পশ্চিমবঙ্গ

west bengal

জীবিকার তাগিদে কেরালা পাড়ি, নামখানার তিন মৎস্যজীবী দু'মাস ধরে নিখোঁজ

By

Published : Jun 22, 2021, 4:40 PM IST

কাজের জন্য ভিন রাজ্যে পাড়ি দিয়েছিলেন নামখানার দাস পরিবারের তিনভাই । ৫ মে তাঁরা ট্রলারে করে মাছ ধরার জন্য কেরলে সমুদ্রে পাড়ি দেন । তারপরই আরব সাগরে ঘনীভূত হয় ঘূর্ণিঝড় তখতে । এরপরই তাঁরা নিখোঁজ হয়ে যান ৷ তখতের জন্যই কী তারা নিখোঁজ, জানেন না পরিবারের সদস্যরা । আজও অন্ধকারে রয়েছেন দাস পরিবারের সদস্যরা । প্রতিবেশীরাও বাকরুদ্ধ । তাঁদের মতে, তিন ভাইকে খুঁজে বার করতে সরকার যদি কোনও পদক্ষেপ করে তাহলে খুব ভালো হয় ।

জীবিকার তাগিদে কেরালায় পাড়ি নামখানার তিন মৎস্যজীবী দু'মাস ধরে নিখোঁজ
জীবিকার তাগিদে কেরালায় পাড়ি নামখানার তিন মৎস্যজীবী দু'মাস ধরে নিখোঁজ

নামখানা, ২২ জুন : জীবিকার তাগিদে বাড়ি ছেড়ে ভিনরাজ্যে পাড়ি দিয়েছিলেন দাস পরিবারের তিনভাই । দীর্ঘ ৪ বছর ধরে এভাবেই জীবিকার তাগিদে নামখানার গণেশনগরের ২-এর ঘেরির বাসিন্দা শুকদেব দাস, শান্তিরাম দাস ও সুশান্ত দাস কেরালার একটি ট্রলারে কাজ করতেন । এতদিন পর্যন্ত তাঁদের সব ঠিকঠাকই চলছিল ।

২০২১ সালে তাঁরা বিধানসভা নির্বাচনের সময় নিজেদের নাগরিকত্বের অধিকার প্রয়োগ করতে বাড়িতে এসেছিলেন । নিজেদের ভোটদান করে আবারও তিন ভাই পাড়ি দিয়েছিলেন সুদূর কেরালায় । এরপর ৫ মে তাঁরা ট্রলারে করে মাছ ধরার জন্য সমুদ্রে বেরিয়ে যান । সমুদ্রে যাওয়ার আগে তিন ভাই মোবাইলে তাঁদের পরিবারের সঙ্গে কথা বলেন । একটি ট্রলারে করে ১৬ জন মৎস্যজীবী গভীর সমুদ্রে পাড়ি দিয়েছিলেন । তারপর থেকেই তাঁরা নিখোঁজ ৷ ১৪ মে তারিখে কেরালা উপকূলে আরব সাগরে তৈরি হয়েছিল ঘূর্ণিঝড় তখতে ৷ তার ফলেই কী তাঁদের কোনও হদিশ পাওয়া যাওয়া যায়নি ? বারবার বাড়ি থেকে ফোন করে জিজ্ঞাসা করা হয়েছে কাজের জায়গায় ৷ বলা হয়েছে, দু'দিন-তিনদিন পর ফিরবেন । এভাবেই কেটে গিয়েছে প্রায় দু'মাস ।

জীবিকার তাগিদে কেরালায় পাড়ি নামখানার তিন মৎস্যজীবী দু'মাস ধরে নিখোঁজ

আরও পড়ুন...পায়রা ধরতে গিয়ে নিখোঁজ শিশু, পরদিন দেহ উদ্ধার পুকুর থেকে

কিন্তু আজ পর্যন্ত দাস পরিবারের তিন ভাইয়ের কোনও খোঁজ পাওয়া যায়নি । কেরালায় কি ঘটেছে, তাও পরিষ্কার নয় দাস পরিবারের কাছে । তাঁরা শুধু শুনেছেন, ওই ট্রলারটির কোনও খোঁজ পাওয়া যায়নি । কেটে গিয়েছে বহুদিন । আজও অন্ধকারে রয়েছেন দাস পরিবারের সদস্যরা । প্রতিবেশীরাও বাকরুদ্ধ ।

এই পরিস্থিতিতে প্রতিবেশীরা প্রতিদিন শুকদেব, শান্তিরাম ও সুশান্তর বাড়িতে এসে খোঁজ নিয়ে যান । আর শেষে তাঁদের দিয়ে যান একরাশ সান্তনা । নিখোঁজ হয়ে যাওয়া শুকদেব, শান্তিরাম ও সুশান্ত বাড়িতে ফিরবেন, এই আশাতেই আজও দোরগোড়ায় বসে তাঁদের পরিবার ।

পরিবারের বক্তব্য, করোনাকালে তাঁদের কেরলে যাওয়ার কোনও উপায় নেই ৷ এই পরিস্থিতিতে পরিবারের কাতর আর্জি, সরকার যদি কোনওভাবে সাহায্য করে তাহলে খুবই ভালো হয় ।

ABOUT THE AUTHOR

...view details