পশ্চিমবঙ্গ

west bengal

একাধিক দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে জমায়েত, আটক কলেজের 16 জন ক্যাজ়ুয়াল কর্মী

By

Published : Nov 20, 2020, 10:39 AM IST

একাধিক দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে জড়ো হন কলেজের ক্যাজ়ুয়াল কর্মীরা । পুলিশ 16 জনকে আটক করে লালবাজারে নিয়ে যায় ।

ক্যাজ়ুয়াল কর্মীদের আটক লালবাজার পুলিশের । দেখুন ভিডিয়ো...
ক্যাজ়ুয়াল কর্মীদের আটক লালবাজার পুলিশের । দেখুন ভিডিয়ো...

কলকাতা, 20 নভেম্বর : সমকাজে সমবেতনের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কলেজের ক্যাজ়ুয়াল কর্মীরা । একমাসের বেশি সময় ধরে রাজ্যের একাধিক জেলায় অনশন কর্মসূচি পালন করছেন তাঁরা । গতকাল পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে জমায়েত করেন আন্দোলনকারীরা । পুলিশ এসে তাঁদের আটক করে লালবাজারে নিয়ে যায় ।

পশ্চিমবঙ্গ কলেজ ক্যাজ়ুয়াল এমপ্লয়িজ় সমিতির তরফে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে প্রেস ক্লাবে যাওয়ার কর্মসূচি ঘোষণা করা হয়েছিল । সেই মতো কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটের সামনে জড়ো হতেই পুলিশ তাঁদের আটক করে । তাঁদের দাবি, কাজে 60 বছরের স্থায়িত্ব দিতে হবে । সমকাজে সমবেতন দিতে হবে । সরকারের আদেশনামা 3998 F(P2) কলেজের ক্যাজ়ুয়াল কর্মীদের ক্ষেত্রেও লাগু করতে হবে।

ক্যাজ়ুয়াল কর্মীদের আটক পুলিশের

এবিষয়ে পশ্চিমবঙ্গ কলেজ ক্যাজ়ুয়াল এমপ্লয়িজ় সমিতির সহ সম্পাদক সহদেব ভট্টাচার্য বলেন, "কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে জমায়েত করে প্রেস ক্লাবে যাওয়ার কর্মসূচি ছিল । সেখানে আমাদের দাবিগুলি পূরণের জন্য মুখ্যমন্ত্রী, রাজ্যপাল ও প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানানোর ছিল ।"

তিনি আরও বলেন, "আমাদের কোচবিহারে 45 দিন, মালদায় 49 দিন, বর্ধমানে 41 দিন, বাঁকুড়ায় 17 দিন, এইরকম 13টা জেলায় আমাদের অনশন-অবস্থান কর্মসূচি চলছে । তাই আমরা এই কর্মসূচি পালন করব বলে স্থির করেছিলাম । কিন্তু কলেজ স্ট্রিটে আসতেই আমাদের নেতৃত্ব সহ 16 জনকে আটক করে লালবাজারে নিয়ে যায় পুলিশ ।"

তাঁদের অভিযোগ, প্রথমে পুলিশ কেস দিতে চেয়েছিল । অনুরোধ করায় কেস দেয়নি । সারাদিন আটক করে রাখার পর সন্ধ্যায় ছেড়ে দেয় । এর আগে 13 অক্টোবর কলেজ স্ট্রিটে অবস্থান করেছিলেন কলেজের ক্যাজুয়াল কর্মচারীরা । প্রায় 1 ঘণ্টা কলেজ স্ট্রিটে অবরোধ করেছিলেন তাঁরা ।

ABOUT THE AUTHOR

...view details