পশ্চিমবঙ্গ

west bengal

Deer Released in Buxa Forest: বাঘেদের খাবার সুনিশ্চিত করতে আরও 104 চিতল হরিণ ছাড়া হল বক্সা ব্যাঘ্র প্রকল্পে

By

Published : Mar 20, 2023, 6:25 PM IST

Updated : Mar 20, 2023, 7:11 PM IST

বাঘেদের খাবার সুনিশ্চিত করতে গত এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় ধাপে আরও চিতল হরিণ ছাড়া হল বক্সা ব্যাঘ্র প্রকল্পে (Deer Released in Buxa Forest)৷ আজ 104টি চিতল হরিণকে জঙ্গলে ছাড়া হয়েছে ৷

Deer
হরিণ

104 চিতল হরিণ ছাড়া হল বক্সা ব্যাঘ্র প্রকল্পে

জলপাইগুড়ি, 20 মার্চ: বাঘেদের খাদ্য ভান্ডার (Food supply for Big cats) সুনিশ্চিত করার লক্ষ্যে 104টি চিতল হরিণ ছাড়া হল বক্সা ব্যাঘ্র প্রকল্পে (Deer Released in Buxa Forest)। এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় ধাপে ফের হরিণ ছাড়া হল । জানা গিয়েছে, এই হরিণগুলিকেও বীরভূমের বল্লভপুর অভয়ারণ্য থেকে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে নিয়ে আসা হয়েছে (Buxa Tiger Reserve Forest)। এই নিয়ে ধাপে ধাপে বক্সার জঙ্গলে গত তিন বছরে কয়েকশো চিতল হরিণ ছাড়া হল ।

রাজাভাতখাওয়া জঙ্গলে আজ 104টি চিতল হরিণ ছাড়া হয়েছে বলে জানানো হয়েছে বনদফতর সূত্রে । নেটিং করে কনটেনার বোঝাই হরিণগুলিকে জঙ্গলে ছাড়া হয় । বক্সার জঙ্গলে প্রচুর পরিমাণে সম্বর ও বার্কিং ডিয়ার থাকলেও, বাঘেদের খাদ্য তালিকায় সংযোজন হল চিতল হরিণের । চিতল হরিণ কম ছিল বক্সার জঙ্গলে । স্বাভাবিক কারণেই ওই ঘাটতি মেটাতে রাজ্যের বিভিন্ন অভয়ারণ্য থেকে বক্সার ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে চিতল হরিণ নিয়ে আসার পরিকল্পনা করে বনবিভাগ ।

বক্সা ব্যাঘ্র প্রকল্প সূত্রে জানানো হয়েছে যে, বাঘেদের খাদ্য ভান্ডার সুনিশ্চিত করতে বীরভূমের বল্লভপুর অভয়ারণ্য থেকে গত 17 মার্চ 86টি চিতল হরিণ নিয়ে এসে বক্সার জঙ্গলের গভীরে ছেড়ে দেওয়া হয়েছিল । আজ আবারও 104টি চিতল হরিণ ছাড়া হল । বনদফতর জানিয়েছে যে, দীর্ঘ পথ পাড়ি দেওয়ার ধকল কাটিয়ে হরিণগুলিকে সুস্থ অবস্থাতেই প্রকৃতির কোলে উন্মুক্ত করা হয়েছে । বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে লাগাতার এই চিতল হরিণ ছাড়ার ফলে বক্সার জঙ্গলে এই প্রজাতির হরিণের সংখ্যাও অনেক বৃদ্ধি পেয়েছে বলে জানা গিয়েছে বন দফতর সূত্রে ।

আরও পড়ুন:বক্সা পাহাড়ের গর্ভবতী মা ও মুমূর্ষু রোগীদের ত্রাতা 'পালকি অ্যাম্বুলেন্স'

এ দিন বক্সা ব্যাঘ্র প্রকল্পের ডিএফডি প্রবীণ খাসওয়ান জানান, আজ বক্সা ব্যাঘ্র প্রকল্পের রাজাভাতখাওয়ার জঙ্গলে 104টি চিতল হরিণ ছাড়া হল । বীরভুমের বল্লভপুর অভয়ারণ্য থেকে এই চিতল হরিণগুলিকে আনা হয়েছিল । তাদের স্বাস্থ্য পরীক্ষা করার পর জঙ্গলে উন্মুক্ত করা হল । এ দিন রাজাভাতখাওয়ার হরিণ ছাড়ার সময় বক্সা ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর অপূর্ব সেন, ডেপুটি ফিল্ড ডিরেক্টর প্রবীণ খাসওয়ান ছাড়াও অন্যান্য আধিকারিকরা উপস্থিত ছিলেন ।

Last Updated :Mar 20, 2023, 7:11 PM IST

ABOUT THE AUTHOR

...view details