পশ্চিমবঙ্গ

west bengal

পঞ্চানন বর্মার জন্মদিনে হস্তান্তর তাঁর নামাঙ্কিত বিশ্ববিদ্যালয়ের জমি

By

Published : Feb 14, 2021, 9:00 PM IST

রাজ্যে ক্ষমতা পরিবর্তনের পর 2012 সালে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় গড়ে ওঠে। প্রথমে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ীভাবে পঠন-পাঠন শুরু হয় ৷ পরবর্তীতে কোচবিহার কৃষি খামারের জমিতে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ভবন তৈরি করা হয় ৷ পাশাপাশি পঞ্চানন বর্মার জন্মস্থান খলিসামারিতে দ্বিতীয় ক্যাম্পাস গড়ার দাবি উঠছিল দীর্ঘদিন ধরেই।

land for panchanan verma university is hand over to education department of west bengal government from land department
পঞ্চানন বর্মার জন্মদিনে হস্তান্তর তাঁর নামের দ্বিতীয় বিশ্ববিদ্যালয়ের জমি

কোচবিহার, 14 ফেব্রুয়ারি : মনীষী পঞ্চানন বর্মার জন্মদিনে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের জমি হস্তান্তর হল। রবিবার বিকেলে শীতলকুচি বিধানসভার মধ্যে থাকা পঞ্চানন বর্মার জন্মস্থান খলিসামারিতে 13 একর জমি ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের পক্ষ থেকে শিক্ষাদপ্তরের হাতে তুলে দেওয়া হয়। আগামীকাল সোমবার মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করবেন।

জানা গিয়েছে, রাজ্যে ক্ষমতা পরিবর্তনের পর 2012 সালে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় গড়ে ওঠে। প্রথমে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ীভাবে পঠন-পাঠন শুরু হয় ৷ পরবর্তীতে কোচবিহার কৃষি খামারের জমিতে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ভবন তৈরি করা হয় ৷ পাশাপাশি পঞ্চানন বর্মার জন্মস্থান খলিসামারিতে দ্বিতীয় ক্যাম্পাস গড়ার দাবি উঠছিল দীর্ঘদিন ধরেই। সম্প্রতি রাজ্য সরকার দ্বিতীয় ক্যাম্পাস গড়ার অনুমোদন দেয়। এরপর রবিবার খলিসামারিতে জমি হস্তান্তর হয়।

আরও পড়ুন :সংগীত, নৃত্য ও নাটকের সার্টিফিকেট কোর্স চালু হচ্ছে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে

পাশাপাশি এদিন মাথাভাঙা-শীতলকুচি জাতীয় সড়ক থেকে বিশ্ববিদ্যালয়ের মাঠ পর্যন্ত 160 মিটার পাকা রাস্তার কাজের সূচনা করলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শীতলকুচির বিধায়ক হিতেন বর্মন, পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. দেবকুমার মুখোপাধ্যায় প্রমুখ। পরে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, দীর্ঘদিন ধরেই খলিসামারিতে দ্বিতীয় ক্যাম্পাসের দাবি জানিয়ে আসছিলেন ছাত্রছাত্রীরা। পঞ্চানন বর্মার জন্মদিনে জমি হস্তান্তর হল। এরপর কাজ শুরু হবে।

ABOUT THE AUTHOR

...view details