পশ্চিমবঙ্গ

west bengal

The Modi Question: চলছিল 'দ্য মোদি কোয়েশ্চেন', হঠাৎ বিদ্যুৎ বিচ্ছিন্ন করা হল প্রেসিডেন্সির ওই ঘরে

By

Published : Jan 27, 2023, 5:53 PM IST

Updated : Jan 27, 2023, 8:34 PM IST

প্রেসিডেন্সির ইউনিয়ন রুমে চলছিল বিবিসি'র ডকুমেন্টরি 'দ্য মোদি কোয়েশ্চেন'-এর প্রদর্শনী (The Modi Question)। আধঘণ্টা তা চলার পরেই বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেওয়া হল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ওই ঘরটি । যা নিয়ে শুরু হয়েছে বিক্ষোভ । উপাচার্যের ঘরের সামনে প্রতিবাদে সামিল হয়েছেন পড়ুয়ারা ।

Etv Bharat
Etv Bharat

জেএনইউ'য়ের ছায়া প্রেসিডেন্সিতে

কলকাতা, 27 জানুয়ারি: বিবিসি'র ডকুমেন্টরি নিয়ে অশান্তির আঁচ এসে পৌঁছল কলকাতায় (BBC Documentary The Modi Question) । শুক্রবার প্রেসিডেন্সির ইউনিয়ন রুমে চলছিল বিবিসি'র ডকুমেন্টরি 'দ্য মোদি কোয়েশ্চেন'-এর প্রদর্শনী (The Modi Question) । আধঘণ্টা তা চলার পরেই বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেওয়া হল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ওই ঘরটি । যা নিয়ে শুরু হয়েছে বিক্ষোভ । উপাচার্যের ঘরের সামনে প্রতিবাদে সামিল হয়েছেন পড়ুয়ারা ।

এদিন স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়ার (এসএফআই) পক্ষ থেকে বিকেল 4টেয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং 2002 সালের গুজরাত দাঙ্গার উপর নির্মিত ডকুমেন্টরিটি প্রদর্শন হচ্ছিল । মঙ্গলবার নয়াদিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) ছাত্র সংসদের অফিসেও দেখানো হয়েছিল 'ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন' । কিন্তু ছাত্রদের অভিযোগ, মাঝপথেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিদ্যুৎ ও ইন্টারনেট বন্ধ করে দেয় । ঠিক একই ঘটনা দেখা গেল কলকাতাতেও ।

এদিন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে প্রথম আধঘন্টা চলার পরে হঠাৎ করেই স্ক্রিন কালো হয়ে যায় । তারপরেই যেই ঘরে স্ক্রিনিং হচ্ছিল, শুধুমাত্র সেই ঘরটি অন্ধকার হয়ে যায় । যদিও ওই সময় ক্যাম্পাসে আর কোথাও বিদ্যুতের কোনও সমস্যা হয়নি । তারপরেই ছাত্রছাত্রীরা স্লোগান দিতে থাকে । 15-20 মিনিট ঘেরাও করা হয় ডিন অফ স্টুডেন্টসকে । যদিও এর কিছু পরেই আবার বিদ্যুৎ সংযোগ করা হয় ।

আরও পড়ুন: বিবিসির তথ্যচিত্র প্রদর্শন নিয়ে উত্তপ্ত জেএনইউ, পুলিশের দ্বারস্থ দু’পক্ষ

এসএফআই ইউনিটের পক্ষ থেকে রিসিভ সাহা বলেন, "আমরা যখন এই ডকুমেন্টরিটি দেখাব বলে কর্তৃপক্ষের কাছে অনুমতি চাইতে যাই, তখন কর্তৃপক্ষ জানায় যে যেহেতু আমাদের দেশে এটি ব্যান করা হয়েছে তাই দেখানো যাবে না । আমাদের জানানো হয় যে আমরা যদি এই তথ্যচিত্রটি দেখাই এবং তার যদি কোনও প্রভাব পড়ে তাহলে সেই দায়ও বর্তাবে ছাত্রছাত্রীদের উপরেই ।"

আরও পড়ুন:মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্র সরিয়ে দিল ইন্টারনেট আর্কাইভ

তিনি বলেন, "প্রথম আমরা ঠিক করেছিলাম যে ক্যাম্পাসের ভেতরে ফুটবল মাঠে এটি দেখাব । তবে সেখানে কিছু সমস্যা হওয়ায় আমরা কমন রুমে দেখাব বলে সিদ্ধান্ত নিই । সম্পূর্ণ নিজেদের উদ্যোগে কর্তৃপক্ষের কোনও রকম সাহায্য ছাড়াই আয়োজন করেছিলাম । স্ক্রিনিংয়ে বাধা দেওয়ার মধ্য থেকে বোঝাই যাচ্ছে যে কাদের অঙ্গুলিহেলনে কাজ করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ।"

Last Updated : Jan 27, 2023, 8:34 PM IST

ABOUT THE AUTHOR

...view details