পশ্চিমবঙ্গ

west bengal

Firecrackers Ban: কালীপুজোয় শব্দবাজি নিষিদ্ধ করার দাবিতে মামলা দায়ের হাইকোর্টে

By

Published : Oct 26, 2021, 7:37 PM IST

গত বছরের মতোই এবছরও কালীপুজোয় (Kali Puja) শব্দবাজি নিষিদ্ধ (Firecrackers Ban) করার দাবি উঠল ৷ এই দাবিতে আজ কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) মামলা দায়ের করা হয়েছে ৷

"firecrackers should be banned in kali puja", case filed at Calcutta High Court
কালী পুজোয় শব্দবাজি বন্ধ রাখার দাবিতে মামলা দায়ের হাইকোর্টে

কলকাতা, 26 অক্টোবর:কালীপুজো (Kali Puja) ও দীপাবলিতে (Diwali) শব্দবাজি বন্ধ (Firecrackers Ban) রাখার দাবিতে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)।

মামলাকারীর আইনজীবী ইন্দ্রজিৎ দে জানালেন, করোনা পরিস্থিতির অবনতির কথা মাথায় রেখে আসন্ন কালীপুজো ও দীপাবলিতে শব্দবাজি কেনাবেচা, ফাটানো বন্ধ রাখার দাবিতে মামলা দায়ের হয়েছে । শব্দবাজি বন্ধ রাখার দাবিতে গত বছর কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ একটি নির্দেশ দিয়েছিল । আবেদনকারীর আর্জি, সেই নির্দেশ চলতি বছরেও বলবৎ করার জন্য প্রশাসনকে নির্দেশ দিক আদালত ৷ আবেদনে বলা হয়েছে, যাঁরা অসুস্থ তাঁদের পক্ষে প্রাণঘাতীও হতে পারে শব্দবাজি । তাই গত বছরের মত এ বছরও প্রশাসন শব্দবাজি বন্ধ করার সমস্ত রকম ব্যবস্থা গ্রহণ করুক ।

আরও পড়ুন:Alapan Bandyopadhyay : অবসরকালীন সুযোগ সুবিধার মামলা কলকাতায় রাখতে হাইকোর্টের দ্বারস্থ আলাপন

গত বছর করোনা পরিস্থিতিতে সমস্ত শব্দবাজি ও আতসবাজির ব্যবহার নিষিদ্ধ করেছিল কলকাতা হাইকোর্ট । বাজি বিক্রি করা যাবে না বলে সতর্ক করে এ বিষয়ে পুলিশকে কঠোর ভাবে নজর রাখতে বলা হয়েছিল । পাশাপাশি কালীপুজোর বিসর্জনে আলোকসজ্জাও বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট । চলতি বছরেও এই নির্দেশ বলবৎ রাখার আর্জি জানানো হয়েছে আদালতে ৷

আরও পড়ুন:Uttarakhand Disaster: প্রকৃতি খামখেয়ালি, তাই সাবধানের মার নেই, সতর্কবার্তা এভারেস্ট জয়ী পুলিশ কর্তার

গত বছর দুর্গাপুজোয় কলকাতা হাইকোর্টের নির্দেশমতো প্রশাসন কড়া হাতে ভিড় নিয়ন্ত্রণ করেছিল ৷ কিন্তু চলতি বছরের দুর্গাপুজোয় দেখা গিয়েছে উল্টো ছবি ৷ মণ্ডপে মণ্ডপে নেমেছে মানুষের ঢল ৷ পুজো মিটতেই বাংলায় চড়েছে করোনা সংক্রমণের গ্রাফ ৷ তাই এবার কালীপুজোর সময় বাজি ফাটানোর ব্যাপারে পুলিশ ও প্রশাসন কঠোর না-হলে, পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে আদালতে ।

আরও পড়ুন:Mamata Banerjee: জিটিএ নির্বাচনের ইঙ্গিত, পাহাড়ে শীঘ্রই লাগু ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থা

ABOUT THE AUTHOR

...view details