পশ্চিমবঙ্গ

west bengal

মোরাটোরিয়াম পর্বে সুদের উপর সুদে ছাড়, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

By

Published : Oct 3, 2020, 5:02 PM IST

Updated : Oct 3, 2020, 5:38 PM IST

প্যানডেমিক পরিস্থিতিতে সরাসরি ব্যয় মেটাতে প্রভাব ফেলতে পারে এবং সাধারণ মানুষের মৌলিক চাহিদা পূরণের কথা মাথায় রেখেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে । সুপ্রিম কোর্টে জানিয়েছে কেন্দ্র ।

waive off interest on interest on loans
waive off interest on interest on loans

দিল্লি, 3 অক্টোবর : করোনা সংক্রমণ ও লকডাউনের সময় ঋণের কিস্তির উপর মোরাটোরিয়ামের সুবিধা নেওয়া গ্রাহককে বাড়তি সুদ দিতে হবে না । MSME এবং অন্য ঋণগ্রহীতাদের 2 কোটি টাকা পর্যন্ত ঋণের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে । শুক্রবার সুপ্রিম কোর্টে একথা জানাল কেন্দ্র।

সুপ্রিম কোর্টে দেওয়া একটি হলফনামায় কেন্দ্র বলেছে, "ক্ষুদ্র ঋণগ্রহীতাদের ঐতিহ্য অব্যাহত রাখার" সিদ্ধান্ত নিয়েছে তারা । MSME ঋণের সুদের উপর সুদ, শিক্ষা ঋণ, আবাসন ঋণ, ক্রেডিট কার্ডের বকেয়া, অটো ঋণ, ব্যক্তিগত ঋণ এবং গ্রাহক ঋণের ক্ষেত্রে এই ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । তবে এই সমস্ত ঋণ 2 কোটি টাকার বেশি হলে ছাড় প্রযোজ্য হবে না ।

ঋণ গ্রহীতাদের স্বস্তি দিতে EMI-র উপর 6 মাসের স্থগিতাদেশ অথবা মোরাটোরিয়ামের অনুমতি দিয়েছিল ভারতীয় রিজ়ার্ভ ব্যাঙ্ক (RBI)। কিন্তু ওই সময়কালে EMI-র উপর বাড়তি সুদ নেওয়া হবে কি না, তা নিয়েই মামলা গড়ায় সুপ্রিম কোর্টে । সেই মামলার জেরেই শীর্ষ আদালতের নির্দেশে হলফনামা জমা করল কেন্দ্র।

এই সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন কেন্দ্র ব্যাখ্যা করেছিল, "যদি ব্যাঙ্কগুলি এই বোঝা বহন করে, তবে নিশ্চিতভাবে তাদের মূল সম্পদের একটি বৃহৎ এবং মুখ্য অংশ বাদ পড়বে ।" SBI-এর উদাহরণ তুলে ধরে কেন্দ্র জানায়, ছয় মাসের সুদ মকুব হবে ।

আমানতকারীদের হাতে না দিয়ে ব্যাঙ্কগুলির পক্ষে এই ঋণের বোঝা বহন করা সম্ভব হবে না তা বিবেচনা করে সরকার বলেছে, "প্যানডেমিক পরিস্থিতিতে সরাসরি ব্যয় মেটাতে প্রভাব ফেলতে পারে এবং সাধারণ মানুষের মৌলিক চাহিদা পূরণের কথা মাথায় রেখেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে ।"

তবে মামলাটি শোনার পরই কেন্দ্রের প্রস্তাব গৃহীত হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেবে শীর্ষ আদালত ।

Last Updated : Oct 3, 2020, 5:38 PM IST

ABOUT THE AUTHOR

...view details