পশ্চিমবঙ্গ

west bengal

শান্তির প্রতীক হিসেবে তৈরি করা হয়েছে বালিগঞ্জ কালচারালের পুজো মণ্ডপ

By

Published : Oct 22, 2020, 12:53 PM IST

প্রতিবারের থেকে এবারের পুজো একেবারেই আলাদা ৷ কোরোনা সংক্রমণের কথা মাথায় রেখেই প্রস্তুতি নিয়েছেন বিভিন্ন পুজো কমিটির উদ্যোক্তারা ৷ ঠিক তেমনই বালিগঞ্জ কালচারালের ক্ষেত্রেও বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন উদ্যোক্তারা ৷

Ballygange culturele
বালিগঞ্জ কালচারালের পুজো মন্ডপ

কলকাতা, 22 অক্টোবর : দক্ষিণ কলকাতার জনপ্রিয় পুজো বালিগঞ্জ কালচারাল ৷ প্রতিবছর তাঁদের ভাবনায় থাকে আধুনিকতার ছোঁয়া ৷ এবছরও তার অন্যথা হয়নি ৷ এবারে 70 বছরে পা দিল এই পুজো ৷ এবছরে বালিগঞ্জ কালচারালের থিম 'শান্তি' ৷ কোরোনার প্রকোপ থেকে রক্ষা পাওয়ার জন্যই এই থিমের ভাবনা ৷ শান্তির প্রতীক হিসেবে সেজে উঠেছে শ্বেতশুভ্র মণ্ডপ ৷ কোরোনা সংক্রামণের কারণে পুজো উপকরণেও বিশেষ কাটছাঁট করা হয়েছে । আদালতের নির্দেশকে মান্যতা দিয়ে দূর থেকে পুজো মণ্ডপ দেখার সুযোগ মিলবে ৷ তবে, এবছর মায়ের ভোগ প্রসাদ পাবেন না দর্শনার্থীরা ‌।

বালিগঞ্জের পুজো মণ্ডপ

প্রতিবারের থেকে এবারের পুজো একেবারেই আলাদা ৷ কোরোনা সংক্রমণের কথা মাথায় রেখেই প্রস্তুতি নিয়েছেন বিভিন্ন পুজো কমিটির উদ্যোক্তারা ৷ ঠিক তেমনই বালিগঞ্জ কালচারালের ক্ষেত্রেও বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন উদ্যোক্তারা ৷ এবছর আদালতের নির্দেশকে মান্যতা দিয়ে দূর থেকে মণ্ডপ দেখার সুযোগ পাবেন দর্শনার্থীরা ৷ তবে, এবারে মায়ের ভোগ প্রসাদ পাবেন না দর্শনার্থীরা ৷ পুজো, অঞ্জলি দেওয়ার ক্ষেত্রেও থাকছে বেশ কিছু নিয়ম ৷ অঞ্জলি দেওয়ার জন্য ফুল বাড়ি থেকে আনতে হবে ৷ এছাড়াও অনলাইনের মাধ্যমে মহাষ্ঠমীর অঞ্জলি দেওয়ার ব্যবস্থা করা হয়েছে ৷ অন্যদিকে, ঢাকিদের পরিবারের জন্য গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছে পুজো কমিটি । প্রায় 70টি ঢাকি পরিবারের হাতে নতুন বস্ত্র ও প্রয়োজনীয় খাবার তুলে দেন তাঁরা ।

বালিগঞ্জ কালচারালের সদস্য কোয়েল মুখোপাধ্যায় বলেন, " মা দুর্গা বর্তমান পরিস্থিতিতে এসেছেন‌ । তিনি গজে যাবেন । আমরা চাইছি যাওয়ার সময় যাতে কোরোনাকে বিদায় দিয়ে যান । এরপরে আর কোনও মানুষের যাতে সমস্যা না হয় । এই থিমেই মণ্ডপ করা হয়েছে ।" অপর সদস্য সুরজিত সেন বলেন, "আদালতের সমস্ত নির্দেশকে মান্যতা দিয়েই পুজো করা হচ্ছে ‌। বাড়ি থেকে না বেরোনোর জন্য কমিটির সঙ্গে যুক্ত প্রবীণ ব্যক্তিদের নিষেধাজ্ঞা করা হয়েছে‌ ।"

ABOUT THE AUTHOR

...view details