পশ্চিমবঙ্গ

west bengal

KL Rahul: দলে থাকলেও কেএল রাহুলকে সরানো হল সহঅধিনায়কের পদ থেকে

By

Published : Feb 20, 2023, 9:43 AM IST

প্রথম দু'টি টেস্টে সহ অধিনায়ক ছিলেন কেএল রাহুল। কিন্তু তৃতীয় ও চতুর্থ টেস্টে সহঅধিনায়ক ছাড়াই দল ঘোষণা করল বিসিসিআই। ব্যাটার হিসেবে থাকলেও সহঅধিনায়কত্ব গেল রাহুলের। তবে কি সহঅধিনায়কত্ব হারানোর জন্য রাহুলের অফ ফর্মই দায়ী? একের পর এক ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ লোকেশ রাহুল। তার পরেও ভারতের টেস্ট দলে রয়েছেন তিনি। দল থেকে না-বাদ দিলেও রাহুলকে তাহলে 'শাস্তি' দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (Border Gavaskar Trophy 2023)।

KL Rahul
কে এল রাহুলকে সরানো হল সহঅধিনায়কের পদ থেকে

মুম্বই, 20 ফেব্রুয়ারি:রবিবার দিল্লিতে দ্বিতীয় টেস্ট জয়ের পরই তৃতীয় ও চতুর্থ টেস্টের দল বেছে নেয় বিসিসিআই (BCCI)। একইসঙ্গে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে দলও ঘোষণা করা হয়। দু'টি টিমেই রয়েছেন কেএল রাহুল। কিন্তু দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব গিয়েছে তাঁর (KL Rahul Sacked from Vice Captaincy)। প্রথম দু'টি টেস্টে শোচনীয় ব্যর্থ রাহুল। খারাপ খেলার পরেও ভারতের টেস্ট দলে (Indian Test Team) রয়েছেন লোকেশ রাহুল। টেস্টে সহঅধিনায়কত্ব হারালেও ব্যাটার হিসেবে তিনি যে থাকবেন তা নিশ্চিত করেন অধিনায়ক রোহিত শর্মা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ দুই টেস্টে কোনও সহঅধিনায়কেরই নাম ঘোষণা করেনি বিসিসিআই। বাংলাদেশে রাহুলের ডেপুটির দায়িত্ব সামলেছিলেন চেতেশ্বর পূজারা। কিন্তু তাঁকেও রোহিতের সহঅধিনায়ক করা হয়নি। তা হলে কি অন্য কারও কথা ভাবছে বিসিসিআই? সে বিষয়ে এখনও কিছু স্পষ্ট করেনি ক্রিকেট বোর্ড। এখন দেখার তৃতীয় টেস্টে প্রথম একাদশে রাহুলকে দেখা যায় কি না। কেননা ইতিমধ্যে ওপেনিংয়ে ব্যর্থ রাহুলের পরিবর্তে শুভমান গিলকে খেলানোর দাবিতে সরব বিভিন্ন মহল। তারপর বিসিসিআই রাহুলকে সহঅধিনায়ক করেনি। ফলে এমন জল্পনা শুরু হয়েছে যে, তৃতীয় টেস্টে রাহুল নাও থাকতে পারেন প্রথম একাদশে।

আরও পড়ুন:'এই দশকটা সৌরাষ্ট্রের', পূজারাকে রঞ্জি ট্রফি উৎসর্গ করে বললেন উনাদকাট

অন্যদিকে, কেএল রাহুল সহঅধিনায়কত্ব হারালেও রোহিত শর্মা কিন্তু ব্যাট ধরেছেন তাঁর হয়েই। রাহুলের পাশে দাঁড়িয়ে রোহিত শর্মা বলেন, "যারা প্রতিভাবান তাঁদের বেশি সুযোগ দেওয়া হয়। এটা শুধু রাহুলের নয় অন্যদের ক্ষেত্রেও প্রযোজ্য। ফলে রাহুলের ভাবার কিছু নেই। সে যোগ্য হিসেবেই সুযোগ পাবে। এবং মাঠে নেমে নিজের যোগ্যতার পরিচয় দেবে। আমরা সবাই চাই মাঠে নেমে নিজের সবটা দিয়ে সবাই খেলুক।" উল্লেখ্য, 2022 সালে দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম বার ভারতের সহঅধিনায়ক করা হয়েছিল রাহুলকে। সেই সফরে একটি সিরিজে অধিনায়কত্বও করেছিলেন তিনি। এরপর বাংলাদেশের বিরুদ্ধে দু'টি টেস্টেও রাহুলই ছিলেন দলের অধিনায়ক। কিন্তু ব্যাট হাতে ধারাবাহিক ভাবে ব্যর্থ রাহুল। তার খেসারতই কি দিতে হল ভারতীয় ওপেনারকে!

ABOUT THE AUTHOR

...view details