পশ্চিমবঙ্গ

west bengal

North Bengal Medical College Security: শিশু চুরির জের, বাড়ল প্রসূতি বিভাগের নিরাপত্তা

By

Published : Apr 24, 2023, 10:37 AM IST

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রসূতি বিভাগ থেকে নবজাতক চুরির ঘটনার পর শিশু এবং মহিলা রোগীদের ওয়ার্ডে নিরাপত্তা ব্যবস্থা দ্বিগুণ হল ৷ সিসি ক্যামেরার সংখ্যাও বাড়ানো হল ৷

North Bengal Medical College
উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নিরাপত্তা

শিশু চুরি-কাণ্ডে জোরদার উত্তরবঙ্গ মেডিক্যালে প্রসূতি বিভাগের নিরাপত্তা

দার্জিলিং, 24 এপ্রিল:আরও কড়া হতে চলেছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নিরাপত্তা ব্যবস্থা । হাসপাতালের নিয়ম না-মানলে এখন থেকে রোগীর সঙ্গে দেখাও করতে পারবেন না পরিজনরা । রোগীদের নিরাপত্তার স্বার্থে এমনই কড়া পদক্ষেপ করল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষ । পাশাপাশি হাসপাতালের সামগ্রিক নজরদারিও বাড়ানো হচ্ছে।

সম্প্রতি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রসূতি বিভাগ থেকে চুরি যায় একটি দু'দিনের নবজাতক । আর ওই ঘটনার পরই শোরগোল পরে যায় গোটা রাজ্যে । কাঠগড়ায় তোলা হয় হাসপাতাল কর্তৃপক্ষ থেকে পুলিশ প্রশাসনকে । দফায় দফায় রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠনের বিক্ষোভও হয় হাসপাতালে। সারারাত আটকে রাখা হয়েছিল সুপারকে । কিন্তু 72 ঘণ্টার মধ্যে ওই নবজাতককে উদ্ধার করতে সক্ষম হয় শিলিগুড়ি পুলিশ কমিশনারেট । এই ঘটনায় গ্রেফতার করা হয় দুই মহিলাকে । কিন্তু ওই ঘটনার যাতে আর না ঘটে সেজন্য তৎপর হল হাসপাতাল কর্তৃপক্ষ ও রোগী কল্যাণ সমিতি । রোগীর সঙ্গে পরিজনদের দেখা করার নিয়মেও বদল আনা হল ।

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা শিলিগুড়ির মেয়র গৌতম দেব বলেন, "এত বড় একটা চিকিৎসা প্রতিষ্ঠানে রোগীদের ভিড়ের সুযোগ নিয়েছিল অভিযুক্তরা ৷ তবে আগামীতে যাতে ওই ঘটনা না ঘটে তার জন্য বেশ কয়েকটি ব্যবস্থা করা হয়েছে ৷ নিরাপত্তা বাড়ানো হয়েছে । পুলিশকেও বলা হয়েছে নিরাপত্তা বিষয়ক কোনও প্রস্তাব থাকলে তা দিতে ।" পাশাপাশি ঘটনায় হাসপাতালে বিজেপির বিক্ষোভ নিয়েও প্রতিক্রিয়া দেন তিনি । তাঁর কথায়, "পুলিশ খুব ভালো কাজ করেছে । কিন্তু এখন কোনও ইস্যু না পেয়ে যেভাবে এই একটা বিচ্ছিন্ন ঘটনাকে কাজে লাগিয়ে বিজেপি ফায়দা তোলার চেষ্টা করছে সেটা দুর্ভাগ্যজনক।"

দ্বিগুণ করা হল নিরাপত্তা ব্যবস্থা

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, পিডিয়াট্রিক্স, প্রসূতি বিভাগ, নিকু, পিকু, এসএনসিইউ ও মহিলা ওয়ার্ডে অতিরিক্ত নিরাপত্তা রক্ষী মোতায়েন করা হবে ৷ বিশেষ করে শিশুদের ওয়ার্ডে থাকবে বাড়তি নজরদারি। প্রতিটি ওয়ার্ডে একজন করে মহিলা ও দু'জন করে পুরুষ নিরাপত্তারক্ষী অতিরিক্ত মোতায়েন করা হবে । এছাড়া প্রসূতি বিভাগে 24 ঘণ্টার মধ্যে আরও 20টি সিসি ক্যামেরা বসানো হবে ৷ ভিজিটিংয়ের সময় রোগীর পরিজনদের জন্য ভিজিটিং কার্ডের পাশাপাশি টোকেন সিস্টেমও চালু করা হবে । একসময় দু'জনের বেশি কাউকে ঢুকতে দেওয়া হবে না ৷ আর পাঁচ থেকে সাত মিনিটের বেশি কেউ ওর্য়াডে থাকতে পারবেনও না ৷ সমস্ত নিয়ম ঠিকমতো মানা হচ্ছে কিনা তা দেখতে নিরাপত্তারক্ষীও মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে ।

আরও পড়ুন:চুরি যাওয়া নবজাতককে মায়ের কোলে ফেরাল পুলিশ, খুশির হাওয়া উত্তরবঙ্গ মেডিক্যালে

ABOUT THE AUTHOR

...view details