পশ্চিমবঙ্গ

west bengal

Cyber Crime: ভুয়ো কল সেন্টার থেকে বিদেশিদের প্রতারণা! গ্রেফতার 13

By

Published : Jan 28, 2023, 9:31 PM IST

বড়সড় প্রতারণা চক্রের পর্দা ফাঁস হয়ে গেল। ভুয়ো কল সেন্টার খুলে টেক সাপোর্টের নাম করে বিদেশি নাগরিকদের প্রতারণা করা হচ্ছিল বলে অভিযোগ। ঘটনায় ভুয়ো কল সেন্টার থেকে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ (Bidhannagar Cyber Crime Police) 13 জনকে গ্রেফতার করেছে।

Fraud Case in Bidhannagar
বিধাননগর সাইবার ক্রাইম পুলিশ

পর্দা ফাঁস সাইবার ক্রাইম পুলিশের

বিধাননগর, 28 জানুয়ারি:ফেরপ্রতারণা চক্রের পর্দা ফাঁস পুলিশের ৷ টেক সাপোর্টের প্রতিশ্রুতি দিয়ে বিদেশি নাগরিকদের প্রতারণা। গতকাল অর্থাৎ শুক্রবার, সল্টলেকের ভুয়ো কল সেন্টারে হানা দিয়ে সংস্থার দুই ডিরেক্টর-সহ 13 জনকে গ্রেফতার করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ (Bidhannagar Saltlake Cyber Crime Case)।

পুলিশ সূত্রে খবর, সল্টলেকের সেক্টর ফাইভের ইকো স্টেশন বিল্ডিংয়ে ডিজিন্যামিক আইটি সার্ভিস প্রাইভেট লিমিটেড নামের একটি সংস্থা চালু করেছিল জলপাইগুড়ির বাসিন্দা অমিতাভ সিনহা এবং কলকাতার বাসিন্দা আকাশ জয়সওয়াল। দীর্ঘ এক বছর ধরে এই ভুয়ো কল সেন্টার চালু করে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের সঙ্গে ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল মারফত যোগাযোগ করত প্রতারকরা। সেখানে নিজেদের ব্রিটিশ টেলিকমের কর্মী পরিচয় দিয়ে ইন্টারনেট স্পিড বৃদ্ধি-সহ একাধিক টেকনিকাল সাপোর্টের প্রতিশ্রুতি দিত এই চক্র।

যারা সেই সাপোর্ট নিতে রাজি থাকতেন তাঁদের একটি ওয়েবসাইট লিংকে যোগ করানো হত। এরপরই তাদের থেকে বিদেশি মুদ্রার টাকা বিদেশের ব্যাংক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করত এই চক্র। সেখান থেকে হাওয়ালা মারফত টাকা ভারতে নিয়ে আসত প্রতারকরা। সূত্র মারফত খবর পেয়ে গতকাল রাতে সেক্টর ফাইভের এই ভুয়ো কল সেন্টারে হানা দেয় বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। সেখান থেকে এই সংস্থার দুই কর্ণধার অমিতাভ সিনহা এবং আকাশ জয়সওয়াল-সহ 13 জনকে গ্রেফতার করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।

আরও পড়ুন:কল সেন্টারের আড়ালে প্রতারণা ও হাওয়ালা কারবার ! গ্রেফতার 21

তাদের থেকে একাধিক ইলেকট্রনিক্স গ্যাজেট, বিদেশি নাগরিকদের ডেটা লিস্ট-সহ একাধিক নথি উদ্ধার করেছে পুলিশ। শনিবার অর্থাৎ, আজ অভিযুক্তদের বিধাননগর আদালতে তোলা হয়েছে। পুলিশ তাদের নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানিয়েছে বলে পুলিশ সূত্রে খবর। এই চক্রের জাল অন্য রাজ্যেও বিছিয়ে থাকতে পারে বলে সন্দেহ পুলিশের। এই চক্রের সঙ্গে যুক্ত অন্যদের খোঁজে তল্লাশি চালাচ্ছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।

ABOUT THE AUTHOR

...view details