পশ্চিমবঙ্গ

west bengal

রিংকু সিংই ভারতীয় দলের পরবর্তী ফিনিশার, ইটিভি ভারতকে জানালেন সাবা করিম

By ETV Bharat Bangla Team

Published : Dec 2, 2023, 7:58 AM IST

Saba Karim on Rinku Singh: শুক্রবার রায়পুরে রিংঙ্কুর মারকুটে ইনিংস ও অক্ষি প্যাটেলের দুরন্ত বোলিংয়ের জন্য়ই টি-20 সিরিজ পকেটে পুরেছে ভারত ৷ তাঁর এমন পারফরম্যান্সে ভারতীয় দল ফিনিশার হিসাবে রিংঙ্কু সিংকেই দেখছে বলে ইটিভি ভারতের প্রতিনিধি নিশাদ বাপতকে একান্ত সাক্ষাৎকারে জানালেন প্রাক্তন ভারতীয় স্টাম্পার সাবা করিম ৷

ইটিভি ভারতে একান্ত সাক্ষাৎকারে সাবা করিম
Saba Karim on Rinku Singh

ইটিভি ভারতে একান্ত সাক্ষাৎকারে সাবা করিম

হায়দরাবাদ, 2 ডিসেম্বর: রিংঙ্কুর দুরন্ত পারফরম্যান্সে শুক্রবার রায়পুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-20 সিরিজ পকেটে পুরেছে ভারত ৷ রিঙ্কু সিংই কি ভারতীয় ক্রিকেট দলের নয়া ফিনিশার? আগামিদিনে তিনিই কি মহেন্দ্র সিং ধোনির জায়গা পূরণ করবেন? এখনই এনিয়ে আলোচনা করা বাড়াবাড়ি হলেও প্রাক্তন ভারতীয় স্টাম্পার সাবা করিম ভারতীয় দলের পরবর্তী ফিনিশার হিসাবে 'কেকেআরের স্টার' রিঙ্কুকেই দেখছেন ৷ ইটিভি ভারতের প্রতিনিধি নিশাদ বাপতকে এক্সক্লুসিভ সাক্ষাৎকারে এমনটাই জানালেন ভারতের প্রাক্তন কিপার ৷ তাঁর মতে, খুব অল্প সময়ের মধ্যেই রিঙ্কু ভারতীয় ক্রিকেট দলে নিজের যোগ্যতা প্রমাণ করে দিয়েছেন।

তেইশের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ধারাবাহিকভাবে ভালো পারফর্ম করে নজর কেড়ে নিয়েছিলেন রিঙ্কু সিং। তারপরই জাতীয় দলেও তাঁর জন্য দরজা খুলে যায়। আইপিএল 2023-এ গুজরাত টাইটান্সের বিরুদ্ধে রিঙ্কু সিংয়ের টানা পাঁচ বলে বলে পাঁচ ছক্কার রেকর্ড এখনও ক্রিকেট প্রেমীদের মুখে মুখে ঘোরে। কেকেআরের স্টার রিঙ্কু। দেখতে দেখতে তাঁর ভক্তদের সংখ্যা আগের তুলনায় অনেক বেড়েছে। দক্ষিণ আফ্রিকা সফরে ওডিআই সিরিজে দলে রয়েছেন কেকেআর তারকা। এবার 50 ওভারের ক্রিকেটেও নিজের ক্যারিশ্মা দেখাতে মুখিয়ে রয়েছেন।

  • রিংকু সিংকে ফিনিশার হিসাবে তৈরি করা যেতে পারে কি? তা নিয়ে ইটিভি ভারতের তরফে প্রশ্ন করা হলে, প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সাবা করিম (বিশেষজ্ঞ, জিওসিনেমা ও স্পোর্টস 18) বলছেন, "বাঁ-হাতি ব্যাটার টিম মেন ইন ব্লু'র হয়ে তাঁর (রিঙ্কু) যে 'দায়িত্ব' তা দক্ষতার সঙ্গে পালন করছে ৷ ও কত রান করল, সেটা একেবারেই গুরুত্বপূর্ণ নয়। কীভাবে ও দলকে জেতাচ্ছে, সেটাই সবথেকে বড় ব্যাপার। ও যখন ব্যাট করে নিজের মাথাটা অসম্ভব ঠান্ডা রাখতে পারে।"

