পশ্চিমবঙ্গ

west bengal

Gas Price Hike: 'গ্যাসের দাম কমাক সরকার', কাতর আর্জি আলিপুয়ারদুয়ারের চা-শ্রমিকদের

By

Published : Jul 1, 2023, 5:32 PM IST

Updated : Jul 1, 2023, 7:13 PM IST

"বাচ্চাদের খাওয়াব না, রান্নার গ্যাস ভরে টাকা খরচ করব।" সরকার গ্যাসের দাম কমাক বলছেন চা শ্রমিকরা ৷

Etv Bharat
Etv Bharat

রান্নার গ্যাস কেনা খুবই দুস্কর বলে মনে করেন চা শ্রমিকরা

আলিপুরদুয়ার, 1 জুলাই: "বাচ্চাদের খাওয়াব না রান্নার গ্যাস ভরে টাকা খরচ করব। রান্নার গ্যাস জ্বালানো আমাদের বাড়তি খরচ।" সরকার গ্যাসের দাম কমাক, আর্জি চা শ্রমিকদের। গ্যাসের দাম 1100 টাকা ছাড়িয়েছে। দু'বেলা দু'মুঠো পেট ভরে খাওয়া যাদের কাছে বড় চ্যালেঞ্জ তাঁদের কাছে রান্নার গ্যাস প্রায় 1200 টাকায় কিনে রান্না করা বিলাসিতা ছাড়া কিছুই নয় ৷ এমনই দাবি আলিপুরদুয়ার-সহ উত্তরবঙ্গের চা শ্রমিকদের। সংসার চালিয়ে, বাচ্চাদের পড়াশোনা, চিকিৎসার খরচ চালিয়ে মাসে প্রায় 1200 টাকা দিয়ে রান্নার গ্যাস কেনা কার্যত অসম্ভব বলে মনে করছেন চা শ্রমিকরা।

'ওহে নন্দলাল 1200 টাকা গ্যাসে জ্বলছে বিনে পয়সার চাল', রান্নার গ্যাসের দাম বৃদ্ধিতে এভাবেই বিজেপি সরকারকে সম্প্রতি কটাক্ষ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েত ভোটে রান্নার গ্যাসের দামকে ইস্যু করেছে তৃণমূল কংগ্রেস। ফাঁসখাওয়া চা বাগানের শ্রমিক আরতি কেরকেট্টা বলেন, "বাড়িতে গ্যাস আছে। কিন্তু কীভাবে জ্বালাব? এত দাম! আমরা যা রোজগার করি তা অনেক কম। অনেক বছর হয়েছে গ্যাস ব্যবহার করতে পারি না। আমরা কাঠ দিয়ে উনুন জ্বালাই। সরকার গ্যাসের দাম কমালে সুবিধা হবে।" চা শ্রমিক টুরিয়া খেড়িয়ার কথায়, আমরা কাঠ জোগাড় করে এনে উনুন জ্বালাই। গ্যাসের দাম অনেক। গ্যাস এমনিতেই বাড়িতে পড়ে রয়েছে। আমরা কাজ করে মাসে 1500 টাকা পাই। বাচ্চাদের খাওয়া দাওয়া দেব না গ্যাস জ্বালাব? তাই আমরা গ্যাস জ্বালানো বাড়তি খরচা বলে মনে করি। সরকার আমাদের গ্যাসের দাম কমালে ভালো হয়। বর্ষায় গ্যাস না-হলে খুব সমস্যা হয় ৷

সরকার গ্যাসের দাম কমাক বলছেন চা শ্রমিকরা

এদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ও গ্যাসের দাম বৃদ্ধিকে নির্বাচনের ইস্যু করেছেন। মালবাজারের ক্রান্তিতে নির্বাচনী সভায় তিনি অভিযোগ করেন, "বিজেপির বিনে পয়সার চাল 1200 টাকায় গ্যাসে জ্বলছে। মোদি আসার আগে গ্যাসের দাম ছিল 400 টাকা এখন দাম বেড়েছে 1200 টাকা। বিজেপিকে বলি ওহে নন্দলাল 1200 টাকায় জ্বলছে বিনে পয়সার চাল।" এদিকে বিজেপি নেতা শ্যামপ্রসাদ জানান, সাংসদ ও মন্ত্রীদের মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে যাতে চা বাগানের শ্রমিকদের জন্য বিশেষ ব্যবস্থা করা যায়।

আরও পড়ুন:'আমি তোমাদেরই লোক', জলপাইগুড়ি সফরে গিয়ে দোকানে চা বানিয়ে পরিবেশন মমতার

Last Updated : Jul 1, 2023, 7:13 PM IST

ABOUT THE AUTHOR

...view details