পশ্চিমবঙ্গ

west bengal

Ancient Idol : কুশমণ্ডিতে পুকুর কাটতে গিয়ে উদ্ধার প্রাচীন মূর্তি

By

Published : Jun 15, 2021, 10:59 PM IST

দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডিতে পুকুর খুঁড়তে গিয়ে বেরিয়ে এল চারটি পাথরের প্রাচীন মূর্তি ৷ গ্রামবাসীরা মূর্তিগুলির পূজার্চনা শুরু করে দেয় ৷

four ancient idol recovered from kushmandi of south dinajpur
four ancient idol recovered from kushmandi of south dinajpur

কুশমণ্ডি, 15 জুন : জেসিবি মেশিন দিয়ে খনন করা হচ্ছিল পুকুর ৷ মাটি খুঁড়তেই বেরিয়ে এল পাথরের প্রাচীন মূর্তি ৷ দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডির একটি গ্রামের ঘটনা ৷ মঙ্গলবার বিকেলের এই ঘটনায় গ্রামবাসীদের মধ্যে হইচই পড়ে যায় ৷ খবর চাউর হতেই অন্যান্য গ্রাম থেকে লোকজন এসে ভিড় করে ৷

কুশমণ্ডি ব্লকের 1 নম্বর আকচা গ্রাম পঞ্চায়েতের কৃষ্ণপুর এলাকার চেচাহারের একটি পুকুর খননের কাজ শুরু হয় ৷ আজ বিকেলে জেসিবি মেশিন দিয়ে মাটি খোঁড়ার সময় উদ্ধার হয় পাথরের চারটি প্রাচীন মূর্তি । মূর্তিগুলি নিয়ে গ্রামবাসীরা একটি মন্দিরে নিয়ে যায় ৷ সেখানে ফুল, সিঁদুর দিয়ে মূর্তিগুলি পূজার্চনা শুরু করে দেয় গ্রামবাসীরা ৷ খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় কুশমণ্ডি থানার পুলিশ ।

মোট চারটি মূর্তি উদ্ধার হয়েছে

পুলিশ গিয়ে মূর্তিগুলিকে উদ্ধার করার চেষ্টা করলে গ্ৰামাবাসীরা তাতে বাধা দেয় ৷ তাদের দাবি, মূর্তিগুলি গ্রামের মধ্যে পাওয়া গিয়েছে ৷ তাই এগুলি কাউকে দেওয়া হবে না ৷ মন্দিরে রেখে পুজো করা হবে ৷ এই বলে পুলিশের গাড়ির সামনে বিক্ষোভ দেখায় গ্রামবাসীরা । অনেক বোঝানোর পর একটি মূর্তি পুলিশের হাতে তুলে দিতে রাজি হয় গ্রামবাসীরা ৷ বাকি তিনটি মূর্তি কৃষ্ণপুর মন্দিরে পুজাে করার জন্য স্থাপন করা হয় ।

উদ্ধার হওয়া প্রাচীন মূর্তি

আরও পড়ুন : পুলিশকে দর্শক করে তিন চোরকে গণধোলাই

মহকুমা প্রশাসনের পক্ষ থেকে ওই সমস্ত প্রাচীন মূর্তিকে উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে ৷ সেইসঙ্গে বালুরঘাটে অবস্থিত একটি মিউজিয়ামে যাতে পাঠানো যায় সেই ব্যবস্থা করা হচ্ছে । এই বিষয়ে জেলার ডেপুটি ম্যাজিস্ট্রেট মনোতোষ মণ্ডল জানান, কুশমণ্ডি ব্লকের কৃষ্ণপুর থেকে পুকুর খননের সময় কয়েকটি মূর্তি উদ্ধার করেছে গ্রামবাসীরা ৷ তার মধ্যে পুলিশ মাত্র একটি মূর্তি উদ্ধার করতে পেরেছে ৷ বাকি তিনটি এলাকার মন্দিরে রেখে দেওয়া হয়েছে ৷ আমরা প্রত্নতাত্ত্বিক বিভাগের লোকজনের সঙ্গে কথা বলে মূর্তিগুলিকে উদ্ধার করার চেষ্টা করছি ।

ABOUT THE AUTHOR

...view details