পশ্চিমবঙ্গ

west bengal

আরিফিনের পরিবর্তে 'অভিযাত্রিক'-এর অপু কে? জানালেন পরিচালক

By

Published : Aug 2, 2019, 8:05 AM IST

Updated : Aug 2, 2019, 5:25 PM IST

অভিযাত্রিক

ভিসাজনিত সমস্যার কারণে শুভ্রজিৎ মিত্র-র 'অভিযাত্রিক' ছবি থেকে বাদ পড়েছিলেন বাংলাদেশি অভিনেতা আরিফিন শুভ। এবার তাঁর পরিবর্তে অপু চরিত্রে অভিনয় করতে চলেছেন অর্জুন চক্রবর্তী।

কলকাতা : পরিণত বয়সের 'অপু' বললেই সর্বপ্রথম কল্পনায় ভেসে ওঠে সৌমিত্র চট্টোপাধ্যায়ের চেহারা। সত্যজিৎ রায়ের হাত ধরে সেই তরুণ অভিনেতার জ্বলজ্বলে মুখ আজও বাঙালির মনে। ছেলে কাজলকে কাঁধে নিয়ে পথ চলতে চলতে থেমেছিল 'অপুর সংসার'-এর অপুর কাহিনি। সেই অপু আবার ফিরতে চলেছে সেলুলয়েডে। তার চরিত্রে অর্জুন চক্রবর্তী।

অর্জুন চক্রবর্তী


ছবি ঘোষণার সময় জানা গিয়েছিল শুভ্রজিতের 'অভিযাত্রিক' ছবিতে অপুর চরিত্রে অভিনয় করবেন বাংলাদেশের অভিনেতা আরিফিন শুভ। সম্প্রতি আরিফিনকে দেখা গিয়েছে ঋতুপর্ণা সেনগুপ্ত অভিনীত এবং রঞ্জন ঘোষ পরিচালিত বাংলা ছবি 'আহারে'তে। কিন্তু মাসখানেক আগেই স্বপ্ন ভেঙে যায় অভিনেতার। লোকসভা ভোটের আগে কিছু রাজনৈতিক সমস্যার কারণে ভিসা পেতে সমস্যা হয় শুভর। এই দেশে আসা হয় না তাঁর। তখন থেকেই খোঁজ চলছে অপুর চরিত্রে উপযুক্ত অভিনেতার।

আরিফিন শুভ

তবে অর্জুনও পরিণত অভিনেতা। কমেডি হোক বা সিরিয়াস, নিজেকে সব জঁরেই প্রমাণ করেছেন তিনি। তাই আইকনিক অপুর চরিত্রে নিজেকে মানিয়ে নিতে খুব একটা বেগ পেতে হবে না অভিনেতাকে।

অর্জুন চক্রবর্তী ও শুভ্রজিৎ মিত্র

৬০ বছর পর অপুর চরিত্র ফিরছে বড় পরদায়। বিভূতিভূষণের 'অপরাজিত' উপন্যাসের শেষ অংশটির অবলম্বনে তৈরি হচ্ছে শুভ্রজিৎ মিত্রর 'অভিযাত্রিক'। অপু আর কাজলের বন্ধনের গল্পই বলবে ছবিটি। ভারতবর্ষের বিভিন্ন জায়গায় শুটিং হবে 'অভিযাত্রিক'-এর। মোনোক্রম, অর্থাৎ পুরনো দিনের ছায়াছবির মতো কালো সাদায় শুটিং হবে। পরিচালক মনে করেন তাতেই ছবির শৈল্পিক মান বাড়বে। ১৯৪০ সালের ভারতবর্ষকে ফুটিয়ে তোলা হবে সিনেমার পরদায়। ছবির প্রযোজক গৌরাঙ্গ জালান।

Intro:সত্যজিতের পরিণত বয়সের 'অপু' বললেই সর্বপ্রথম কল্পনায় ভেসে ওঠে সৌমিত্র চট্টোপাধ্যায়ের চেহারা। অপুর সংসারে সৌমিত্র অনবদ্য সেই চরিত্রে। সেই অপু আবার ফিরতে চলেছে সেলুলয়েডে। এবং যাঁর হাত ধরে সে ফিরছে, সেই পরিচালকের নাম শুভজিৎ মিত্র।


