পশ্চিমবঙ্গ

west bengal

Bengal Recruitment Scam: ধৃত প্রসন্ন রায়কে নয়া দুর্নীতির অভিযোগে নিজেদের হেফাজতে পেল সিবিআই

By

Published : May 11, 2023, 4:59 PM IST

নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগ দুর্নীতিতে প্রসন্ন রায়কে গ্রেফতার করেছিল সিবিআই ৷ এবার সিবিআইয়ের অনুমান গ্রুপ-ডি নিয়োগ দুর্নীতি মামলাতেও প্রসন্ন রায়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই তাকে আলিপুর বিশেষ সিবিআই আদালতে নিজেদের হেফাজতে চায় ৷ আদালতের তরফে সেই আর্জি মেনে নেওয়া হয়েছে।

Bengal Recruitment Scam
ধৃত প্রসন্ন রায়কে নতুন দুর্নীতির অভিযোগে নিজেদের হেফাজতে পেল সিবিআই

কলকাতা, 11 মে:নিয়োগ দুর্নীতিতে ধৃত প্রশান্ত রায়কে এবার নতুন মামলায় হেফাজতে পেল সিবিআই। প্রসন্ন রায়কে এবার স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ-ডি নিয়োগ দুর্নীতিতে নিজেদের হেফাজতে নিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এর আগে নিউটাউনের প্রোমোটার প্রসন্ন রায়কে নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই ৷ এই মর্মে আলিপুর বিশেষ সিবিআই আদালতে ধৃত প্রসন্ন রায়কে নিজেদের হেফাজতে চেয়ে আবেদন করা হয়। জানা গিয়েছে, গ্রুপ-ডি নিয়োগ দুর্নীতি মামলায় প্রসন্ন রায়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এরপরেই আদালতের তরফে সেই আর্জি মেনে নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার প্রেসিডেন্সি সংশোধনাগার থেকে আলিপুর বিশেষ সিবিআই আদালতে পেশ করা হবে প্রসন্নকে। আলিপুর সিবিআইয়ের বিশেষ আদালত থেকেই আইন অনুযায়ী প্রসন্ন রায়কে নিজেদের হেফাজতে নেবেন সিবিআইয়ের আধিকারিকরা। নিজাম প্যালেস সূত্রের খবর, গ্রুপ-ডি নিয়োগ দুর্নীতি মামলায় নিউটনের প্রোমোটার প্রসন্ন রায়ের গুরুত্বপূর্ণ যোগসূত্র পেয়েছেন তদন্তকারী আধিকারিকরা। সূত্রের খবর, উত্তর 24 পরগনার একাধিক জায়গায় চাকরিপ্রার্থীদের সুপারিশ করা হয় এবং টাকা নেওয়া-সহ বিভিন্ন প্রভাবশালী ব্যক্তিত্বদের টাকা পৌঁছে দেওয়ার অভিযোগ ওঠে প্রসন্নর বিরুদ্ধে।

ইতিমধ্যেই নিউটাউনের প্রোমোটার প্রসন্ন রায়ের বাড়িতে তল্লাশি অভিযান চালিয়ে সেখান থেকে গুরুত্বপূর্ণ নথিপত্র উদ্ধার করেন সিবিআইয়ের গোয়েন্দারা। সেই নথিপত্র খতিয়ে দেখে তদন্তকারীরা জানতে পারেন যে শুধু নবম ও দশম শিক্ষক নিয়োগ দুর্নীতিতে নয় বরং প্রসন্ন রায় স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ-ডি পদেও বেআইনি নিয়োগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এর আগে প্রসন্ন রায়কে শুধুমাত্র নবম ও দশম শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় একজন 'মিডলম্যান' হিসাবে গ্রেফতার করে সিবিআই।

আরও পড়ুন:নিয়োগ দুর্নীতিতে ধৃত প্রদীপ ও প্রসন্নকে সংশোধনাগারে গিয়ে জেরা করবে সিবিআই

এর আগে ধৃত প্রসন্ন রায়ের সঙ্গে তৃণমূলের প্রাক্তন মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে একটা যোগসাজশ পান সিবিআইয়ের আধাকরারিকরা ৷ কেন্দ্রীয় তদন্তকারীদের দাবি নিয়োগ দুর্নীতির কোটি কোটি কালো টাকা একজন এজেন্ট হিসাবে পৌঁছে দিত প্রসন্ন রায় ৷ ফলে নিয়োগ দুর্নীতি মামলায় কোন কোন শীর্ষ আধিকারিক থেকে শুরু করে প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্বরা যুক্ত রয়েছে তার সমস্ত খুঁটিনাটি তথ্য সিবিআই আধিকারিকরা প্রসন্ন রায়ের কাছ থেকে পেতে পারেন বলে মনে করা হচ্ছে ৷

ABOUT THE AUTHOR

...view details