পশ্চিমবঙ্গ

west bengal

Future Financial Security: ভবিষ্যৎ নিয়ে চিন্তিত ? আজই জোর দিন বিনিয়োগ, সঞ্চয়ে

By

Published : Sep 22, 2022, 10:41 PM IST

Etv Bharat
Etv Bharat ()

যদি 30 বছর ধরে প্রতি মাসে 1,000 টাকা করে বিনিয়োগ করতে পারি, তাহলে 30 বছর পর 18 শতাংশ বার্ষিক সুদের হারে 1.4 কোটি টাকা পেতে পারি । সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান পরিকল্পনার পিছনে কৌশল হল, নির্দিষ্ট সময়ের মধ্যে ক্ষুদ্র পরিমাণ বিনিয়োগ করে যাওয়া (Future Financial Security) ।

হায়দরাবাদ: আমরা যদি উপার্জনের সমস্তটাই ব্যয় করি তবে আমাদের ভবিষ্যত কী হবে ? কীভাবে আমরা আর্থিক নিরাপত্তা নিশ্চিত ও নিজের স্বপ্ন পূরণ করতে পারি ? প্রায় প্রত্যেকেরই অন্যতম মাথাব্যথার বিষয় এই ভাবনা (Invest small amounts in SIP mutual funds) । এই চিন্তা থেকে মুক্তি পাওয়া এবং সহজেই নিজের অর্থনৈতিক ভবিষ্যত সুনিশ্চিত করতে পারেন ৷ আপনার মাসিক আয় থেকে একটি অংশ সঞ্চয় করার অভ্যাস গড়ে তুলতে হবে । নিয়মিত ব্যবধানে উপার্জনের একটি ছোট অংশ বিভিন্ন জায়গায় বিনিয়োগ করে এর থেকে বড় পরিমাণ টাকা টার্ন-ওভার পেতে পারেন (SIP plans will meet our financial needs) ।

অনেকেই মনে করেন, সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) হল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার মতোই । কিন্তু, এই ধরনের বিনিয়োগ করার একমাত্র উপায় নয় । আমরা ব্যাঙ্ক আমানত, সুকন্যা সমৃদ্ধি যোজনা, পাবলিক প্রভিডেন্ট ফান্ড ইত্যাদির মতো বিষয়ে নিয়মিত অল্প পরিমাণ বিনিয়োগ করতে পারি ৷ এই ধরনের এসআইপি বিনিয়োগগুলি শেয়ার, সূচক ইটিএফ (এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড), গোল্ড ফান্ড ইত্যাদিতেও করা যেতে পারে ৷ যদিও আর্থিক চাহিদা এবং ক্ষমতা, এই মূল্যায়ন করতে ভুলবেন না ।

আমাদের উপার্জন শুরু করার সঙ্গে সঙ্গেই বিনিয়োগ শুরু করা উচিৎ ৷ যদি 30 বছর ধরে প্রতি মাসে 1,000 টাকা করে বিনিয়োগ করতে পারি, তাহলে 30 বছর পর 18 শতাংশ বার্ষিক সুদের হারে 1.4 কোটি টাকা পেতে পারি । সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান পরিকল্পনার পিছনে কৌশল হল, নির্দিষ্ট সময়ের মধ্যে ক্ষুদ্র পরিমাণ বিনিয়োগ করে যাওয়া ।

আরও পড়ুন: ক্রেডিট কার্ড ব্যবহারে এইগুলি মেনে চললে এড়ানো যাবে বিপুল সুদ-জরিমানা

নিরাপদ বিনিয়োগ এমন পরিকল্পনায় করতে হবে যা বেশি রিটার্ন দেয় । জীবনবীমা পরিকল্পনা এবং পরিবারের জন্য স্বাস্থ্যবীমা আবশ্যক । 3 থেকে 6 মাসের জন্য কন্টিনজেন্সি ফান্ড থাকা দরকার । বাধ্যতামূলক হলেই খরচ করুন । বিজ্ঞাপনের চটকে বিশ্বাস করবেন না ৷

ABOUT THE AUTHOR

...view details