পশ্চিমবঙ্গ

west bengal

চা শ্রমিকদের 26 টাকা মজুরি বৃদ্ধিতে নারাজ শ্রমিক ও বিরোধী সংগঠন

By

Published : Jan 22, 2021, 8:26 PM IST

চা শ্রমিকদের অভিযোগ, তাঁরা সাড়ে 300 টাকা মজুরি বৃদ্ধি করতে বলেছিলেন । কিন্তু তাঁদের না জানিয়েই মাত্র 26 টাকা মজুরি বৃদ্ধি করা হয়েছে ।

চা শ্রমিকদের দাবি, মজুরি নূন্যতম সাড়ে 350 টাকা করতে হবে
চা শ্রমিকদের দাবি, মজুরি নূন্যতম সাড়ে 350 টাকা করতে হবে

জলপাইগুড়ি, 22 জানুয়ারি : দাবি ছিল, সাড়ে তিনশো টাকা মজুরির । কিন্তু বাড়ল মাত্র 26 টাকা । এর ফলে শ্রমিকদের মজুরি বেড়ে দাঁড়াল 202 টাকা । ভোটের আগে শ্রমিকদের মন জয় করতেই মজুরি বৃদ্ধি করা হল বলে অভিযোগ বিরোধী চা শ্রমিক সংগঠনের । অন্যদিকে দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে এই মজুরি বৃদ্ধিতে কিছুই লাভ হবে না বলে মনে করছেন শ্রমিকরা । রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে বিভিন্ন শ্রমিক সংগঠন । আজ থেকে বিভিন্ন বাগানে গেট মিটিং শুরু করেছে বিজেপির শ্রমিক সংগঠন ।

উত্তরবঙ্গের মূলত দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুরে 300 টি চা বাগানের প্রায় চার লাখ স্থায়ী ও অস্থায়ী শ্রমিক রয়েছেন । উত্তরবঙ্গের সর্ববৃহৎ শিল্প চা শিল্প । কয়েক লাখ শ্রমিক চা বাগানের সঙ্গে যুক্ত । চা শ্রমিকরা দীর্ঘদিন ধরে মজুরি বৃদ্ধির দাবি জানাচ্ছেন । চা শ্রমিকদের দাবি-দাওয়া নিয়ে শাসক ও বিরোধী 26 টি সংগঠনের যৌথ মঞ্চ আন্দোলন করছে । কিন্তু হঠাৎ করে 26 টাকা মজুরি বৃদ্ধিতে আশাহত শ্রমিকরা ।

তাঁদের প্রশ্ন, কারা এই দাবি মানল? আমরা কিছুই জানতে পারলাম না ।

আরও পড়ুন :বোনাসের দাবি মেটার পরও আশঙ্কা কাটছে না শ্রমিকদের

সাব স্টাফ রূপেশ লাকড়া জানান, "আমাদের বেতনের ক্ষেত্রে অনেক ক্ষতি হয়ে গেল । এত কম টাকায় ছেলে-মেয়েদের পড়াশোনার অসুবিধা হচ্ছে । আমরা চাই আমাদের বেতন বৃদ্ধি হোক ।" চা শ্রমিক হেমন্ত মাহালি, কল্যাণ টপ্পোরা জানান, "আমরা এই বেতন বৃদ্ধিতে খুশি নই । 300 টাকার বেশি বেতন বৃদ্ধির দাবি জানাচ্ছি । রাজ্য সরকার আমাদের দিকে তাকাচ্ছে না । আমাদের এই টাকায় সংসার চলে না ।"

আরও পড়ুন :বোনাস বাড়ল ক্ষুদ্র চা বাগানের শ্রমিকদের

ভারতীয় চা মজদুর ইউনিয়নের নেতা জিতকুমার টপ্পো জানান , "ভোটের আগে বেতন বৃদ্ধি করা হল রাজ্য সরকারের গিমিক । এই মজুরি তিন বছর আগে বৃদ্ধি হলে মানা যেত । সব দিক থেকে চা শ্রমিক ও স্টাফদের ক্ষতি ।"

ভোটের আগে বেতন বৃদ্ধি করা কি রাজ্য সরকারের গিমিক ?

TAGGED:

ABOUT THE AUTHOR

...view details