পশ্চিমবঙ্গ

west bengal

Tourists Trapped in Avalanche: প্রবল তুষারপাতে সিকিমে আটক প্রায় 1 হাজার পর্যটক, উদ্ধার করল ভারতীয় সেনা

By

Published : Mar 17, 2023, 6:42 AM IST

ETV Bharat
প্রবল তুষারপাতে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করল সেনা ()

দু'দিনের মাথায় ফের সিকিম থেকে পর্যটকদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে এল ভারতীয় সেনা (Heavy Snowfall in Sikkim)৷

দার্জিলিং, 17 মার্চ:ফের পরিত্রাতা রূপে ভারতীয় সেনা । প্রবল তুষারপাতে আটকে থাকা প্রায় এক হাজার পর্যটককে উদ্ধার করলেন সেনা জওয়ানরা (Tourists Trapped in Sikkim Due to Heavy Snowfall)। দু'দিন আগেই পূর্ব সিকিমে প্রায় শতাধিক গাড়িতে আটকে থাকা প্রায় 400 পর্যটককে প্রবল তুষারপাত থেকে অপারেশন হিমারতের মাধ্যমে উদ্ধার করেছিল ভারতীয় সেনা । এবারও তাঁদেরকেই দেখা গেল সংখ্যায় আরও বেশি পর্যটকদের উদ্ধার করতে । এবারও ঘটনাস্থল পূর্ব সিকিমের ছাঙ্গু ।

বুধবার দুপুর থেকেই পূর্ব সিকিমের ছাঙ্গু ও নাথুলা-সহ আশেপাশের এলাকায় প্রবল তুষারপাত হয় । যে কারণে তাপমাত্রা প্রায় শূন্যের কাছে পৌঁছে যায় । তুষারপাতের জেরে বন্ধ হয়ে যায় যান চলাচল । বিপর্যস্ত হয়ে পড়ে স্থানীয় জনজীবন । যে কারণে সেখানে প্রবল ঠান্ডায় আটকে পড়েন পর্যটকরা । তুষারপাতের ফলে রাস্তা বিপজ্জনক হয়ে যাওয়ায় 200 পর্যটক বোঝাই গাড়ি আটকে যায় ৷ গ্যাংটকের সঙ্গে যোগাযোগকারী একমাত্র রাস্তা জওহরলাল নেহেরু মার্গে গাড়ি পিছলে যাওয়ার ঘটনার ফলে পরিস্থিতি আরও ভয়ঙ্কর হয়ে ওঠে । প্রায় 15 কিলোমিটার দূর পর্যন্ত যানজটের সৃষ্টি হয় ।

পর্যটককে উদ্ধার করে নিয়ে যাওয়ার মুহূর্তে

এরপরই সিকিম প্রশাসনের তরফ থেকে সেনার কাছে সাহায্যের জন্য আর্জি জানানো হয় ৷ পরিস্থিতির খবর পেতেই সিকিম পুলিশ ও সেনা জওয়ানরা মিলে উদ্ধার কাজে নামে । টানা আট ঘণ্টা ধরে চলে উদ্ধার কাজ । পর্যটকদের উদ্ধার করে সেনা জওয়ানরা নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যায় । সেখানে তাঁদের গরম কাপড়, খাওয়ার ও চিকিৎসার ব্যবস্থা করা হয় । এরপর গ্রিফ ও সেনা জওয়ানরা রাস্তা পরিষ্কারের কাজে নামে । বৃহস্পতিবার সকাল থেকে পর্যটকদের ধীরে ধীরে গ্যাংটকের উদ্দেশ্যে পাঠানোর ব্যবস্থা শুরু করা হয় ।

এই বিষয়ে ভারতীয় সেনার কর্নেল অঞ্জন কুমার বাসুমাতারি বলেন, "সম্প্রতি একইভাবে অনেক পর্যটক আটকে গিয়েছিলেন । তবে এবার সংখ্যাটা আরও বেশি ছিল । আমাদের জওয়ানরা সতর্কতার সঙ্গে উদ্ধারকাজ করেছে । প্রত্যেক পর্যটককে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে । এই ধরনের পরিস্থিতির জন্য ভারতীয় সেনা সবসময় তৎপর।"

আরও পড়ুন :তুষারপাতে আটকে পড়া 400পর্যটকদের উদ্ধার করল ভারতীয় সেনা

ABOUT THE AUTHOR

...view details