পশ্চিমবঙ্গ

west bengal

Saigal Hossain: সায়গল হোসেনকে দিল্লি নিয়ে যাওয়ার অনুমতি চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হচ্ছে ইডি

By

Published : Oct 8, 2022, 5:02 PM IST

গরুপাচার মামলায় (Cattle Smuggling Case) ধৃত সায়গল হোসেনের (Saigal Hossain) দিল্লি নিয়ে যাওয়ার অনুমতি চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হচ্ছে ইডি (Enforcement Directorate) ৷

Saigal Hossain News
সায়গল হোসেনকে দিল্লি নিয়ে যাওয়ার অনুমতি চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হচ্ছে ইডি

কলকাতা, 8 অক্টোবর:অনুব্রত মণ্ডলের (Anubrata Mondal) দেহরক্ষী সায়গল হোসেনকে (Saigal Hossain) দিল্লিতে নিয়ে যাওয়ার অনুমতি চেয়ে কলকাতা হাইকোর্টের শরনাপন্ন হচ্ছে ইডি (Enforcement Directorate) । সূত্রের খবর, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির তরফে হাইকোর্টে আবেদনের তোড়জোড় ইতিমধ্যেই শুরু হয়েছে । গতকাল সায়গল হোসেনকে হেফাজতে নিয়ে দিল্লি নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদের আবেদন খারিজ করে আসানসোল আদালত । তারপরই হাইকোর্টে আবেদন করার সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা যাচ্ছে ।

9 জুন সিবিআই সায়গল হোসেনকে গ্রেফতার করেছিল । গতকাল ইডিকে দীর্ঘ সময় জেরা করার পর সন্তুষ্ট না-হওয়ায় তাকে গ্রেফতার করা হয় । কিন্তু সিবিআই বিশেষ আদালত বন্ধ থকায় আসানসোল জেলা আদালতে সায়গল হোসেনকে হেফাজতে নিয়ে দিল্লি নিয়ে যাওয়ার আবেদন করে ইডি । কিন্তু জেলা আদালতে বিচারক জানান, তিনি এই মামলা সম্পর্কে কিছুই জানেন না তাই পরে সিবিআই বিশেষ আদালতে নিয়ে গিয়ে এই বিষয়ে বিচারপর্ব চালাতে । কিন্তু ইডি-র তরফে সন্ধ্যায় জেলা আদালতের বিচারককে সমস্ত কিছু জানিয়ে ইমেল করে কেন্দ্রীয় সংস্থা যাতে দ্রুত সায়গলকে দিল্লি নিয়ে গিয়ে জেরা করা যায় । কিন্তু জেলা বিচারক তাতে সন্মতি দেননি । সেই কারণেই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এবার হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছে বলে জানা যাচ্ছে ।

আরও পড়ুন:অনুব্রতর দেহরক্ষীর সম্পদে চক্ষু চড়কগাছ গোয়েন্দাদের! ডায়েরিতে মিলল প্রভাবশালীদের নাম

গরুপাচার মামলায় (Cattle Smuggling Case) অনুব্রত মণ্ডলের গ্রেফতারের পর শুক্রবার চার্জশিট পেশ করেছে ইডি । অনুব্রত মণ্ডলের কোটি কোটি টাকার সম্পত্তির হদিশ পাওয়া গেলেও সে ব্যাপারে জিজ্ঞাসাবাদে মুখ খুলছেন না সায়গল হোসেন । সেই কারণেই এবার তাকে দিল্লি নিয়ে যেতে চায় ইডি ।

প্রসঙ্গত, সায়গল যে শুধুমাত্র গরুপাচার কাণ্ডের সঙ্গেই যুক্ত ছিলেন, তা নয় ৷ তিনি সরাসরি কয়লাপাচারেও জড়িত ছিলেন ৷ তদন্ত এগোতেই সিবিআই গোয়েন্দারা জানতে পারেন, অনুব্রতর এই দেহরক্ষীর সম্পত্তির সঙ্গে তাঁর বৈধ আয়ের কোনও মিল নেই ৷ ইতিমধ্যেই কলকাতার নিজাম প্যালেসে সায়গল হোসেনকে ডেকে পাঠিয়ে জেরা করেছে সিবিআই ৷ নিউটাউনে সায়গলের ফ্ল্যাটেও তল্লাশি চালিয়েছে তারা ৷ সেখান থেকে কয়েক কোটি টাকার সোনার গয়না উদ্ধার করা হয়েছে ৷ গরুপাচার মামলায় (Cattle Smuggling Case) সায়গল হোসেন প্রায় 100 দিন ধরে বন্দি রয়েছে ৷ তাঁর আইনজীবীর যুক্তি, এভাবে বিচার প্রক্রিয়া শুরু না করে একজন মানুষকে মাসের পর মাস আটকে রাখা যায় না ৷ তাই যে কোনও শর্তে সায়গল হোসেনের জামিনের আবেদন করেন তিনি ৷ কিন্তু, বিচারক সেই আবেদন খারিজ করে দেন ৷

ABOUT THE AUTHOR

...view details