পশ্চিমবঙ্গ

west bengal

CBI Court Grants Bail to 4 Teachers: নিয়োগ দুর্নীতি মামলায় চার শিক্ষকের জামিন মঞ্জুর আদালতের

By

Published : Aug 19, 2023, 5:55 PM IST

Updated : Aug 19, 2023, 7:17 PM IST

সিবিআই-এর আইনজীবী কিছুটা আপত্তি জানালেও যেহেতু এঁরা সকলেই তদন্তে সহযোগিতায় রাজি, ফলে তাঁদের আটকে রাখার মতো কোনও কারণ নেই বলেই মনে করেন বিচারক ৷ এরপরই এদিন কেস ডাইরি দেখে চার শিক্ষককে শর্ত-সাপেক্ষে অন্তর্বর্তী জামিন দেয় আদালত ৷

Etv Bharat
শিক্ষকের জামিন মঞ্জুর আদালতের

কলকাতা, 19 অগস্ট: নিয়োগ দুর্নীতি কাণ্ডে মুর্শিদাবাদ থেকে গ্রেফতার হওয়া চার জন শিক্ষককে জামিন দিল আলিপুর সিবিআইয়ের বিশেষ আদালত। ধৃত শিক্ষকদের নাম জাহির উদ্দিন শেখ, সাইগর হোসেন, সৌগত মণ্ডল এবং সমীর হোসেন। শনিবার আলিপুর আদালতে তাদের পেশ করা হলে আদালত তাদের শর্তসাপেক্ষে ছয় হাজার টাকার ব্যক্তিগত বন্ডে অন্তর্বর্তী জামিন দিয়েছে। তবে আদালতের সাফ নির্দেশ যে, তদন্তে এই চারজন শিক্ষককে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে সাহায্য করতে হবে। পাশাপাশি দেশ বা অন্যত্র কোথাও যাওয়ার আগে অনুমতিও নিতে হবে। এছাড়াও তদন্তের ক্ষেত্রে সিবিআই যখন ডাকবে তখনই তাদের হাজিরা দিতে হবে তদন্তকারী অফিসারের সামনে।
আদালত সূত্রের খবর, প্রথমে সিবিআইকে দেওয়া বয়ানে এই চার শিক্ষক টাকা দেওয়ার কথা স্বীকার করেছিলেন ৷ কিন্তু পরে গত 7 অগস্ট আদালতে হাজিরা দিয়ে নিজেদের দেওয়া বয়ান পুরোপুরি নস্যাৎ করে দেন তাঁরা। এরপরই আদালতের তরফ থেকে জানানো হয় এই চার জন শিক্ষককে অবিলম্বে গ্রেফতার করতে হবে। এতদিন সিবিআই হেফাজতে ছিল এই চার শিক্ষক। তাঁরা সঠিক কাদের টাকা দিয়ে এই চাকরি হাসিল করেছিল সেই বিষয়ে তদন্তকারীরা ইতিমধ্যেই তাদের বয়ানও রেকর্ড করেছে।
আরও পড়ুন: যাদবপুরে হস্টেলের 68 নম্বর ঘর থেকে উদ্ধার রক্তমাখা জামা-প্যান্ট ও রুমাল

এদিন ওই চার শিক্ষকের আইনজীবী দিব্যেন্দু ভট্টাচার্য আদালতে জানান, এদিন বিচারক জানতে চান যে, তদন্তের ক্ষেত্রে সাক্ষ্য দেওয়ার সময় বা কোনও গোপন জবানবন্দি দেওয়ার প্রয়োজন হলে শিক্ষকরা ইচ্ছুক কি না ৷ জবাবে একজন শিক্ষক প্রথমে জানান যে, তিনি সাক্ষ্য দিতে ইচ্ছুক। পরে বাকি তিন জন শিক্ষকও জানান তাঁরা সাক্ষ্য দিতে প্রস্তুত ৷ কিন্তু সিবিআই-এর আইনজীবী কিছুটা আপত্তি জানালেও যেহেতু এঁরা সকলেই তদন্তে সহযোগিতায় রাজি, ফলে তাঁদের আটকে রাখার মতো কোনও কারণ নেই বলেই মনে করেন বিচারক ৷ এদিন কেস ডাইরি দেখে চার শিক্ষককে শর্ত-সাপেক্ষে অন্তর্বর্তী জামিন দেয় আদালত ৷ অন্যদিকে, এদিন আলিপুর আদালতে নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্য়ায়-সহ নয় জনকে পেশ করা হয় ৷ তাঁদের জামিনের আবেদন এদিনও খারিজ করে জেল হেফাজতে নির্দেশ বহাল রাখল আদালত ।

Last Updated : Aug 19, 2023, 7:17 PM IST

ABOUT THE AUTHOR

...view details