পশ্চিমবঙ্গ

west bengal

hybrid hearing return: হাইকোর্টে ফিরছে হাইব্রিড শুনানি

By

Published : Feb 1, 2022, 7:58 PM IST

কলকাতা হাইকোর্টে ফের ফিরতে চলেছে হাইব্রিড হিয়ারিং (hybrid hearing will start) । কোভিডবিধি মেনে এবার আইনজীবীরা ভার্চুয়াল এবং সশরীরে উপস্থিত থাকতে পারবেন আদালতে (maintain social distance)।

high court
high court

কলকাতা 1 ফেব্রুয়ারি: রাজ্যে করোনা সংক্রমণ (covid -19 case decries) কমতে শুরু করায় ফের হাইব্রিড হিয়ারিং চালু (hybrid hearing start) হতে চলেছে কলকাতা হাইকোর্টে । এবার আইনজীবীরা ভার্চুয়াল এবং সশরীরে উপস্থিত থাকতে পারবেন আদালতে । বলা যায়, দুই পদ্ধতিতেই মামলার শুনানিতে অংশগ্রহণ করতে পারবেন আইনজীবীরা । কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির এই নির্দেশ হাইকোর্টের রেজিস্টার জেনারেল হাইকোর্টের ওয়েবসাইটে দিয়েছেন।

আরও পড়ুন:Municipal Corporation Elections 2022 : পৌরভোট স্থগিত নয়, হাইকোর্টে জানাল কমিশন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলকাতা হাইকোর্টের বিচারপতিদের নিয়ে গঠিত বিশেষ কোভিড কমিটির সুপারিশে প্রধান বিচারপতি আদালতের শুনানির প্রক্রিয়ায় আইনজীবীদের সশরীরে উপস্থিতি অথবা ভার্চুয়াল দুইভাবেই অনুমতি দিয়েছেন । আইনজীবীরা যখন সশরীরে আদালতে হাজির হয়ে শুনানিতে অংশগ্রহণ করবেন, তাঁদের অবশ্যই মাস্ক পড়তে হবে । শারীরিক দূরত্ব বজায় রেখে চলতে হবে (maintain social distance)। এবং সমস্ত রকম সুরক্ষাবিধি ও প্রটোকল মানতে হবে । কলকাতা হাইকোর্টের কর্মচারীদের 100% আগামীকাল থেকেই উপস্থিত থাকার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

আরও পড়ুন:অনেক তো মিটিং মিছিল করলেন এবার একটু সাধারণ মানুষকে বিচার করতে দিন, মন্তব্য প্রধান বিচারপতির

উল্লেখ্য, গোটা দেশ-সহ রাজ্যে করোনা ভাইরাসের নতুন ভেরিয়েন্ট ওমিক্রণ সংক্রমণ ছড়িয়ে পড়ায় সুপ্রিম কোর্ট-সহ দেশের অন্যান্য সব আদালতেই জানুয়ারি মাস থেকেই শুধুমাত্র ভার্চুয়াল শুনানির নির্দেশ দেওয়া হয়েছিল । ঠিক এক মাস পরে অর্থাৎ বুধবার থেকে আদালতে আগে যে ভাবে হাইব্রিড শুনানির প্রক্রিয়া চলছিল, তা ফের শুরু করা হচ্ছে । স্বভাবতই আইনজীবী থেকে সাধারণ মামলাকারী সব পক্ষই খুশি আদালতের এই পদক্ষেপে।

ABOUT THE AUTHOR

...view details