পশ্চিমবঙ্গ

west bengal

Abhishek Banerjee: নিয়োগ দুর্নীতিতে কুন্তল অভিযুক্ত হলেও অভিষেকের সঙ্গে এর কোনও যোগ নেই, আদালতে সওয়াল সিংভির

By

Published : Aug 17, 2023, 8:12 PM IST

Kuntal Ghosh Letter Case Hearing in Calcutta High Court: বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলার শুনানি হয় ৷ সেই শুনানিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী হিসেবে সওয়াল করেন অভিষেক মনু সিংভি ৷ তাঁর দাবি, নিয়োগ দুর্নীতিতে কুন্তল অভিযুক্ত হলেও অভিষেকের সঙ্গে এর কোনও যোগ নেই ৷

Calcutta High Court
Calcutta High Court

কলকাতা, 17 অগস্ট: শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কুন্তল ঘোষ অভিযুক্ত হতে পারেন, কিন্তু তার সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কোনও যোগ নেই । কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হয়ে আদালতে বৃহস্পতিবার এই সওয়াল করলেন আইনজীবী অভিষেক মনু সিংভি ।

রাজ্যসভার সাংসদ তথা আইনজীবী অভিষেক মনু সিংভি এ দিন বলেন, "অভিষেকের বিরুদ্ধে কোনও তথ্যপ্রমাণ নেই । শুধু অভিযোগ করা হয়েছে একটা অনুমানের ভিত্তিতে । 29 মার্চের একটা পাবলিক মিটিং-এ বক্তব্যের পরিপ্রেক্ষিতে । কুন্তল ঘোষ অভিযুক্ত হতে পারেন, কিন্তু তার সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের যোগ নেই । কিন্তু এখন যখনই অভিষেক ও তাঁর পরিবার বাইরে যেতে চাইছে, তখনই তাঁদের আটকানোর চেষ্টা করা হয়েছে ।"

বিচারপতি তীর্থঙ্কর ঘোষ বলেন, "ইডি একটা প্রশ্ন আদালতের কাছে রেখেছে, তা হচ্ছে অভিষেক বন্দ্যোপাধ্যায় যদি অভিযুক্ত না হন, তাহলে আদালতের দ্বারস্থ হয়েছেন কেন ? কারণ, তিনি এই মামলায় অভিযুক্ত হতেও পারেন বা সাক্ষীও হতে পারেন । এই ব্যাপারে অভিষেক মনু সিংভির কি বক্তব্য ? পাশাপাশি অভিষেক ইডির পাঠানো সমনের সময় মতো উত্তর দেননি ৷"

মনু সিংভি এর উত্তরে বলেন, "অভিষেক বন্দ্যোপাধ্যায়কে যে সমন পাঠানো হয়েছিল, তার পরিপ্রেক্ষিতে ইডি তাঁকে গ্রেফতার করতেও পারত । ফৌজদারি মামলায় কোনও কিছুকে টেকেন ফর গ্র্যান্টেড ভাবা যায় না । এটা এতটা সহজ বিষয় নয় যে সমনের সময় পেরিয়ে গিয়েছে, এখন তুমি বাড়ি যাও । 41এ-তে নোটিশ এবং 50-এ নোটিশ পাঠানোর পর একাধিক গ্রেফতারের নজির রয়েছে । সেই জন্য তাঁর সুরক্ষা প্রয়োজন । তাঁর ব্যাক্তিগত জীবনযাপনে ইচ্ছেমতো হস্তক্ষেপ করা হচ্ছে ।"

অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এম ভি রাজু পালটা বলেন, "সুজয় ভদ্রর মতো অনেকেই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অত্যন্ত ঘনিষ্ঠ । ইডি যদি তদন্ত না করে তাহলে কী করে সত্য সামনে আসবে ? ইডিকে তদন্ত করতে দিতে হবে তো ?" বিচারপতি শেষে সবপক্ষকে শুনানিতে বলা তাদের বক্তব্য লিখিত আকারে আদালতে সোমবার জমা দিতে নির্দেশ দিয়েছেন ।

আরও পড়ুন:অভিষেকের রক্ষাকবচে লিখিত নির্দেশ দিলেন না বিচারপতি, হাইকোর্টের প্রশ্নের মুখে ইডি

উল্লেখ্য, কুন্তল ঘোষের চিঠি প্রসঙ্গে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞসাবাদের নির্দেশ দিয়েছিলেন । তার পর এই নিয়ে মামলা থামছেই না ৷ কখনও সুপ্রিম কোর্ট, কখনও হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ ৷ আবার কখনও ডিভিশন বেঞ্চে এই নিয়ে মামলার শুনানি চলছে ৷

ABOUT THE AUTHOR

...view details