পশ্চিমবঙ্গ

west bengal

Durga Puja 2022: মুগ্ধ প্রাকৃতিক পরিবেশে শিল্পের ছোঁয়া ! সোনাঝুরি জঙ্গলে নজর কাড়ে হীরালিনী দুর্গোৎসব

By

Published : Sep 27, 2022, 11:02 AM IST

Updated : Sep 27, 2022, 11:41 AM IST

Santiniketan Hiralini Durgotsav Durga Puja 2022 theme

আর পাঁচটা পুজোর মতো নয় ৷ হীরালিনী দুর্গোৎসব পুজোয় (Santiniketan Hiralini Durgotsav Puja) রয়েছে বিশেষ আকর্ষণ ৷ অস্ত্রের বদলে দেবীদুর্গার হাতে থাকে পদ্মফুল ৷

বোলপুর, 27 সেপ্টেম্বর: সোনাঝুরি জঙ্গলের এই পুজো হীরালিনী দুর্গোৎসব (Hiralini Durgotsav) নামে পরিচিত । অনেকে আবার সোনাঝুরির দুর্গাপুজোও বলে থাকেন ৷ 22 বছরের পুরোনো এই পুজোর আকর্ষণ আর পাঁচটা পুজোর থেকে অনেকাংশে ভিন্ন । সোনাঝুরি জঙ্গলে এই শৈল্পিক দুর্গা দেখতে প্রতি বছরই বহু মানুষ ভিড় জমান ৷ এবার টেরাকোটার দুর্গার আকর্ষণ রয়েছে ৷

2001 সালে শান্তিনিকেতনের (Santiniketan) সোনাঝুরি জঙ্গলে শৈল্পিক দুর্গাপুজোর সূচনা করেন প্রয়াত শিল্পী বাঁধন দাস । তাঁর অবর্তমানে এখন তাঁরই ছাত্র শিল্পী আশিস ঘোষের হাত ধরে স্থানীয় আদিবাসী সম্প্রদায়ের মানুষজন এই পুজোর আয়োজন করে থাকেন । আর পাঁচটা পুজোর মতো এই পুজোয় নেই কোনও আদি রীতি-রেওয়াজ । নেই আকর্ষণীয় জাঁকজমক মণ্ডপ । হয় না প্রথা মেনে পুজো । এখানে শুধুই রয়েছে শিল্পের ছোঁয়া । আর তাই অন্যান্য পুজোর থেকে সোনাঝুরি জঙ্গলের এই হীরালিনী দুর্গাপুজোর আকর্ষণ মানুষজনের কাছে অনেক বেশি (Durga Puja 2022) ।

অস্ত্রের বদলে দেবীদুর্গার হাতে থাকে পদ্মফুল

সোনাঝুরির এই জঙ্গল লাগোয়া রয়েছে আদিবাসী অধ্যুষিত একাধিক গ্রাম ৷ বনেরপুকুর ডাঙা, ফুলডাঙা, বল্লভপুর ডাঙা ও সরকার ডাঙা নামে প্রভৃতি গ্রামের আদিবাসী মানুষজনই এই পুজোর সমস্ত আয়োজন করে থাকেন । এছাড়াও, প্রতিবেশী ঝাড়খণ্ড রাজ্য থেকেও আদিবাসী সম্প্রদায়ের মানুষজন এই পুজোয় অংশ নেন ৷ যদিও বিগত 2 বছর কোভিড পরিস্থিতির জন্য তারা আসতে পারেননি ৷ পুজোর চারদিন আদিবাসী নৃত্য ও স্থানীয় সংস্কৃতির বিভিন্ন অনুষ্ঠান হয় (Durga Puja theme) ।

সোনাঝুরির জঙ্গলে এই শৈল্পিক দুর্গা দেখতে প্রতি বছরই ভিড় জমান বহু মানুষ

2001 সালে পুজো শুরু করার সময় দেবীর হাতে অস্ত্র ছিল ৷ এরপর 2002 সালে আমেরিকায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিস্ফোরণ ও ইরাক যুদ্ধে বিশ্বজুড়ে সন্ত্রাসের নগ্ন রূপ বেরিয়ে আসে । তাই সেই বছর থেকে 'বিশ্ব শান্তির' বার্তা দিতে শিল্পী বাঁধন দাস দেবীর হাতে অস্ত্রের বদলে পদ্মফুল দেন । সে বছরই প্রয়াত হন তিনি । তারপর থেকে এই পুজোর হাল ধরেন তাঁরই ছাত্র শিল্পী আশিস ঘোষ (Durga Puja in Birbhum) ।

এ বছর টেরাকোটার প্রতিমা নির্মাণ করা হয়েছে

আরও পড়ুন:জেল হেফাজতে অনুব্রত, কেষ্টহীন বাড়ির পুজোয় ম্লান পুরনো আনন্দ

21 বছর পেরিয়ে গেলেও এখনও এখানে মা দুর্গা ও তাঁর সন্তানদের হাতে অস্ত্রের বদলে পদ্মফুলই শোভা পায় ৷ এ বছর টেরাকোটার প্রতিমা নির্মাণ করা হয়েছে । প্রতিমা থেকে শুরু সমস্ত নক্সাই টেরাকোটা দিয়ে তৈরি । শান্তিনিকেতনের সোনাঝুরির হীরালিনী দুর্গোৎসব পুজোর বিষয়ে শিল্পী আশিস ঘোষ বলেন, "আমার শিক্ষক শিল্পী বাঁধন দাস এই পুজোর সূচনা করেছিলেন । বর্তমানে আদিবাসী মানুষজনের সহযোগিতায় আমরা এই পুজো চালিয়ে আসছি । আর পাঁচটা পুজোর থেকে সম্পূর্ণ আলাদা এই পুজো । তাই মানুষজন খুব উৎসাহের সঙ্গে এখানে আসেন । এবার কোডিভ মুক্ত, তাই মানুষের উৎসাহ আরও বেশি । আমরা শিল্পকেই গুরুত্ব দিই, যেহেতু আমি নিজেও একজন শিল্পী । পুজোর 4 দিন আদিবাসী, সাঁওতাল জনজাতির উৎসব ও অনুষ্ঠান এখানে হয়ে থাকে ।"

Last Updated :Sep 27, 2022, 11:41 AM IST

ABOUT THE AUTHOR

...view details