পশ্চিমবঙ্গ

west bengal

WFI Election: কুস্তি ফেডারেশনের নির্বাচনের উপর স্থগিতাদেশ গুয়াহাটি হাইকোর্টের

By

Published : Jun 26, 2023, 7:18 PM IST

রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার নির্বাচনের উপর স্থগিতাদেশ দিল গুয়াহাটি হাইকোর্ট ৷ 17 জুলাই পরবর্তী শুনানি পর্যন্ত স্থগিতাদেশ দিয়েছে আদালত ৷

Wrestling Federation of India election
রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার নির্বাচন

গুয়াহাটি, 26 জুন: রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার নির্বাচনের উপর স্থগিতাদেশ জারি করল গুয়াহাটি হাইকোর্ট। 11 জুলাই রেসলিং ফেডারেশনের নির্বাচন হওয়ার কথা ছিল । অসম রেসলিং অ্যাসোসিয়েশন ডব্লিউএফআই-এর নির্বাচনকে চ্যালেঞ্জ করে গুয়াহাটি হাইকোর্টে একটি পিটিশন দাখিল করেছিল । রবিবার, অর্থাৎ 25 জুন গুয়াহাটি হাইকোর্টে সেই আবেদনের শুনানি হয় ৷ শুনানির পর নির্বাচনের উপর স্থগিতাদেশ জারি করেছে আদালত ।

এর আগে, ফেডারেশনে ভোটাধিকার চেয়ে পাঁচটি অনুমোদনহীন রাষ্ট্রীয় সংস্থা আদালতে আবেদন করেছিল। আদালতের শুনানিতে তাদের যুক্তি খাড়া করার পর অলিম্পিক অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার (IOA) তরফে গঠিত একটি অ্যাডহক প্যানেল 11 জুলাই রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়া (WFI) নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছিল। রবিবার গুয়াহাটি হাইকোর্ট রায় দিয়েছে যে আদালতের পরবর্তী শুনানি পর্যন্ত সেই নির্বাচন স্থগিত রাখতে হবে । আদালতে 17 জুলাই মামলার পরবর্তী শুনানি হবে। অর্থাৎ রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার নির্বাচন 17 জুলাই পর্যন্ত স্থগিত করা হল ।

যুক্তিসঙ্গত আবেদন সত্ত্বেও ভারতীয় রেসলিং ফেডারেশন (WFI) অসম রেসলিং অ্যাসোসিয়েশনকে স্বীকৃতি দিতে অস্বীকার করেছে ৷ এমনটাই দাবি করেছে অসম রেসলিং অ্যাসোসিয়েশন । তাই অসমের কুস্তিগীররা এখনও দেশের কুস্তি প্রতিযোগিতায় রাজ্যের হয়ে প্রতিনিধিত্ব করা থেকে বঞ্চিত বলেও তাদের দাবি । অসমের অনেক কুস্তিগীর বিভিন্ন জাতীয় কুস্তি প্রতিযোগিতায় অন্যান্য রাজ্যের হয়ে প্রতিনিধিত্ব করেছেন । তাই, অসম রেসলিং অ্যাসোসিয়েশন স্বীকৃতির জন্য রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার কাছে আবেদন করেছিল । ইতিমধ্যেই অসমে জাতীয় স্তরের কুস্তি প্রতিযোগিতা আয়োজিত হয়েছে। তা সত্ত্বেও অসম রেসলিং অ্যাসোসিয়েশন ডব্লিউএফআইয়ের জাতীয় স্বীকৃতি থেকে বঞ্চিত হয়েছে । তাই শেষ পর্যন্ত অসম রেসলিং অ্যাসোসিয়েশন এর বিচার চেয়ে আদালতের শরণাপন্ন হয় ।

আরও পড়ুন:রাস্তায় আর আন্দোলন নয়, যা হবে কোর্টে ; জানিয়ে সোশাল মিডিয়া থেকে বিরতি কুস্তিগীরদের

অসম রেসলিং অ্যাসোসিয়েশন গুয়াহাটি হাইকোর্টে আবেদব করেছিল যে যদি তাদের সংস্থাকে ডাব্লুএফআইয়ের তরফে অনুমোদন না দেওয়া হয় এবং তারা তাদের প্রতিনিধিদের নির্বাচনী প্রক্রিয়ায় মনোনীত করতে না পারে, তবে নির্বাচন প্রক্রিয়াটি স্থগিত করা উচিত । তাদের সেই আবেদনের শুনানির পরে গুয়াহাটি হাইকোর্ট নির্বাচনে স্থগিতাদেশ দিয়েছে । পরবর্তী শুনানি না-হওয়া পর্যন্ত ডব্লিউএফআই-এর কার্যনির্বাহী কমিটির নির্বাচন হবে না ।

ABOUT THE AUTHOR

...view details