পশ্চিমবঙ্গ

west bengal

সুনীলদের স্বপ্নভঙ্গ, উজবেকিস্তানের কাছে হেরে এশিয়ান কাপে যাত্রা শেষ ভারতের

By ETV Bharat Bangla Team

Published : Jan 18, 2024, 10:56 PM IST

Updated : Jan 18, 2024, 11:03 PM IST

Asian Cup dream ended of India: প্রথম 45 মিনিটে তিন গোল হজম করার পরই ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে গিয়েছিল। বাকি 45 মিনিট ব্যবধান বাড়ে কি না, সেটাই ছিল দেখার। কিন্তু তা হয়নি।

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 18 জানুয়ারি:অস্ট্রেলিয়ার পরে উজবেকিস্তান। এশিয়ান কাপে ভারতীয় ফুটবল দলের ফের হার। শুক্রবার দোহাতে আহমেদ বিন আলি স্টেডিয়ামে সুনীল ছেত্রীর নেতৃত্বে 0-3 গোলে পরাজিত হল ভারত। উজবেকিস্তানের হয়ে গোল করেন ফেয়জুলায়েভ, সের্গেভ এবং নাসরুলায়েভ।প্রথম পয়তাল্লিশ মিনিটে তিন গোল হজম করার সঙ্গেই কার্যত ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়ে গিয়েছিল। পরপর দুটি ম্যাচ হেরে এশিয়ান কাপে ভারতের সব আশাই শেষ হয়ে গেল।

বাকি 45 মিনিট ব্যবধান বাড়ে কি না, সেটাই ছিল দেখার। পরিসংখ্যান বলছে 54 শতাংশ বলের দখল নিজেদের পায়ে রেখেছিলেন ভারতীয় খেলোয়াররাই। পাস খেলার দিক থেকেও সুনীলরা এগিয়ে ছিলেন। কিন্তু গোলমুখে বাজিমাত করে জয় ছিনিয়ে নিল উজবেকিস্তান। অস্ট্রেলিয়ার কাছে 0-2 গোলে পরাজিত হলেও ভারতের এশিয়ান কাপে আশা শেষ হয়ে যায়নি ৷ কারণ সিরিয়ার সঙ্গে উজবেকিস্তান গোল শূন্য ড্র করায় সুনীল ছেত্রী, মহেশ নওরেম সিংদের আশা ছিল। কারণ গ্রুপ-বি থেকে দুটো করে দল পরের পর্বে যাবে। ফলে মরিয়া লড়াইয়ে স্বপ্নপূরণ সম্ভব মনে করা হয়েছিল। তবে বৃহস্পতিবার সেই আশাও আনুষ্ঠানিকভাবে শেষ হয়ে গেল।
বিশ্ব ক্রমপর্যায়ে 68 নম্বরে থাকা উজবেকিস্তানের বিরুদ্ধে গোল শুরুতেই হজম করে ভারত বেকায়দায় পড়ে যায়। তার উপর সুনীল ছেত্রী থেকে শুরু করে রাহুল ভেকেদের সুযোগ কাজে লাগাতে না পারার ব্যর্থতা ভারতীয় দলকে শেষমেশ হারের অন্ধকারে ঠেলে দিল। চার মিনিটে প্রথম গোল হজম করার পরে 18 মিনিটে ফের গোল। ফেয়জুলায়েভের পরে দ্বিতীয় গোল সের্গেভের।
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রক্ষনাত্মক নীতি নিয়েছিলেন ঈগর স্টিমাচ। উজবেকিস্তানের বিরুদ্ধে আক্রমনাত্মক খেলতে গিয়ে বিপদে পড়ে ভারত। বিরতির আগে তিন নম্বর গোল উজবেকিস্তানের। এবার গোল নাসরুলায়েভের। দ্বিতীয়ার্ধে ভারত ব্যবধান কমানোর চেষ্টা করে। বেশ কয়েকটি গোল করার মত পরিস্থিতি তৈরি করলেও তা থেকে ফায়দা তুলতে ব্যর্থ। পরপর দুই হার। এশিয়ান কাপ থেকে কার্যত খালি হাতে বিদায়। শেষ ম্যাচে সিরিয়ার বিরুদ্ধে সাফল্য সান্ত্বনা হতে পারে মাত্র।

আরও পড়ুন

Last Updated : Jan 18, 2024, 11:03 PM IST

ABOUT THE AUTHOR

...view details