পশ্চিমবঙ্গ

west bengal

Artisan of Jhargram: অক্ষমতা বাধা নয়, প্রতিবন্ধকতাকে সঙ্গী করেই আজ প্রতিষ্ঠিত ঝাড়গ্রামের মৃৎশিল্পী বিকাশ

By

Published : Oct 16, 2022, 8:39 PM IST

এককালে খেলার ছলে বানিয়ে ছিলেন কালীর মূর্তি (Kali Idol) ৷ আর এখন তিনিই প্রতিষ্ঠিত মৃৎশিল্পী (Artisan) ৷ তিনি হলেন গোপীবল্লভপুরের বাসিন্দা বিশেষভাবে সক্ষম বিকাশ বিশাল (Specially abled Bikash Bishal) ৷ গত 30 বছর ধরে দুর্গা, লক্ষ্মী, গণেশ-সহ বিভিন্ন ঠাকুরের মূর্তি গড়ে চলেছেন তিনি ৷

specially abled Bikash Bishal making idols since 30 years in Jhargram
specially abled Bikash Bishal making idols since 30 years in Jhargram

ঝাড়গ্রাম, 16 অক্টোবর: মা যেখানে আনন্দময়ী সেখানে সবই সম্ভব । বিশেষভাবে সক্ষম হয়ে উঠেছেন পরিবারের একমাত্র রোজগেরে । মূক ও বধির মৃৎশিল্পীর হাতেই তৈরি হচ্ছে মায়ের অপরূপা মূর্তি । পরিবারের কেউ কখনও মূর্তি গড়ার কাজ করেনি । নিজের একান্ত প্রচেষ্টায় আজ তিনি প্রতিষ্ঠিত মৃৎশিল্পী (specially abled Bikash Bishal making idols) ।

ঝাড়গ্রাম (Jhargram) জেলার গোপীবল্লভপুর-1 ব্লকের ধর্মপুর এলাকায় 30 বছর ধরে বিভিন্ন প্রতিমা গড়ার কাজ করছেন 51 বছরের মৃৎশিল্পী বিকাশ বিশাল । কেবল একার নয়, পরিবারের বাকি সদস্যদেরও রুজি-রুটি জোগাচ্ছেন তিনি । এ বছর কালীপুজোর মরশুমে বিকাশ 15টি মূর্তি গড়ার বরাত পেয়েছেন । প্রতিবছর বিভিন্ন সময় কখনও দুর্গা, কখনও লক্ষ্মী, গণেশ-সহ বিভিন্ন ঠাকুরের মূর্তি গড়েন তিনি (Bikash Bishal making idols since 30 years) ।

শিল্পীর বাবা সুশীল বিশাল বলেন, "আমার ছেলে যখন ছোট ছিল তখন ঝাড়গ্রাম শহরের রাধানগর এলাকায় তাঁর মামার বাড়িতে খেলার ছলে কালী ঠাকুর তৈরি করেছিল ৷ আনুমানিক 1985 সালে । আর সেই কালী ঠাকুরকে পুজো করেছিল সকলে । সেই থেকে আমার ছেলে নিজের চেষ্টায় ঠাকুর তৈরি করতে থাকে । বিকাশ কোথাও ঠাকুর তৈরির কাজ শেখেনি ৷ আমার পরিবারের কেউ ঠাকুর তৈরির কাজের সঙ্গে যুক্ত নেই বা ছিল না কোনওদিন । এসবই মা কালীর কৃপায় হয়েছে ।"

দুর্গা, লক্ষ্মী, গণেশ-সহ বিভিন্ন ঠাকুরের মূর্তি গড়েন বিকাশ বিশাল

বিশেষভাবে সক্ষম শিল্পী বিকাশ বিশালের পরিবারে বৃদ্ধ বাবা, এক ছেলে, মেয়ে ও স্ত্রী রয়েছেন । ছেলেমেয়েদের উচ্চশিক্ষায় শিক্ষিত করেছেন তিনি । সংসারের হালও সচ্ছল । বিকাশ এখন 'প্রতিবন্ধী' ভাতা পান । দেড় বছর আগে চালু হয়েছে তাঁর 'প্রতিবন্ধী' ভাতা । বিকাশ মাটির পাশাপাশি সিমেন্টেরও মূর্তি তৈরি করতে পারেন ।

প্রতিবন্ধকতাকে সঙ্গী করেই আজ প্রতিষ্ঠিত ঝাড়গ্রামের মৃৎশিল্পী বিকাশ

আরও পড়ুন:একদিনেই মূর্তি তৈরি-পুজো-বিসর্জন, 500 বছরের পুরনো দেবীনগর কালীবাড়ির শ্য়ামাবন্দনা

বিকাশের এই কাজে সহকর্মী রূপবান নায়েক বলেন, "আমি দীর্ঘদিন আমার শিল্পীর কাছে কাজ করছি । তিনি বলতে ও শুনতে পারে না । ইশারার মাধ্যমে সব বুঝিয়ে দেন । আমাদের এখানকার ঠাকুরের প্রচুর চাহিদা রয়েছে ।"

ABOUT THE AUTHOR

...view details