পশ্চিমবঙ্গ

west bengal

Health Department Guideline: অ্যাডিনো উদ্বেগের মধ্যেই শিশুদের চিকিৎসা নিয়ে স্বাস্থ্য দফতরের নয়া নির্দেশিকা

By

Published : Mar 16, 2023, 3:10 PM IST

একদিকে অ্যাডিনো আতঙ্ক, অন্যদিকে শ্বাসনালীতে সংক্রমণ, শিশুদের নিয়ে জেরবার অভিভাবকরা ৷ এই পরিস্থিতিতে চিকিৎসা সংক্রান্ত নয়া নির্দেশিকা প্রকাশ করল স্বাস্থ্য দফতর (Notice on Treatment of Children) ৷

Health Department Guideline
Health Department Guideline

কলকাতা, 16 মার্চ: রাজ্য জুড়ে চারিদিকে শিশুমৃত্যুর খবর (Child Deaths in Bengal) । অ্যাডিনোভাইরাসের (Adenovirus) পাশাপাশি শ্বাসনালীতে সংক্রমণ (ARI)-এর জেরেও মৃত্যু হয়েছে বহু শিশুর । যা ক্রমেই চিন্তা বৃদ্ধি করছে চিকিৎসকদের । গত আড়াই মাসে 13 হাজার 61 জন শিশু শ্বাসজনিত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে । মৃত্যু হয়েছে 19 জন শিশুর । যা নিয়ে ইতিমধ্যে দু’বার বৈঠক করেছে টাস্ক ফোর্স ।

যেখানে বলা হয়েছে, জেলা হাসপাতালগুলিতে নজরদারি আরও বেশি মাত্রায় করতে হবে । প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের পাশাপাশি সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিতেও স্যানিটাইজেশন প্রক্রিয়া চলছে । তাছাড়া রেফার রোগীর সংখ্যা যাতে কমানো হয়, সেদিকেও নজর দেওয়া হচ্ছে ।

তবে শুধু হাসপাতালে ভর্তি নয়, বহু শিশুর চিকিৎসা হচ্ছে বাড়িতে থেকেই । তাঁদের জন্য নতুন নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর (Bengal Health Department Issues Fresh Notice) । কোনও শিশুর যদি জ্বর, সর্দি-কাশি, বমি, শরীরে যন্ত্রণা ও শ্বাসকষ্ট জনিত সমস্যা থাকে, তবে বাড়িতে থেকেও তার চিকিৎসা করা সম্ভব । সেক্ষেত্রে স্বাস্থ্যভবনের নির্দেশ অনুযায়ী, তরল জাতীয় খাদ্য এই সময় শিশুদের বেশি পরিমাণে খাওয়াতে হবে । জ্বর না কমলে দিনে পাঁচবার চার ঘণ্টার ব্যবধানে প্যারাসিটামল দেওয়া যাবে । ওষুধে জ্বর না কমলে মাথা ও গা ধোয়াতে হবে একাধিকবার । তবে যদি কোনও শিশুর জ্বর না কমে, ক্রমেই ঝিমিয়ে পড়তে থাকে, শ্বাসজনিত সমস্যা তীব্র হয়ে যায়, তবে তাকে দেরি না করে শীঘ্রই হাসপাতালে ভর্তি করা প্রয়োজন বলে ওই নির্দেশিকায় জানানো হয়েছে ।

শিশুদের চিকিৎসা নিয়ে স্বাস্থ্য দফতরের নয়া নির্দেশিকা

শুধু এই নির্দেশ নয়, স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে জনসাধারণের জন্য একটি গাইডলাইন দেওয়া হয়েছে । সেখানে বলা হয়েছে, যদি কোনও শিশুর এই ধরনের সমস্যা দেখা দেয়, তবে তাঁকে যেন স্কুলে না পাঠানো হয় । বাইরে থেকে এলে অবশ্যই যেন হাত-মুখ সাবান দিয়ে ধুয়ে তারপর যেন বাচ্চার সামনে আসেন পরিবারের অন্য সদস্যরা ।

শিশুদের চিকিৎসা নিয়ে স্বাস্থ্য দফতরের নয়া নির্দেশিকা

এছাড়া শিশুদের ভিড় এড়িয়ে যাওয়া ও মাস্ক ব্যবহারের পরামর্শও দেওয়া হয়েছে ওই গাইডলাইনে ৷ তাতেও যদি কারও মনে প্রশ্ন থেকে যায়, তবে রাজ্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে । 1800-313-444-222- এই নম্বর 24 ঘণ্টা খোলা থাকছে ৷ যদি দরকার পড়ে, তাহলে সাধারণ মানুষ এই নম্বরে ফোন করতে পারেন ৷

আরও পড়ুন:অ্যাডিনো ভাইরাসে শিশু মৃত্যুতে বিধানসভায় উদ্বেগ প্রকাশ মুখ্যমন্ত্রীর

ABOUT THE AUTHOR

...view details