পশ্চিমবঙ্গ

west bengal

বিরল সুপারনোভা বিস্ফোরণের হদিস পেলেন ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা

By

Published : Apr 8, 2021, 9:36 AM IST

বিরল সুপারনোভা বিস্ফোরণের হদিশ পেলেন ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা

এক বিরল সুপারনোভা বিস্ফোরণের মাধ্যমে ডব্লিউআর নক্ষত্রের হদিস পেলেন ভারতীয় মহাকাশ বিজ্ঞানীরা । সুপারনোভা হল এমন এক মহাজাগতিক বিস্ফোরণ, যেখান থেকে বিপুল পরিমাণে শক্তি উৎপন্ন হয় ।

নয়াদিল্লি : একটি সুপারনোভা বিস্ফোরণকে অনুসরণ করে, ভারতীয় গবেষকরা খোঁজ পেলেন সবথেকে উত্তপ্ত নক্ষত্রের মধ্যে একটির, যাদের উলফ-রায়েট নক্ষত্র বা ডব্লিউআর স্টার বলা হয় ।

এই বিরল উলফ-রায়েট নক্ষত্ররা সূর্যের থেকে হাজারগুণ বেশি উজ্জ্বল । দীর্ঘদিন ধরে তারা বিজ্ঞানীদের মধ্যে কৌতুহল সৃষ্টি করেছে । মঙ্গলবার কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতিতে একথা জানানো হয়েছে ।

এই প্রকাণ্ড নক্ষত্রদের বাইরের দিকে হাইড্রোজেনের একটা আস্তরণ থাকে, যার সঙ্গে হিলিয়াম ও অন্যান্য মৌলের ফিউশন যুক্ত থাকে ।

নির্দিষ্ট কয়েক ধরণের সুপারনোভা বিস্ফোরণে নক্ষত্রের ব্যাপারে পর্যবেক্ষণ চলছে, যা এখনও বিজ্ঞানীদের কাছে ধাঁধার মতো রয়েছে ৷

আরও পড়ুন : জয়বায়ু পরিবর্তন: চতুর্থ ‘কল ফর কোড’ চ্যালেঞ্জ শুরু করল আইবিএম

নৈনিতালের আর্যভট্ট রিসার্চ ইনস্টিটিউট অফ অবজারভেশনাল সায়েন্সেস (এরিস)-এর একটি গবেষকদের দল, আন্তর্জাতিক সহযোগিদের সঙ্গে ‘এসএন 2015ডিজে’ নামে একটি সুপারনোভার ওপর নজর রাখছিল । 2015 সালে এই সুপারনোভা দেখা গিয়েছিল এনজিসি 7371 ছায়াপথে ।

অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, যে বিজ্ঞানীরা তারার ভর এবং তার ইজেকশনের জ্যামিতিক রূপটি হিসেব করে দেখেছেন ।

তাঁরা দেখেছেন যে আসল নক্ষত্রটি ছিল আসলে দু-দুটি নক্ষত্রের সমষ্টি– একটি ছিল বিরাটাকার ডব্লিউআর নক্ষত্র এবং আরেকটি ছিল সূর্যের তুলনায় অনেক ছোটো ।

সুপারনোভা হল ব্রহ্মাণ্ডের এমন এক বিস্ফোরণ, যেখান থেকে বিপুল পরিমাণে শক্তি নির্গত হয় ।

এদের দীর্ঘদিন পর্যবেক্ষণের মধ্যে দিয়ে নক্ষত্রের বিস্ফোরণ ও তাদের উপাদান সম্পর্কে অজানা তথ্য ভাণ্ডারের দরজা খুলে যেতে পারে ।

ABOUT THE AUTHOR

...view details