পশ্চিমবঙ্গ

west bengal

Sri Ramakrishna Birth Anniversary: শ্রীরামকৃষ্ণ দেবের 188তম জন্মতিথি উৎসবের সূচি ঘোষণা বেলুড় মঠের

By

Published : Feb 16, 2023, 7:06 PM IST

বেলুড় মঠে শ্রীরামকৃষ্ণ দেবের 188তম জন্মতিথি পালনের (Sri Ramakrishna Birth Anniversary) নির্ঘণ্ট প্রকাশ কর্তৃপক্ষের । সারাদিন রয়েছে নানান অনুষ্ঠান ৷ যা দেখা যাবে বেলুড় মঠের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে ৷

Sri Ramakrishna
শ্রীরামকৃষ্ণ

হাওড়া, 16 ফেব্রুয়ারি: আগামী মঙ্গলবার অর্থাৎ 21 ফেব্রুয়ারি শ্রীরামকৃষ্ণ দেবের (Sri Ramakrishna) 188তম বর্ষের জন্মতিথি উৎসব পালন করা হবে বেলুড় মঠে (Belur Math) ৷ বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে ৷ ওইদিন বিশুদ্ধ পঞ্জিকা মতে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বেলুড় মঠে। মঙ্গলবার ভোর 4টে 30মিনিটে শ্রী শ্রী ঠাকুরের মন্দিরে মঙ্গলারতির মাধ্যমে জন্মতিথি পালনের অনুষ্ঠানের শুভারম্ভ হবে। ভোর 4:45 মিনিট থেকে বেদ পাঠ ও স্তবগানের অনুষ্ঠান শুরু হবে শ্রী শ্রী ঠাকুরের মন্দিরেই।

এরপর ভোর 5টা 30 মিনিট থেকে 6টা 30 মিনিট পর্যন্ত ঠাকুরের মন্দির ও মঠ প্রাঙ্গনে চলবে ঊষা কীর্তন। এরপর সকাল 7টায় বিশেষ পুজোর আয়োজন করা হয়েছে শ্রী শ্রী ঠাকুরের মন্দিরে । সকাল 8টা থেকে 9টা পর্যন্ত সভা মণ্ডপে চলবে শ্রীরামকৃষ্ণ বন্দনা। বেলুড় মঠের প্রশিক্ষণ কেন্দ্রের সন্ন্যাসীবৃন্দ এতে অংশগ্রহণ করবেন বলে জানা গিয়েছে । সকাল 9টা 05 মিনিট থেকে 9টা 45 মিনিট পর্যন্ত সভামণ্ডপে চলবে শ্রীরামকৃষ্ণ কথামৃত পাঠ ও ব্যাখ্যা। এই অনুষ্ঠানে অংশ নেবেন স্বামী বিশ্বনাথানন্দ মহারাজ।

রামকৃষ্ণ মিশন বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা সভামণ্ডপে ভক্তিগীতি পরিবেশন করবেন 9টা 50 মিনিট থেকে 10টা 30 মিনিট পর্যন্ত। ওই সভামণ্ডপেই সকাল 10টা 35 মিনিট থেকে 11টা 25 মিনিট পর্যন্ত চলবে শ্রী শ্রী রামকৃষ্ণ লীলা প্রসঙ্গ পাঠ ও ব্যাখ্যা । এতে অংশ নেবেন স্বামী অমিতেশানন্দ মহারাজ । দুপুর 11টা 30 মিনিট থেকে 12টা 20 মিনিট পর্যন্ত সভা মণ্ডপে বংশীবাদন চলবে। পাশাপাশি সভামণ্ডপে দুপুর 12টা 25 মিনিট থেকে 1টা 15 মিনিট পর্যন্ত চলবে পরম্পরা নামক গীতিনাট্য । এতে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্ররা অংশ নেবে ।

শ্রীরামকৃষ্ণ দেবের 188তম জন্মতিথি পালনের সূচি

দুপুর 1টা 20 মিনিট থেকে দুপুর 2টো পর্যন্ত সভামণ্ডপে ভজন অনুষ্ঠিত হবে । দুপুর 2টো 05 মিনিট থেকে 3টে 20 মিনিট পর্যন্ত সভামণ্ডপে অনুষ্ঠিত হবে যন্ত্রসংগীতের অনুষ্ঠান । দুপুর 3টে 30 মিনিট থেকে শুরু হবে ধর্মসভা। এতে শ্রীরামকৃষ্ণ জীবন ও বাণী বিষয়ে অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন স্বামী সুবীরানন্দ মহারাজ। এতে বাংলায় পাঠ করবেন স্বামী চেতনানন্দ মহারাজ, ইংরেজিতে পাঠ করবেন স্বামী ঈশাত্মানন্দ মহারাজ ও হিন্দিতে পাঠ করবেন স্বামী রাঘবেন্দ্রানন্দ মহারাজ ।

শ্রীরামকৃষ্ণ দেবের 188তম জন্মতিথি পালনের সূচি

সমগ্র অনুষ্ঠানের মধ্যে বেলা 11টা থেকে 2টো পর্যন্ত প্রসাদ বিতরণ করা হবে মা সারদা সদাব্রত ভবন থেকে । সন্ধ্যা 6টা 05 মিনিট থেকে শ্রী শ্রী ঠাকুরের মন্দিরে অনুষ্ঠিত হবে সন্ধ্যারতির অনুষ্ঠান । সন্ধ্যা 6টা 45 মিনিট থেকে সভামণ্ডপে অনুষ্ঠিত হবে 'কোথায় আমার গৌরহরি' যাত্রাভিনয়। অনুষ্ঠানের আরও বিস্তারিত বিবরণ কিছুদিনের মধ্যেই প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে বেলুড় মঠের পক্ষ থেকে । এছাড়াও সম্পূর্ণ অনুষ্ঠানটি সরাসরি বেলুড় রামকৃষ্ণ মঠ এবং রামকৃষ্ণ মিশন, বেলুড় মঠের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে সরাসরি সম্প্রচারিত করা হবে বলেই জানা গিয়েছে।

আরও পড়ুন:স্বামীজির 161তম জন্মবার্ষিকী, শনিতে বেলুড় মঠে আনন্দ-উৎসব

ABOUT THE AUTHOR

...view details