পশ্চিমবঙ্গ

west bengal

কোরোনায় মৃতের দাহের খরচ 1150 টাকা , বিজ্ঞপ্তি ডাবগ্রাম-ফুলবাড়ি শ্মশানে

By

Published : Aug 17, 2020, 1:48 AM IST

Updated : Aug 17, 2020, 5:45 AM IST

কোরোনা সন্দেহে কিংবা কোরোনা আক্রান্ত হয়ে মৃতদের দাহ করতে মোট 1150 টাকা দিতে হবে। এই অর্থ নেওয়া হবে দেহ দাহ করার আগে বাঁশের খাটিয়া তৈরীর জন্য। যেহেতু কোরোনায় আক্রান্ত হয়ে মৃতদের দেহ পরিজনেরা দাহ করতে পারেন না । তাই মৃতেপ পরিজনদের কাছ থেকে ওই টাকা সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষই সংগ্রহ করবে ।

dav
dav

শিলিগুড়ি , 17 অগাস্ট : দেহ সৎকারের আগে খাটিয়া তৈরীতে খরচ 1150 টাকা । খরচ দিতে হবে মৃতের পরিজনেদের । এমনই এক বিজ্ঞপ্তি ঘিরে হইচই শুরু হয়েছে শিলিগুড়িতে । ডাবগ্রাম-ফুলবাড়ি শ্মশান কর্তৃপক্ষর এই নির্দেশে ক্ষুদ্ধ সাধারণ মানুষ ।

রাজ্যের করোনা গ্রাফ ক্রমশই বাড়ছে । প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা। দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলায় কোভিড হাসপাতালে নিহতদের ডাবগ্রাম-ফুলবাড়ি শ্মশানে নিয়ে দাহ করা হচ্ছে। সম্প্রতি ওই শ্মশানে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে , কোরোনা সন্দেহে কিংবা কোরোনা আক্রান্ত হয়ে মৃতের দেহ দাহ করতে মোট 1150 টাকা দিতে হবে। এই অর্থ নেওয়া হবে দেহ দাহ করার আগে বাঁশের খাটিয়া তৈরীর জন্য। যেহেতু কোরোনায় আক্রান্ত হয়ে মৃতদের দেহ পরিজনেরা দাহ করতে পারেন না । তাই মৃতের পরিজনদের কাছ থেকে ওই টাকা সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষই সংগ্রহ করবে ।

ডাবগ্রাম ফুলবাড়ি শ্মশানের নির্দেশিকা

এই বিজ্ঞপ্তি ঘিরে ক্ষোভ ছড়িয়েছে মৃতদের পরিজনেদের মধ্যেও । তাঁদের দাবি, লকডাউনের ফলে দেশজুড়েই আর্থিক সংকট চলছে। করোনা পরিস্থিতিতে টালমাটাল সব কিছুই । এই পরিস্থিতিতে দেহ দাহ করার জন্য অনেকের পক্ষেই 1150 টাকা দেওয়া সম্ভব নয়।

শিলিগুড়ির বিধায়ক তথা শিলিগুড়ি পৌরনিগমের প্রাশাসক মণ্ডলীর প্রধান অশোক ভট্টাচার্যও শ্মশান কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন । তিনি বলেন, " অমানবিক সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত বিবেচনা করুক রাজ্য সরকার।" এ প্রসঙ্গে স্থানিয় বিধায়ক ও পর্যটন মন্ত্রী গৌতম দেব বলেন, "বিষয়টি খোজ নিয়ে দেখছি । না জেনে মন্তব্য করতে পারব না।"

Last Updated :Aug 17, 2020, 5:45 AM IST

ABOUT THE AUTHOR

...view details