পশ্চিমবঙ্গ

west bengal

Cylinder Price Hike: কপালে চিন্তার ভাঁজ, শনিবার থেকে কলকাতায় ফের দাম বাড়ল রান্নার গ্যাসের

By

Published : Jul 1, 2023, 4:31 PM IST

Updated : Jul 1, 2023, 5:15 PM IST

ফের দাম বাড়ল বাণিজ্যিক রান্নার গ্যাসের ৷ 1 জুলাই থেকে দাম বেড়ে দাঁড়াল 1895 টাকা 50 পয়সা ৷ তবে ঘরোয়া রান্নার গ্যাসের দাম অপরিবর্তিত থাকায় খানিক স্বস্তির নিশ্বাস ফেলছে আমজনতা ৷

commercial Cylinder Price hike in Kolkata
বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম বাড়ল

কলকাতা, 1 জুলাই: মাসের পয়লা দিন থেকেই ফের মহার্ঘ্য রান্নার গ্যাস। কলকাতায় আজ থেকে বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম বাড়ল সিলিন্ডার প্রতি 20 টাকা । 1 জুলাই থেকে 19 কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে হল 1895 টাকা 50 পয়সা। তবে ঘরোয়া রান্নার গ্যাস সিলিন্ডারের দাম অপরিবর্তিতই রয়েছে ৷ তাতে কিছুটা স্বস্তি মিলেছে গৃহস্থালির ৷ তবে বাণিজ্যিক গ্যাসের দাম বৃদ্ধিতে কপালে চিন্তার ভাঁজ ছোট ব্যবসায়ীদের কপালে।

উত্তর কলকাতার স্ট্রিট ফুড স্টলের বিক্রেতা জয়দেব দাস বলেন, "যে সমস্ত খাবার বিক্রি করি তার কাঁচামালের দাম এমনিতেই বেড়ে চলেছে । তাই তৈরি খাবারের কয়েক ধাপে দাম বাড়াতে হয়েছে। কিন্তু এরপর বড় বোঝা হয়ে দাঁড়াল রান্নার কাজে ব্যবহৃত গ্যাসের 19 কেজি সিলিন্ডারের দাম বেড়ে যাওয়া। বারেবারে কী আর খাবারের দাম বাড়ানো যায়! তাই মুনাফা কমবে এর জেরে।"

দক্ষিণ কলকাতার এক মিষ্টি বিক্রেতা অসীম নাগের কথায়, মিষ্টি তৈরিতে দুধ ও গ্যাস এই দুটোই তাঁদের কাছে প্রধান উপাদান। এই দু'টোর যে কোনও একটা দাম বাড়লে ব্যবসায় সরাসরি প্রভাব পড়ে । তাঁদের গ্যাস ছাড়া কোনো উপায় নেই ৷ তাই কয়েকদিন অন্তর এই বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডার নিতে হয়। ফলে দাম বেড়ে গেলে সেই বাড়তি দামের জেরে ব্যবসায়ীদের সমস্যায় পড়তে হয়।

আরও পড়ুন:জুনের প্রথম দিনেই স্বস্তি, আরও সস্তা গ্যাস সিলিন্ডার

ছোট ব্যবসায়ী বিশেষ করে খাবার বিক্রির সঙ্গে যুক্ত, সে মিষ্টি বিক্রেতা হোক বা কারখানা হোটেল থেকে রেস্তরাঁর মালিক সকলের চিন্তায় রয়েছে । গ্যাসের দাম বাড়ায় ফের অতিরিক্ত টাকা গুনতে হবে তাদের। তবে গত মাসে খানিক স্বস্তি মিলেছিল ব্যবসায়ীদের ৷ বাণিজ্যিক গ্যাসের দাম বেশ খানিকটা কমে গিয়েছিল। গত মাসে এই 19 কেজি গ্যাসের দাম কমেছিল এক ধাক্কায় প্রায় 85 টাকা । দাম কমে হয়েছিল 1875 টাকা 50 পয়সা । কিন্তু চলতি মাসের শুরুতে ফের ঊর্ধ্বমুখী গ্যাসের দাম ৷ এই মাসের শুরুতে দাম বেড়ে হল 1895 টাকা 50 পয়সা। রান্নার গ্যাসের দাম অপরবর্তিত রয়েছে ৷ ফলে বাড়ির হেঁশেলের আঁচ রইল নিয়ন্ত্রিত ।

Last Updated : Jul 1, 2023, 5:15 PM IST

ABOUT THE AUTHOR

...view details