পশ্চিমবঙ্গ

west bengal

Agnipath Scheme Protest : অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে বাম ছাত্র-যুব সংগঠনের মিছিলে পুলিশের সঙ্গে বচসা

By

Published : Jun 24, 2022, 9:49 PM IST

কেন্দ্রীয় অগ্নিপথ প্রকল্প বাতিলের দাবিতে কলকাতার রাজপথে নামে বাম ছাত্র যুব সংগঠন এসএফআই ও ডিওয়াইএফআই (DYFI and SFI Protest on Agnipath Scheme)। শুক্রবার শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে এই মিছিল শুরু হয়। কিন্তু কলেজ স্কোয়ার এবং এমজি রোড কোচিংয়ে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের বচসা বাঁধে।

Agnipath Scheme
কলকাতার রাজপথে নামে বাম ছাত্র যুব সংগঠন এসএফআই ও ডিওয়াইএফআই

কলকাতা, 24 জুন : কেন্দ্রীয় প্রকল্প অগ্নিপথ বাতিলের দাবিতে শুক্রবার মহামিছিলের আয়োজন করে বাম ছাত্র যুব সংগঠন (DYFI and SFI Protest on Agnipath Scheme)। নির্ধারিত সময়ের পরে মিছিল শান্তিপূর্ণভাবে শুরু হলেও শেষ মুহূর্তে গিয়ে বচসা বাঁধে। যদিও পরে কলকাতা পুলিশ ও বিক্ষোভকারীদের সমঝোতায় শান্তিপূর্ণভাবে মিছিল শেষ হয়। সেই বচসার মাঝেই আবার প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির কুশপুত্তলিকা পোড়ানো হয়।

বিক্ষোভকারীদের অভিযোগ, কেন্দ্রীয় সরকার ঠিকা সেনা নিয়োগের মাধ্যমে দেশের নিরাপত্তা ব্যবস্থাকে শেষ করে দিচ্ছে। ঘুরপথে আরএসএস বিজেপি লোকজনকে সেনাই নিয়োগের অপচেষ্টা চালাচ্ছে। যা শুধুমাত্র দেশের সুরক্ষায় নয় দেশের যুবসমাজের ভবিষ্যৎ প্রশ্নের মুখে দাঁড়িয়ে আছে। আর্থিক এ কারণেই বাম ছাত্র যুব সংগঠন এই প্রকল্প বাতিলের দাবি জানাচ্ছে।

ইতিমধ্যে বিজেপি বিরোধী সমস্ত রাজনৈতিক সংগঠনও এই প্রকল্পের বিরুদ্ধে আওয়াজ তুলতে শুরু করেছে। বিহার, উত্তর প্রদেশ-সহ দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ সংঘটিত হয়। বিক্ষোভকারীদের ট্রেনে আগুন জ্বালানোয় সরকারি সম্পত্তি নষ্টের অভিযোগ উঠেছে। যদিও বিক্ষোভকে তোয়াক্কা না-করে কেন্দ্রীয় সরকার এই প্রকল্পকে বাস্তব রূপ দিতে ইতিমধ্যে একাধিক নিয়ম পরিবর্তন করেছে অগ্নিপথ প্রকল্পের।

অগ্নিপথ বাতিলের দাবিতে শুক্রবার মহামিছিলের আয়োজন করে বাম ছাত্র যুব সংগঠন

আরও পড়ুন :সিভিক ভলান্টিয়ারদের অগ্নিপথে যোগদানের আবেদন দিলীপের

তারপরও দেশের একাংশের যুব সমাজ ও রাজনৈতিক দলগুলি এই প্রকল্পের বিরোধিতা করে চলেছে। ডিওয়াইএফআই রাজ্য সভাপতি ধ্রুবজ্যোতি সাহার অভিযোগ, সিভিক ভলান্টিয়ার নিয়োগের মতোই কেন্দ্রীয় সরকার সিভিক সেনা নিয়োগ করতে চাইছে। যা দেশের সুরক্ষার পক্ষে ক্ষতিকর। তাই, এই প্রকল্প বাতিল না করা পর্যন্ত বাম ছাত্র যুব সংগঠন আন্দোলন চালিয়ে যাবে।

ABOUT THE AUTHOR

...view details