প্রসঙ্গত, গতকালের ম্য়াচে রিঙ্কু 29 বলে 46 রান করেছেন। হাঁকিয়েছেন চারটে বাউন্ডারি। 2টি ওভার বাউন্ডারিও এসেছে তাঁর ব্যাট থেকে ৷ টসে জিতে অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথু ওয়েড প্রথমে বল করার সিদ্ধান্ত নেন। রায়পুরে গতকাল প্রথমে ব্যাট করে ভারত তোলে 174 রান ৷ জয়ের জন্য অস্ট্রেলিয়া ভারতের তোলা রান তাড়া করতে নেমে 87 রানে 4 উইকেট হারিয়ে চাপে পড়েছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে ম্যাচ কেড়ে নেওয়ার উপক্রম হয়েছিল টিম ডেভিড এবং ম্যাথু শর্টের ব্যাটে। দুই ব্যাটারকেই পর পর ফিরিয়ে ম্যাচ ঘুরিয়ে দেন চাহার। ওয়েড শেষ পর্যন্ত 36 রানে অপরাজিত থাকলেও দলকে জেতাতে পারেননি। শেষ ওভারে দরকার ছিল 31 রান। কিন্তু আবেশ খানের সেই ওভারে 10 রানের বেশি ওঠেনি। 20 রানে ভারত ম্যাচ জিতে সিরিজ পকেটে পোরে ৷

  • এই ফলাফলে সাবা করিমের বলছেন, "রিঙ্কু স্ট্রাইক ঘোরাতে পারে পাশাপাশি বড় শটও মারতে পারে এবং সে দেখিয়েছে যে ধীর গতিতে ম্যাচে রান তোলা যায় ৷ একজন মানসম্পন্ন ফিনিশার এমনটাই করতে পারে বলে আমার মনে হয় ৷"
  • ভারত অধিনায়ক রোহিত শর্মা-সহ বেশিরভাগ সিনিয়র খেলোয়াড়দের সিরিজে বিশ্রাম দেওয়ায় দলের অধিনায়কত্ব করছেন সূর্যকুমার যাদব। সূর্যকুমারকে নিয়ে সাবা করিমের মত, "ও ভালো অধিনায়ক ৷ দক্ষতার সঙ্গে ব্যাটিং চালিয়ে যেতে হবে ৷ সূর্যকুমারের মধ্যে একজন উদীয়মান অধিনায়কের বৈশিষ্ট্য আছে। যখন রাষ্ট্রীয় পর্যায়ের অধিনায়কত্ব থেকে আন্তর্জাতিক অধিনায়কত্বের দায়িত্ব পান তখন গতিশীল পরিবর্তন হয় ৷ সূর্য'র হবে। একটু সময় নিক। ওর অনেক কিছু শেখার আছে। ব্যাটিংয়েও ও ইমপ্রেসিভ ৷"

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার বর্তমান ভারত-অস্ট্রেলিয়া টি-20 পাঁচ ম্যাচের সিরিজে ভারতকে আগে থেকেই জয়ের তালিকায় রেখেছিলেন ৷ "সিরিজের শুরুতে আমি ভবিষ্যদ্বাণী করেছিলাম যে এই তরুণ ভারতীয় দল অস্ট্রেলিয়ান দলের বিপক্ষে শীর্ষে আসবে। (আমি) আমার সিদ্ধান্তে অনড় ৷"

সাবা করিম জিও সিনেমাকে বিভিন্ন ভাষায় সিরিজ সম্প্রচারের তাদের উদ্যোগের জন্য সমর্থন করেছেন। প্রত্যেকেই তাদের প্রিয় খেলাটি মাতৃভাষায় দেখার জন্য উচ্ছ্বসিত। এটি আইপিএলের মরশুমে শুরু হয়েছিল এবং দর্শকদের মধ্যে এটি একটি বিশাল হিট টানে। সমস্ত ভাষায় ম্যাচ বোঝার ক্ষমতা রয়েছে এবং দর্শকদের কাছে সেগুলি ব্যাখ্যা করুন ৷ জিও এই সমস্ত ভাষাকে একত্রিত করে সেই সুযোগ করে দিয়েছে, সবশেষে জানালেন সাবা করিম ৷

আরও পড়ুন:

  1. ব্যাটে রিঙ্কু, বলে অক্ষর; বিশ্বজয়ীদের উড়িয়ে সিরিজ পকেটে পুরল 'মেন ইন ব্লু'
  2. রায়পুরে রিঙ্কু রাজ, জিতেশের ঝোড়ো ইনিংসে ভদ্রস্থ স্কোর টিম ইন্ডিয়ার
  3. শেষ বলে ছক্কা হাঁকিয়ে নায়ক রিঙ্কু, রুদ্ধশ্বাস জয়ে অজিদের বিরুদ্ধে টি-20 সিরিজে এগোল ভারত

ABOUT THE AUTHOR

...view details