পশ্চিমবঙ্গ

west bengal

Javed Akhtar on 26/11: 26/11 হামলাকারীরা এখনও অবাধে ঘুরছে, পাকিস্তানের মাটিতে বিস্ফোরক জাভেদ আখতার

By

Published : Feb 21, 2023, 8:12 PM IST

26/11-র চক্রীরা এখনও অবাধে ঘুরছে ৷ পাকিস্তানের মাটিতে দাঁড়িয়ে সোজাসাপটা এ কথা বলে এলেন জাভেদ আখতার (Javed Akhtar on 26/11)৷

Javed Akhtar on 26/11 ETV Bharat
জাভেদ আখতার

লাহোর, 21 ফেব্রুয়ারি: 26/11 মুম্বই হামলার (26/11 Mumbai Terror Attack) দোষী এবং ষড়যন্ত্রকারীরা এখনও অবাধে ঘুরে বেড়াচ্ছে ৷ গত সপ্তাহে লাহোরের ফয়েজ উৎসবে গিয়ে এ কথা বলে এসেছেন প্রখ্যাত কবি-গীতিকার জাভেদ আখতার (Javed Akhtar)৷ সোশ্যাল মিডিয়ায় তাঁর একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে, যেখানে তাঁকে 26/11 হামলা নিয়ে ভারতীয়দের হৃদয়ের "তিক্ততা" সম্পর্কে কথা বলতে শোনা গিয়েছে (Javed Akhtar on 26/11)।

বিখ্যাত উর্দু কবি ফয়েজ আহমেদ ফয়েজের স্মরণে লাহোরে আয়োজিত সাহিত্য অনুষ্ঠানে আখতার বলেন, "একে অপরকে দোষারোপ করে আমাদের সমস্যার সমাধান হবে না ।" তিনি হিন্দিতে যা বলেছেন তা হল, আহম বাত ইয়ে হ্যায় কি জো গরম হ্যায় ফিজা, ওহ কাম হোনি চাহিয়ে হাম তো বাম্বাইয়ে লোগ হ্যায়। হামনে দেখা ওয়াহাঁ ক্যায়সে হামলা হুয়া থা, ও লোগ নরওয়ে সে তো নাহি আয়ে থে না মিশর সে । ও লোগ আভি ভি আপকে মুলক মে গুম রহে হ্যায়। তো ইয়ে শিয়াত আগর হিন্দুস্তানি কে দিল মে হো তো আপকো বুরা না মাননা চাহিয়ে ৷"

যার বাংলা তর্জমা করলে দাঁড়ায়, আমরা দেখেছি কীভাবে মুম্বই হামলা হয়েছিল । তারা (জঙ্গি) নরওয়ে বা মিশর থেকে আসেনি । তারা এখনও আপনার দেশে অবাধে বিচরণ করছে । সুতরাং 26/11 হামলার জন্য ভারতীয়দের হৃদয়ে ক্ষোভ এবং তিক্ততা থাকলে আপনার ক্ষুব্ধ হওয়া উচিত নয় ৷

আরও পড়ুন:ভারত কখনও মুম্বই হামলার ক্ষত ভুলতে পারবে না, বার্তা প্রধানমন্ত্রীর

পাকিস্তানের মাটিতেও কোনও রাখঢাক না করে আখতার আরও বলেন, "আমি বলতে দ্বিধা করব না যে যদিও আমরা আমাদের দেশে নুসরত (ফতেহ আলি খান) সাহেব এবং মেহেদি হাসান সাহেবের এত বড় অনুষ্ঠানের আয়োজন করেছি, আপনারা লতা (মঙ্গেশকর) জির একটি অনুষ্ঠানও আয়োজন করতে পারেননি ৷"

2008 সালে 26/11 মুম্বই হামলায় 20 জন নিরাপত্তা কর্মী এবং 26 জন বিদেশি-সহ কমপক্ষে 174 জনের মৃত্যু হয়েছিল ৷ 300 জনেরও বেশি আহত হন । পাকিস্তান থেকে সমুদ্রপথে মুম্বইয়ে এসেছিল লস্কর-ই-তৈবার দশ জঙ্গি ৷ ভারতের আর্থিক রাজধানীতে একের পর এক হামলা চালায় তারা ।

ABOUT THE AUTHOR

...view details