পশ্চিমবঙ্গ

west bengal

FRBM আইনের কার্যকারিতা কমায় দুর্বল হয়েছে অর্থনীতি

By

Published : Jan 27, 2020, 7:56 PM IST

2003 সালে বাজপেয়ী সরকার ফিসক্যাল রেসপন্সিবিলিটি অ্যান্ড বাজেট ম্যানেজমেন্ট অ্যাক্ট (FRBM অ্যাক্ট) তৈরি করে । যা কেন্দ্র ও রাজ্য উভয়ের জন্যই প্রযোজ্য । আইনটির উদ্দেশ্য ছিল কেন্দ্রের রাজস্ব ঘাটতির পরিমাণ শূন্যে নামানো এবং বাজেট ঘাটতির পরিমাণ GDP-র 3 শতাংশ বা তার কম করা ।

ছবি
ছবি

দিল্লি, 27 জানুয়ারি : আর চার দিন পরই কেন্দ্রীয় বাজেট । যে তথ্য দেশের বিভিন্ন মহল অধীর আগ্রহে জানতে অপেক্ষা করছে, তা হল বাজেট ঘাটতির পরিমাণ । যা বাজেটের দিন ঘোষণা করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন । গত জুলাইয়ের বাজেটে তিনি 2019-20 অর্থবর্ষের বাজেট ঘাটতির পরিমাণ জানিয়েছিলেন । যা দেশের GDP-র 3.3 শতাংশ অর্থাৎ প্রায় 7 লাখ কোটি টাকা ।

2003 সালে বাজপেয়ী সরকার ফিসক্যাল রেসপন্সিবিলিটি অ্যান্ড বাজেট ম্যানেজমেন্ট অ্যাক্ট (FRBM অ্যাক্ট) তৈরি করে । যা কেন্দ্র ও রাজ্য উভয়ের জন্যই প্রযোজ্য । আইনটির উদ্দেশ্য ছিল কেন্দ্রের রাজস্ব ঘাটতির পরিমাণ শূন্যে নামানো এবং বাজেট ঘাটতির পরিমাণ GDP-র 3 শতাংশ বা তার কম করা । যদিও, অর্থনীতিবিদরা মনে করছেন, FRBM আইনের কার্যকারিতা বর্তমানে অনেকটাই কমে গেছে আর তার জেরে দুর্বল হয়েছে অর্থনীতি ।

FBRM আইনটি নিয়ে ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক ফিন্যান্স অ্যান্ড পলিসির অধ্যাপক এন আর ভানুমূর্তি বলছেন, "FBRM আইনটি হল রাজস্ব ব্যয় থেকে মূলধন ব্যয় পর্যন্ত ব্যয় পরিবর্তনের একটি প্রক্রিয়া । এটি কোনও ব্যয় সংকোচন প্রক্রিয়া নয় ।"

ABOUT THE AUTHOR

...view details