পশ্চিমবঙ্গ

west bengal

US Open 2023: স্বপ্নভঙ্গ! 13 বছর পরও ফাইনালে উঠে ইউএস ওপেন ডাবলসের খেতাব হাতছাড়া বোপান্না-এবডেনের

By PTI

Published : Sep 9, 2023, 8:18 AM IST

Mens Doubles US Open 2023: 2010 সালেও ট্রফি জিততে পারেননি বোপান্না। 13 বছর পর ফের ইউএস ওপেনের ফাইনালে উঠেও ট্রফি জিততে পারলেন না । সঙ্গী ম্যাথইউ এবডেনকে নিয়ে হারলেন রাজীব রাম-জো স্যালিসবারি জুটির কাছে।

US Open 2023
সৌঃ টুইটার

নিউ ইয়র্ক, 9 সেপ্টেম্বর: 13 বছর আগে ডাবলসে প্রথমবার যুক্তরাষ্ট্র ওপেনে খেতাব জয়ের জয়ের সুযোগ এসেছিল রোহন বোপান্নার কাছে। ভারতীয় এই তারকা 2010 সালে পাকিস্তানি সঙ্গী আইসাম-উল-হক কুরেশির সঙ্গে ফ্লাশিং মেডোয় ফাইনালে খেলেছিলেন। তবে সেই বছর হাতে ট্রফি তুলতে পারেননি বোপান্নারা। ফাইনালে ব্রায়ান ভাইদের কাছে হেরে গিয়েছিলেন। 13 বছর পর সেই ধারা বদলাতে পারতেন ভারতীয় তারকা। কিন্তু তা হল না ৷ সঙ্গী ম্যাথু এবডেনকে নিয়ে 6-2, 3-6, 4-6 ফলে বোপান্না হারলেন রাজীব রাম-জো স্যালিসবারি জুটির কাছে ।

যদিও ফাইনালে উঠে রেকর্ড গড়েছিলেন রোহন বোপান্না। পুরুষদের ডাবলসে অস্ট্রেলিয়ার ম্যাথু এবডেনকে নিয়ে বোপান্না স্ট্রেট সেটে হারান ফ্রান্সের নিকোলাস মাহুত ও পিয়ের হিউজ হারবার্ট জুটিকে। সেমিফাইনালে বোপান্নারা জেতেন 7-6, 6-2 গেমে। 43 বছর 6 মাস বয়সে ইউএস ওপেনের ফাইনালে উঠে বিশ্বরেকর্ড গড়েন বোপান্না। শুক্রবার প্রথমে দারুণ শুরু করেও বোপান্না-এবডেন জুটি। 2-0 এগিয়ে যায় তারা। প্রথমে সার্ভিস ব্রেক করেছিল পরে সার্ভিসে পয়েন্ট তুলে নেয় বোপান্না-এবডেন জুটি।

পরবর্তীতে রাম-স্যালিসবারি পরের সার্ভিস ধরে রাখেন। কিন্তু অষ্টম গেমে বোপান্নারা ব্রেক হয়ে যেতেই খেলার মোড় ঘুরে যায়। 3-5 গেমে পিছিয়ে যান বোপান্নারা। দশম গেমে গিয়ে প্রতিদ্বন্দ্বী জুটির রাম নিজের সার্ভিস ধরে রাখেন এবং শেষমেশ ট্রফি জিতে নেন। এদিন কোর্টে লড়াইটা মূলত হয়েছিল দুই ভারতীয়ের। একজন বোপান্না অপরজনও রাজীব রাম। কলোরাডোতে রাজীবের জন্ম হলেও তাঁর বাবা-মা ভারতীয়। বোপান্নার বয়স 43। রাজীবের 39 । দু'জনের টেনিস দেখে অবশ্য বয়স বোঝার উপায় নেই।

এ বছর বোপান্না ও এবডেন ইন্ডিয়ান ওয়েলসে চ্যাম্পিয়ন হয়েছিলেন। সব থেকে বেশি বয়সে এটিপি মাস্টার্স 1000 খেতাব জেতার রেকর্ড করেছিলেন বোপান্না। ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হলে ওপেন এরায় সব থেকে বেশি বয়সে গ্র্যান্ড স্ল্যাম জেতার বিশ্বরেকর্ড করতে পারতেন তিনি। কিন্তু তা অধরাই রয়ে গেল ৷

আরও পড়ুন:যুক্তরাষ্ট্র ওপেনে পুরুষদের ডাবলস সেমিফাইনালে বোপান্না-এবডেন

ABOUT THE AUTHOR

...view details