না । উনি যেহেতু পুলিশ মন্ত্রী তাই কোনও পলিটিক্যাল ডিসিশন উনি করেন না । এটা আমি জানি । পুলিশ আইন মেনে কাজ করবে সেখানে রাজনৈতিক সিদ্ধান্তের কী আছে ? আমি কাজ করব না, তাই আমার কাউকে একটা বাহানা দিয়ে, কারও উপর বদনাম দিতে হবে ৷ রাজনৈতিক নেতারা খুব সফট টার্গেট । আমরা নাকি প্রভাবশালী, অথচ এমন প্রভাবশালী যে পুলিশকে বললে তারা কথা শুনছে না ।"

পুলিশি মদতেই রাস্তায় যথেচ্ছভাবে হকার বসছে, বিস্ফোরক ফিরহাদ

কোনও রাখঢাক না-রেখেই এদিন ফিরহাদ হাকিম বলেন, "এগুলো সব পুলিশের লোকাল থানার মদত না-থাকলে হয় না ৷ আমার কাছে প্রমাণ নেই, কিন্তু শুনেছি হকার ইউনিয়ন এবং নীচুতলার পুলিশ তাদের মান্থলি সিস্টেম করে তোলা নেয় । এটা কিন্তু খুব খারাপ হচ্ছে। কারণ যদি একটা বড় দুর্ঘটনা ঘটে তখন আমরা সবাই বিপদে পড়ব ৷ পুলিশকে কড়া হতে হবে । এটার জন্যই বিনীত গোয়েলজিকে চিঠি দিয়েছি । আমার মনে হয় ওনার নজরে যদি আসে, উনি যদি নির্দেশ দেন তাহলে পুলিশ কাজ করবে । আমার কাছে ঢাল নেই তরোয়াল নেই, আমি নিধিরাম সরদার । যার কাছে ঢাল তরোয়াল রয়েছে, তার কাছে সাহায্য প্রার্থনা করেছি । এক বছর আগে চিঠি দিয়েছিলাম কিছু জায়গায় নিয়ন্ত্রণ হয়েছিল, আবার কিছু জায়গায় অনিয়ন্ত্রিত রয়েছে ।"

Last Updated :Nov 18, 2022, 9:23 PM IST

ABOUT THE AUTHOR

...view details