পশ্চিমবঙ্গ

west bengal

Online Fraud Racket Busted: ডানকুনিতে আন্তর্জাতিক অনলাইন প্রতারণার চক্রের হদিশ, গ্রেফতার 8

By

Published : Aug 5, 2023, 1:19 PM IST

Cyber Fraud: ডানকুনিতে আন্তর্জাতিক অনলাইন প্রতারণার অভিযোগে আটজনকে গ্রেফতার করল পুলিশ ৷ উদ্ধার হয়েছে কম্পিউটার, ল্যাপটপ-সহ প্যান কার্ড ৷ আজ অভিযুক্তদের হেফাজতে চেয়ে আদালতে তোলা হবে ৷

Online Fraud Racket Busted
অনলাইন প্রতারণার চক্র

ডানকুনি, 5 অগস্ট: আন্তর্জাতিক অনলাইন প্রতারণা চক্রের হদিশ মিলল এবার ডানকুনিতে । এই ঘটনায় মোট আটজনকে গ্রেফতার করেছে চন্দননগর কমিশনারেটের পুলিশ । ধৃতদের কাছ থেকে একাধিক কম্পিউটার,মোবাইল, যন্ত্রাংশ,পেন ড্রাইভ,অসংখ্য ডেবিট,ক্রেডিট,ও প্যান কার্ড উদ্ধার হয়েছে । শনিবার অভিযুক্তদের শ্রীরামপুর আদালতে তোলা হবে ।

জানা গিয়েছে, ডানকুনি থানার চাকুন্দির আমার বাংলা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্সের একটি গোডাউন থেকে দেশে বিদেশে অনলাইন প্রতারণা চক্র চলত । চন্দননগর পুলিশের গোয়েন্দারা গোপন সূত্রে খবর পেয়ে শুক্রবার সেখানে অভিযান চালায় । সেই অভিযানে বিভিন্ন জেলার মোট আটজনকে গ্রেফতার করে পুলিশ । সূত্রের খবর, দু'মাস ধরে ওই গোডাউন ভাড়া নিয়ে 'ম্যাক্সটেকনো' নামে একটি কোম্পানির কল সেন্টার খুলেছিল অভিযুক্তরা । এখান থেকেই বিদেশে ও ভারতে প্রতারণার গোপন ব্যবসা চালাচ্ছিল অভিযুক্তরা ।

পুলিশ তদন্তে নেমে সিরিপুরম কামেশ্বর রাও (35), রাহুল কুমার শা (24), বাপি দাস (34, সামির হোসেন (29), দেবাশিস মুখোপাধ্যায় (46), মহম্মদ জাভেদ আলম (24), মহম্মদ ফয়জান আলান ওরফে জন্টি (26), মহম্মদ মোস্তফা (22) গ্রেফতার করে । এঁদের বাড়ি টিটাগড়, বেলঘরিয়া, নৈহাটি, যাদবপুর, তালতলা, গোলাবাড়ি ও হাওড়া-সহ বিভিন্ন জেলায় ।

জানা গিয়েছে, সাধারণত বিদেশি প্রৌঢ় নাগরিকদের টার্গেট করত এই চক্র । পুলিশ ধৃতদের জিজ্ঞাসাবাদ করে জানতে পারে বেশিরভাগ আমেরিকা, অস্ট্রেলিয়া ও কানাডার মত দেশের নাগরিকদের টার্গেট করা হত । তাদের ইমেল পাঠিয়ে একটি অ্যাপ ডাউনলোড করতে বলত প্রতারকরা ৷ তারপর সেই অ্যাপের মাধ্যমে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেওয়া হত । নামী অনলাইন কোম্পানির প্রতিনিধি হিসাবে পরিচয় দিয়ে ফোন করত এই অনলাইন প্রতারকরা । এরপর লোভনীয় প্রতিশ্রুতি দেওয়া হত গ্রাহকদের ৷ আর সেই ফাঁদে পা দিলেই সব শেষ ৷

আরও পড়ুন:ভুয়ো কলসেন্টার খুলে বিদেশিদের সঙ্গে প্রতারণা, সেক্টর ফাইভ থেকে গ্রেফতার 20

পুলিশ ওই গোডাউনের স্টোর রুম ও একতলায় তল্লাশি চালিয়ে কম্পিউটারের মনিটর, কীবোর্ড এবং কিছু কাগজপত্র-সহ ছয়টি ডেস্কটপ আটক করেছে । ধৃতদের বিরুদ্ধে ডানকুনি থানায় বিভিন্ন ধারায় মামলা রুজু করা হয়েছে । ধৃতদের শনিবার শ্রীরামপুর আদালতে পেশ করা হবে । অভিযুক্তের পুলিশি হেফাজতে নেওয়ার আবেদন করা হবে ৷ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চায় পুলিশ আধিকারিকরা । পুলিশের ধারণা এর থেকে আরও প্রতারণার চক্রের হদিশ পাওয়া যাবে ।

ABOUT THE AUTHOR

...view details