Body:ছবির ঘোষণার সময় জানা গিয়েছিল শুভ্রজিতের 'অভিযাত্রিক' ছবিতে অপুর চরিত্রে অভিনয় করবেন বাংলাদেশের অভিনেতা আরিফিন শুভ। সম্প্রতি আরিফিনকে দেখা গিয়েছে ঋতুপর্ণা সেনগুপ্ত অভিনীত এবং রঞ্জন ঘোষ পরিচালিত ছবি 'আহারে'তে। তারপর এই খবর আসে অপুর আইকনিক চরিত্রে তাঁকে দেখা যাবে। কিন্তু মাসখানেক আগেই স্বপ্ন ভেঙ্গে যায় আরিফিনের। বেশ কিছু কারণে তাঁকে অপুর চরিত্র ছাড়তে হয়। ঘটনাটি ঘটে লোকসভা ভোটের আগে।

আরিফিনকে অপুর চরিত্রে বেশ মানিয়েছে, দর্শকের মনে ধরবে সেই আশায় বুক বেঁধেছিলেন পরিচালকও। ETV ভারত সিতারাকে দেওয়া একান্তসাক্ষাৎকারে সেই কথা স্বীকার করেছিলেন শুভ্রজিৎ। কিন্তু আরিফিন বাদ পড়ায় সবকিছু কেচে গন্ডুস করতে হয়। অপু নেই, অতএব পিছোতে হয় অভিযাত্রিক ছবির শুটিং। চিরুনি তল্লাশি চালাতে শুরু করেন পরিচালক ও তাঁর টিম।

অনেক খুঁজে ঠিক হয়ে অভিনেতা। তিনি সম্প্রতি বেশকিছু ছবিতে অভিনয় করে ফেলেছেন। প্রতিষ্ঠাতা নাম। বাবা, মা, দাদা, এমনকী বউদিও সুপরিচিত সেলিব্রিটি। এই অভিনেতার যাত্রা শুরু টেলিভিশনের হাত ধরে। গত বছর পুজোয় মুক্তিপ্রাপ্ত একটি ছবিতে নেগেটিভ চরিত্র করে দর্শকের বাহবা কুড়িয়েছেন। পুরস্কৃত হয়েছেন। ওয়েব সিরিজেও কাজ করে চলেছেন সমানতালে। গেস করতে পারছেন, কার কথা বলছি? অর্জুন চক্রবর্তী।

হ্যাঁ, অর্জুনকেই আইকনিক অপু, অর্থাৎ সাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় নির্মিত অপূর্ব কুমার রায়ের চরিত্রে এবার দেখতে পাবেন দর্শক।

৬০ বছর পর অপুর চরিত্র ফিরছে বড় পর্দায়। বিভূতিভূষণের 'অপরাজিত' উপন্যাসের শেষের দিকের পৃষ্ঠাগুলির গল্প অবলম্বনে তৈরি হচ্ছে শুভ্রজিৎ মিত্রর 'অভিযাত্রিক'। 'অপুর সংসার' ছবির শেষ দৃশ্য মনে আছে? যেখানকে একরত্তি সন্তান কাজলকে কাঁধে চাপিয়ে কলকাতায় সঙ্গে করে নিয়ে যাচ্ছে বাবা অপু। সেখানেই সত্যজিৎ রায়ের অপু ট্রিলজি শেষ। আর সেখান থেকেই শুরু শুভ্রজিতের অভিযাত্রিক। ছবিটি মূলত বাবা-ছেলের বন্ধনের গল্প বলবে।




Conclusion:ভারতবর্ষের বিভিন্ন জায়গায় শুটিং হবে অভিযাত্রিকের। মোনোক্রম, অর্থাৎ পুরনো দিনের ছায়াছবির মতো কালো সাদা শুটিং হবে। পরিচালক মনে করেন তাতেই ছবির শৈল্পিক মান বাড়বে। ১৯৪০ সালের ভারতবর্ষকে ফুটিয়ে তোলা হবে সিনেমার পর্দায়। ছবির প্রযোজক গৌরাঙ্গ জালান।

Last Updated :Aug 2, 2019, 5:25 PM IST

ABOUT THE AUTHOR

...view details