পশ্চিমবঙ্গ

west bengal

Shatarup Ghosh : রাজনীতি থেকে পরিচালনা, তরুণ মজুমদারকে নিয়ে তথ্যচিত্র বানাচ্ছেন সিপিএমের শতরূপ

By

Published : May 21, 2022, 3:44 PM IST

Documentary on Tarun Majumder
শতরূপ ঘোষের হাত ধরে এবার তথ্যচিত্রে তরুন মজুমদারের কাহিনি

সত্যজিৎ, ঋত্বিক, মৃণালদের পর এবার বাংলা চলচ্চিত্রের আরও এক প্রণম্য ব্যক্তির জীবনকে পর্দায় তুলে ধরে রাখার কাজ শুরু হল ৷ পরিচালক তরুণ মজুমদারের জীবন এবং ছবি তৈরির নানা গল্প নিয়ে তথ্যচিত্র বানাচ্ছেন বামনেতা শতরূপ ঘোষ (Bengali Documentary Film on Tarun Majumder) ৷

কলকাতা, 21 মে : সত্যজিত রায়ের জন্ম শতবর্ষে 'অপরাজিত' মুক্তি পাওয়ার পর থেকে তা এখন অন্যতম চর্চার বিষয় । অনীক দত্তের এই ছবি রীতিমত প্রশংসা কুড়োচ্ছে ৷ প্রয়াত আরও এক পরিচালক মৃণাল সেনকে নিয়েও তৈরি হচ্ছে তিনটি ছবি । ঋত্বিক ঘটককে নিয়ে কাজ তো আগেই হয়েছে ৷ এর পাশাপাশি আরও একটি নাম রয়েছে যাঁর হাত ধরে বাংলা পেয়েছে 'বালিকা বধূ', 'আগমন','দাদার কীর্তি', 'ভালবাসা ভালবাসা'-র মত একের পর হিট ছবি ৷ এবার সেই তরুণ মজুমদারকে নিয়েই তথ্যচিত্র তৈরি করছেন সিপিএম নেতা শতরূপ ঘোষ (Bengali Documentary Film on Tarun Majumder)।

অনুমতি দিয়েছেন খোদ বর্ষীয়ান পরিচালকই ৷ কাজও অনেক খানি এগিয়ে গিয়েছে । চিরকালই বাম রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা তরুণ মজুমদারকে নিয়ে এমন প্রয়াস ভারতীয় সিনেমার ইতিহাসে বিরল । এই ডকুমেন্টরিতে থাকছে গুলজার, সৃজিত মুখোপাধ্যায়ের মত তারকা ডিরেক্টরদের সাক্ষাৎকার । থাকছে দেবশ্রী রায়ের সাক্ষাৎকারও । তথ্যচিত্রে দীর্ঘ সাক্ষাৎকারে থাকছে তরুণ মজুমদারের ছবির তৈরির নেপথ্যের নানা অজানা গল্প ।

থাকছে বাম আন্দোলন নিয়ে তাঁর মনের কথাও । কীভাবে ফের লড়াইয়ের মূলস্রোতে ফিরতে পারবে বামপন্থী দলগুলি তা নিয়েও নিজের মনোভাব জানিয়েছেন তরুণ মজুমদার । বিভিন্ন জায়গা ঘুরে শ্যুট হয়েছে এই ছবির । তবে আলাদা করে বলতে হয় শতরূপ ঘোষের কথা । গোটা রাজ্যে বাম আন্দোলনের অন্যতম মুখ শতরূপ হাজার ব্যস্ততার মাঝেও সিনেমাটোগ্রাফার পঞ্চানন পোদ্দারকে সঙ্গে নিয়ে চষে ফেলেছেন বিভিন্ন গ্রাম ।

তরুণ মজুমদারকে নিয়েই তথ্যচিত্র তৈরি করছেন সিপিএম নেতা শতরূপ ঘোষ

রাজনৈতিক লড়াইয়ের পাশাপাশি সাংস্কৃতিক লড়াই জারি রেখেই ভবিষ্যতে ঘুরে দাঁড়ানোর রাস্তা খুঁজছে বামেরা । আর সেই রাস্তায় নিঃসন্দেহে এটি একটি বড় পদক্ষেপ ৷ তরুণ মজুমদারের ছবির সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল, তা একইভাবে যেমন সাধারণ মানুষের মন জিতে নিয়েছে, তেমনই আদায় করে নিয়েছে সিনেমা বোদ্ধাদের প্রশংসা ৷ সাম্প্রতিককালের পরিচালকরা একবাক্যে স্বীকার করে নেন বাংলা সিনেমায় তাঁর বিরাট অবদানের কথা ৷ আর তাই এহেন নির্মাতার জীবনের অজানা গল্পকে যে তথ্যনিষ্ঠভাবে সংরক্ষণ করা একান্তই জরুরি তা বলাই বাহুল্য ৷

আরও পড়ুন: আইপিএল ফাইনালের দিনেই লাল সিং চাড্ডার ট্রেলার সামনে আনছেন আমির

তবে এই তথ্যচিত্র তৈরি নিয়ে শতরূপ এখনই মুখ খুলতে রাজি নন । চলতি মাসের শেষে কয়েকদিন শ্যুটিং করবেন । কিন্তু এখনই বিষয়টি প্রচারের আলোয় আসুক তা চান না এই বাম নেতা । পরিচালক বা অভিনেতা থেকে রাজনীতিতে গিয়েছেন এমন মানুষ বাংলায় প্রচুর রয়েছেন । তবে রাজনীতি থেকে নির্দেশনায় আসার নজির এদেশে অন্তত খুব একটা নেই । সেক্ষেত্রেও ছক্কা হাকিয়েছেন শতরূপ । ইনিংসের শুরুটাই তিনি করলেন তরুণ মজুমদারকে দিয়ে ।

ABOUT THE AUTHOR

...view details