পশ্চিমবঙ্গ

west bengal

জলপাইগুড়ি হাসপাতালে রোগীদের পরানো হবে রিস্টব্যান্ড

By

Published : Feb 24, 2020, 8:11 PM IST

জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের নিরাপত্তা কঠোর করতে রোগীদের হাতে পরিয়ে দেওয়া হবে রিস্টব্যান্ড ৷ এই ব্যান্ডের গায়ে রোগীর নাম ঠিকানা ও রেজিস্ট্রেশন নম্বর লেখা থাকবে ৷ এতে কোনও রোগী হাসপাতাল ছেড়ে পালিয়ে গেলে খুব সহজেই সাধারণ মানুষ তাঁকে চিহ্নিতকরণ করতে পারবে ।

Jalpaiguri Hospital will start to use wristband to identify their patient
জলপাইগুড়ি হাসপাতালে রোগীদের পরানো হবে হাতকড়া

জলপাইগুড়ি, 24ফেব্রুয়ারি : এবার থেকে রোগীদের পরানো হবে রিস্টব্যান্ড । এই রিস্টব্যান্ড রোগীকে চিহ্নিতকরণ করতে সাহায্য করবে । জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের নিরাপত্তা কঠোর করতেই এমন উদ্যোগ নিল জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দপ্তর ।শুধু তাই নয়, রোগীদেরও পোশাক চালু হতে চলেছে সুপার স্পেশালিটি হাসপাতালে ।

মাঝে মধ্যেই অভিযোগ আসে রোগী হাসপাতাল থেকে পালিয়ে গেছে বা নিখোঁজ হয়ে গেছে । এরপরই থানার দ্বারস্থ হতে হয় স্বাস্থ্য দপ্তরকে ।এবার থেকে হাসপাতালে কোনও রোগী ভরতি হলেই তাঁর হাতে একটা ব্যান্ড পরিয়ে দেওয়া হবে । এবং ব্যান্ডের গায়ে রোগীর নাম ঠিকানা ও রেজিস্ট্রেশন নম্বর লেখা থাকবে ৷ এই ব্যান্ড হাসপাতাল কর্তৃপক্ষ ছাড়া অন্য কেউ খুলতে পারবে না । এমনকী হাসপাতালে ভরতি হওয়ার সাথে সাথেই রোগীদের নার্সিহোমের মতো পোশাক পরিয়ে দেওয়া হবে । সেক্ষেত্রে কোনও রোগী হাসপাতাল ছেড়ে পালিয়ে গেলে খুব সহজেই সাধারণ মানুষ তাঁকে চিহ্নিতকরণ করতে পারবে ।

জলপাইগুড়ি হাসপাতালে রোগীদের পরানো হবে রিস্টব্যান্ড

জলপাইগুড়ি রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান বিজয়চন্দ্র বর্মণ বলেন, ‘‘আমরা নিরাপত্তার দিক মাথায় রেখেই রোগীদের এই ব্যান্ড ও পোশাক চালু করতে চলেছি । কোনও রোগী হাসপাতাল থেকে চলে গেলে আমাদের সমস্যায় পড়তে হয় । সম্প্রতি এক রোগীর হাতে স্যালাইন লাগানো অবস্থায় পাওয়াকে কেন্দ্র করে শহরের চাঞ্চল্য ছড়িয়েছিল ৷ এবার আর কোনও ফাঁক রাখতে রাজি নয় হাসপাতাল কর্তৃপক্ষ ।"

ABOUT THE AUTHOR

...view details