পশ্চিমবঙ্গ

west bengal

Birthday Special : 'সুন্দরী' থেকে 'অভিনেত্রী' হওয়ার জার্নিতে ক্যাটরিনা

By

Published : Jul 16, 2020, 1:08 AM IST

২০০৩ সালের 'বুম' থেকে ২০১৯ সালের 'ভারত'- এই লম্বা জার্নিটা সহজ ছিল না ক্যাটরিনা কইফের পক্ষে। 'বুম' ছবিতে মেঘনা রেড্ডির পরিবর্তে একেবারে শেষ মুহূর্তে বাধ্য হয়ে নেওয়া হয়েছিল ক্যাটরিনাকে। ছবিটি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। তবে বলিউড পেয়ে যায় একটি নতুন মুখ, যে মুখ সহজে ভোলা যায় না।

katrina Kaif latest news
katrina Kaif latest news

হাজার ব্যর্থতা সত্ত্বেও থেমে যাননি ক্যাটরিনা । বিভিন্ন ওঠানামার মধ্যে দিয়েই তিনি নিজের জায়গা তৈরি করেছেন বলিউডে । হাজার সমালোচনার মধ্যে দিয়ে নিজেকে উন্নত করেছেন । হয়ে উঠেছেন পরিচালকের বিশ্বাসযোগ্য অভিনেত্রী ।

২০০৫ সালে 'ম্যায়নে পেয়ার কিয়া' ছবিই ক্যাটরিনাকে প্রথম বক্স অফিস সাফল্য দেয় । তবে ২০০৬ সালে অক্ষয় কুমারের বিপরীতে 'হামকো দিওয়ানা কর গয়ে' ছবিটি আবার দর্শককে খুশি করতে ব্যর্থ হয় ।

সাদা-কালোয়

এরকম সাফল্য-ব্যর্থতার মধ্যে দিয়েই এগিয়েছে ক্যাটরিনার ক্যারিয়ার । কখনই তিনি ক্যারিয়ারে সেটলড হতে পারেননি । এই সাফল্য তো এই ব্যর্থতা । তার মধ্য়েও ২০১৭ সালটা ক্যাটরিনার ক্যারিয়ারে একটি টার্নিং পয়েন্ট বলা যেতে পারে ।

তারপরই আর কোনও ফিরে তাকানো নেই । 'জ়িন্দেগি না মিলেগি দোবারা', 'এক থা টাইগার', 'যব তক হ্যায় জান','ধুম ৩', 'টাইগার জ়িন্দা হ্যায়'- এই সমস্ত ছবির মধ্যে দিয়ে ক্যাটরিনা নিজের পরিচয় তৈরি করেছেন বলিউডে । সমালোচকদের কটুক্তিকে নিজের শক্তিতে পরিণত করে এন্টারটেনার থেকে হয়ে উঠেছেন তিনি ।

রেড লেডি

২০১৮ সালটা আবার ক্যাটরিনার পক্ষে খুবই খারাপ ছিল । কারণ 'ঠাগস অফ হিন্দোস্তান' আর 'জ়িরো' ছবি দু'টোই মুখ থুবড়ে পড়ে বক্স অফিসে । আবার ২০১৯ সালে 'ভারত'-ও সেভাবে দাগ কাটতে পারেনি দর্শক মনে ।

অভিনয়ের সঙ্গে সঙ্গে নাচেও নিজের পারদর্শিতা প্রমাণ করেছেন ক্যাটরিনা । 'শিলা কি জওয়ানি', 'চিকনি চামেলি', 'ইশক সাভা', 'কমলি' বা 'সুরইয়া'-র মতো গানে তাঁর নাচকে যান্ত্রিক বললে কম বলা হবে । তাঁর শরীরের ভাঙাচোরা যন্ত্রের থেকে কোনও অংশে কম ছিল না ।

অভিজাত সুন্দরী

2020 সালে এখনও অবধি কোনও ছবি মুক্তি পায়নি বিউটি কুইনের । তবে শীঘ্রই মুক্তির অপেক্ষায় ক্য়াটরিনার 'সূর্যবংশী' । ফের একবার অক্ষয় কুমারের বিপরীতে অভিনয় করবেন ক্যাটরিনা । এছাড়াও একটি সুপারন্যাচরাল অ্যাকশন ছবিতে সুপারহিরোইনের চরিত্রে দেখা যাবে তাঁকে । প্রতীক্ষায় দর্শক ।

এত বছর ধরে ক্যাটরিনা নিজেকে উন্নত করতে অনেক পরিশ্রম করেছেন । অভিনয় ও ভাষার উপর নিজের দক্ষতা বাড়িয়েছেন । শুধুমাত্র 'সুন্দর মুখ' নয়, অভিনেত্রী হিসেবে যোগ্যতা প্রমাণ করেছেন কোনও গডফাদারের সাহায্য ছাড়াই ।

ক্যাটরিনার জন্মদিনে তাঁর জার্নির এক ঝলক

ক্যাটরিনা কাইফকে জন্মদিনে আমাদের পক্ষ থেকে অনেক শুভেচ্ছা । তিনি এভাবেই এগিয়ে যান আলোর পথে ।

ABOUT THE AUTHOR

...view details