পশ্চিমবঙ্গ

west bengal

Budget 2023: সরকারের টাকা আসে কোথা থেকে ? সেই অর্থ যায়ই বা কোথায় ?

By

Published : Feb 1, 2023, 6:58 PM IST

কেন্দ্রীয় বাজেট (Budget 2023) পেশ করার সময় সমগ্র জাতির সামনে বেশ কয়েকটি অর্থনৈতিক দিক তুলে ধরেছে সরকার ৷ তবে সরকারের টাকা আসে কোথা থেকে ? সেই অর্থ যায়ই বা কোথায় ? এমন নানা প্রশ্ন রয়েছে মানুষের মনে ৷ আসুন দেখে নেওয়া যাক ৷

Budget 2023 ETV Bharat
বাজেট 2023

হায়দরাবাদ, 1 ফেব্রুয়ারি:কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Finance Minister Nirmala Sitharaman) বুধবার কেন্দ্রীয় বাজেট 2023-24 পেশ করেছেন (Budget 2023)। অন্যান্য ঘোষণার মধ্যে তিনি মূলধন ব্যয়ে 33.4 শতাংশ বৃদ্ধি এবং রেলওয়ে-সহ কিছু গুরুত্বপূর্ণ খাতে উচ্চ বরাদ্দের প্রস্তাব করেছেন । বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় সরকার গোটা জাতির সামনে স্বচ্ছভাবে বেশ কিছু অর্থনৈতিক দিক তুলে ধরেছে ৷ তবুও অনেক নাগরিকই কৌতূহলী যে, সরকার তার অর্থ কোথা থেকে পায় এবং কোথায় কীভাবে ব্যয় করে (Rupee comes from where Rupee goes to)! এখানে সংক্ষিপ্ত আকারে তারই ব্যাখ্যা দেওয়া হল (Union Budget 2023)৷

টাকা কোথা থেকে আসে ?বুধবার উপস্থাপিত বাজেটে এটি বলা হয়েছে যে, ঋণ এবং অন্যান্য দায়গুলি কেন্দ্রের দ্বারা সংগ্রহ করা সর্বোচ্চ আয় গঠন করে, যা মোট আয়ের 34 শতাংশ নিয়ে গঠিত । এরপরে আসে জিএসটি এবং অন্যান্য কর থেকে আয়, যা মোট আয়ের 17 শতাংশ এবং আয়কর এবং কর্পোরেশন কর যা মোট আয়ের 15 শতাংশ ।

এ ছাড়াও 7 শতাংশ হারে কেন্দ্রীয় আবগারি শুল্ক রয়েছে ৷ ভাড়া, জরিমানার মতো অ-কর প্রাপ্তিগুলি থেকে মোট আয়ের 6 শতাংশ পর্যন্ত আয় আসে ৷ শুল্ক এবং ঋণ-বহির্ভূত মূলধন প্রাপ্তিগুলি মোট আয়ের 4 এবং 2 শতাংশ । এই বছর সামগ্রিক আয়ে, জিএসটি এবং অ-ট্যাক্স প্রাপ্তি থেকে সংগ্রহ এক শতাংশ পয়েন্ট বেড়েছে, যেখানে ধার এবং শুল্ক থেকে এক শতাংশ পয়েন্ট কমেছে ।

আরও পড়ুন:নির্বাচন মাথায় রেখে তৈরি কেন্দ্রীয় বাজেট, আশাহত করবে গরিব মানুষকে: অর্থনীতিবিদ

টাকা কোথায় যায় ?যখন ব্যয়ের কথা আসে, তখন সর্বোচ্চ পরিমাণ অর্থ যায় ঋণের সুদ পরিশোধে, যা মোট ব্যয়ের 20 শতাংশ । রাজ্যগুলিকে কর এবং শুল্ক হিসাবে দেওয়া অর্থ মোট ব্যয়ের 18 শতাংশ। কেন্দ্রীয় সেক্টরের প্রতি বরাদ্দ এবং কেন্দ্রীয়ভাবে স্পনসর করা প্রকল্পগুলি হল পরবর্তী দুটি বড় খরচ, যা মোট ব্যয়ের যথাক্রমে 17 এবং 9 শতাংশ ।

এরপরে আসে অর্থ কমিশন এবং অন্যান্য ট্রান্সফার যা মোট ব্যয়ের 9 শতাংশ এবং প্রতিরক্ষায় মোট ব্যায়ের 8 শতাংশ পর্যন্ত যায় ৷ এর পরেই ভর্তুকিতে যায় 7 শতাংশ এবং পেনশন দিতে ব্যয় হয় মোট ব্যায়ের 4 শতাংশ ।

ABOUT THE AUTHOR

...view details