পশ্চিমবঙ্গ

west bengal

"ফর্সা হতে একসময় ফেয়ারনেস প্রোডাক্ট মেখেছি"

By

Published : Jun 26, 2020, 10:25 PM IST

Updated : Jun 27, 2020, 11:35 AM IST

আজ সেই 'ফেয়ার অ্যান্ড লাভলি' থেকেই 'ফেয়ার' উধাও হতে চলেছে । আর হিন্দুস্তান ইউনিলিভারের এই সিদ্ধান্তে খুশি অভিনেত্রী 'ত্রিনয়নী' শ্রুতি দাস ।

Shruti das on Fair and Lovely
Shruti das on Fair and Lovely

কলকাতা : কঙ্গনা রানাওয়াত, সাই পল্লবীর মতো আরও অনেক অভিনেত্রী গায়ের রং ফর্সা করবে এমন প্রসাধনীর বিজ্ঞাপনের বিরুদ্ধে বরাবরই গলা তুলেছেন । গায়ের রং নিয়ে মানুষের খুঁতখুঁত, কটূক্তির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন নন্দিতা দাস বা রিচা চড্ডার মতো অভিনেত্রীরাও । অবশেষে শ্যামবর্ণাদের মুখে হাসি ফুটেছে । কারণ, ফর্সা করার এই প্রচার ধীরে ধীরে বিলুপ্ত হচ্ছে আমাদের সমাজ থেকে । যে সমাজ এতকাল ধরে শ্বেতবর্ণকেই সৌন্দর্য হিসেবে মান্যতা দিয়ে এসেছে, সেই সমাজে দাঁড়িয়ে হিন্দুস্তান ইউনিলিভারের মতো বড় কোম্পানি তাদের 'ফেয়ার এন্ড লাভলি' ক্রিমের নামটি থেকে 'ফেয়ার' শব্দটি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে । তাতে কৃষ্ণকলীদের মনের বল দ্বিগুণ হয়েছে । এই প্রসঙ্গে ETV ভারত সিতারার সঙ্গে কথা বলেছেন টেলিজগতের জনপ্রিয় অভিনেত্রী শ্রুতি দাস ।


'ত্রিনয়নী' ধারাবাহিকের লিড অভিনেত্রী শ্রুতি দাস ফর্সা হওয়ার জন্য নিজেও একসময় ফেয়ারনেস প্রোডাক্ট মেখেছিলেন । তিনি তাঁর মায়ের মতো ফর্সা হতে চেয়েছিলেন । সমাজের কটূক্তি বন্ধ করতে চেয়েছিলেন । আজ এই সিদ্ধান্তে কী প্রতিক্রিয়া শ্রুতির ? অভিনেত্রী বললেন, "সব ধরনের ঘটনা ঘটে যায়, তারপর পরিবর্তন আসে । কিন্তু বেটার লেট দ্যান নেভার । ভালোই হয়েছে । তবে এটা যদি আরও আগে ভাবনাচিন্তা করা হত, তাহলে ট্যাবুগুলো তৈরিই হত না । মানুষ ভেবেই নিয়েছিল, এই স্কিন প্রোডাক্ট ব্যবহার করলে ফর্সা হওয়া যায় । এভাবেই ব্যবসা চলে । সত্যি কথা বলতে, ব্যবসাও তো চালাতে হবে । তবে এই প্রোডাক্টগুলো মেখে ফর্সা হওয়ার বিষয়টা কিন্তু একেবারেই ঠিক নয় ।"

.
শ্রুতি বললেন, "সবটাই গড গিফ্টেড । আমি ইউনিলিভারের এই সিদ্ধান্তকে সমর্থন জানাই । ফেয়ার অ্যান্ড লাভলি নয়, বিইং লাভলি । যে যেরকম তার সেরকমই খুশি থাকা উচিত । সেই বিইং লাভলি বিষয়টা নিয়েই আমি কথা বলছি ।"
শিক্ষিত সমাজে থেকেও গায়ের রং নিয়ে ছোটো থেকেই কটূক্তি শুনতে হয়েছে শ্রুতিকে । "এখনও আমাকে শুনতে হয়। কিন্তু আমি ওভারকাম করে যাই । সেটাই তো জীবন । এগুলো করেই আমাকে এগিয়ে যেতে হবে । রেসিজ়ম বিষয়টা আমাদের সমাজ থেকে যাওয়ার নয় । ডাস্কি বিউটি এখন একটা খুবই সুন্দর শব্দ । ডাস্কি একেবারেই নয় । পাতি বাংলায় লোকে কালো বলে । আজকেরই ঘটনা, আমাকে একজন বলল, 'তুমি তোমার বাবার মত একটু ময়লা রং পেয়েছ ! ডিপিতে তোমার বাবার সঙ্গে তোমার ছবি দেখলাম' । 'ময়লা' আবার কীরকম কথা ! তবে আমি মনে করি আমি ভগবানের থেকে এরকম রং পেয়ে আশীর্বাদ পেয়েছি ।"
ত্বকের রং নিয়ে কথা বলতে বরাবরই পছন্দ করেন শ্রুতি । আজ বিপাশা বসুর পোস্ট দেখে তিনি শেয়ার করতে চেয়েছিলেন । হয়তো করবেনও । আমাদের প্ল্যাটফর্মে এই বিষয়ে কথা বলতে পেরেও তিনি অত্যন্ত আনন্দ পেয়েছেন ।
.
ইউনিলিভারের সিদ্ধান্ত ভারতীয় সমাজের বুকে বেড়ে ওঠা প্রতিভাবান শ্যামবর্ণা মেয়েদের নতুনভাবে লড়াই করার সাহস দেবে বললেই আশা করা যায় । যে দেশে মা কালী পুজিত হন, শ্রীকৃষ্ণ পুজিত হন, সেখানে মানুষকে শ্যামবর্ণ থেকে শ্বেতবর্ণ করার এই প্রক্রিয়া যে ধীরে ধীরে মুছে যাচ্ছে, তা দেখে সত্যি বলতে হয়, 'লাভলি !', ফেয়ার না হলেও চলবে ।
Last Updated : Jun 27, 2020, 11:35 AM IST

ABOUT THE AUTHOR

...view details