পশ্চিমবঙ্গ

west bengal

Acid Ban in Delhi: দিল্লির সুলভ শৌচালয়ে অ্যাসিড ব্যবহার নিষিদ্ধ মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের

By

Published : May 22, 2023, 4:33 PM IST

দিল্লিতে সুলভ শৌচালয়ে অ্যাসিড ব্যবহার নিষিদ্ধ করেছে দিল্লির মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন । এর আগে দিল্লি কমিশন ফর উইমেনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল একটি সুলভ শৌচালয়ে অ্যাসিডের জার খুঁজে পেয়েছিলেন ৷ যার ভিত্তিতে কমিশন এমসিডির কাছে উত্তর চেয়েছিল ।

Public Toilets
সুলভ শৌচালয়ে অ্যাসিড ব্যবহার নিষিদ্ধ

নয়াদিল্লি, 22 মে: সুলভ শৌচালয়ে অ্যাসিডের ব্যবহার বন্ধ করল দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (এমসিডি)। দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল 6 এপ্রিল জিবি পন্ত হাসপাতালের 8 নম্বর গেটের সামনে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের মহিলাদের একটি শৌচালয় পরিদর্শন করেছিলেন ৷ যেখানে তিনি অ্যাসিড ভরতি একটি 50 লিটারের জার দেখতে পান । শৌচালয়ের ভিতরে খোলা অবস্থায় ছিল সেটি । ওই ঘটনায় শ্রী রাম গ্রামীণ বিকাশ সংস্থার একজন কর্মচারী জানান, তারা প্রতি মাসে সুলভ শৌচালয় পরিষ্কার করার জন্য অ্যাসিড কেনেন । এই সংস্থাকে শৌচালয় কমপ্লেক্স রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য এমসিডির তরফে দায়িত্ব দেওয়া হয়েছে ৷

মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনকে অ্যাসিডের ব্যবহারের এই তথ্য দেয় দিল্লি মহিলা কমিশন ৷ অবিলম্বে তারা সুলভ শৌচালয়ে অ্যাসিড ব্যবহার নিষিদ্ধ করার দাবি জানায়। এ বিষয়ে সিটি জোনের ঊর্ধ্বতন আধিকারিকরা কমিশনে হাজির হয়ে লিখিত জবাব দেন। এতে বলা হয়েছে, সুলভ শৌচালয় পরিষ্কারের জন্য অ্যাসিড ব্যবহার বন্ধ করার জন্য এমসিডি কোনও নির্দেশিকা জারি করেনি । আরও জানানো হয়, চুক্তিতে এমসিডির তরফে আরোপিত শর্তাবলী অনুসারে শৌচালয় এজেন্সি দিয়ে পরিষ্কার করা হয়। এছাড়াও সুলভ শৌচালয়ের রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য এমসিডি এবং সংস্থার (শ্রী রাম গ্রামীণ বিকাশ সংস্থা) মধ্যে চুক্তির একটি অনুলিপিও জমা দেওয়া হয়েছে ।

দিল্লি মহিলা কমিশন বিষয়টি নিয়ে তদন্ত করে এবং দিল্লির মিউনিসিপ্যাল ​​কমিশনারকে একটি নোটিশ জারি করে এই বিষয়ে ৷ তাতে বিষয়টি স্পষ্টীকরণ এবং পদক্ষেপ নেওয়ার কথা বলা হয় । 16 মে এমসিডির ঊর্ধ্বতন কর্মকর্তারা এই বিষয়ে কমিশনের সামনে হাজির হয়েছিলেন এবং জানিয়েছেন, বর্তমানে 308টি কমিউনিটি শৌচালয়/সুলভ শৌচালয় বেসরকারি সংস্থাগুলির কাছে আউটসোর্স করা হয়েছে ৷ যাদের এমসিডির সঙ্গে সমান চুক্তি রয়েছে ।

বলা হয়েছে, সাপ্তাহিক শৌচালয় পরিষ্কারের জন্য অ্যাসিড ব্যবহার না-করলে দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন সংস্থাকে প্রতিদিন এক হাজার টাকা জরিমানা করতে পারে । জানা গিয়েছে, 2017 সালে উত্তর দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের হাউসের তরফে অনুমোদিত চুক্তির নথি, শৌচালয় পরিষ্কারের জন্য অ্যাসিড ব্যবহারের প্রচার করেছিল। এরপরে দিল্লি কমিশন ফর উইমেনের হস্তক্ষেপের পরে এমসিডি সম্প্রতি সুলভ শৌচালয় পরিষ্কারের জন্য অ্যাসিড ব্যবহার নিষিদ্ধ করার আদেশ জারি করেছে ।

আরও পড়ুন:লুধিয়ানায় একই পরিবারের তিন সদস্যকে নৃশংসভাবে খুন

ABOUT THE AUTHOR

...view details