পশ্চিমবঙ্গ

west bengal

PM Mann Ki Baat 100th Episode: মন কি বাতের 100তম পর্বে অংশ নিলেন ইউনেস্কোর প্রধান, আমেরিকা-ব্রিটেনে আপ্লুত প্রবাসীরা

By

Published : Apr 30, 2023, 1:54 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন কি বাত অনুষ্ঠানের 100তম পর্বে অংশ নিলেন ইউনেস্কোর প্রধান অড্রে আজৌলে ৷ এ দিন আমেরিকা ও ব্রিটেনে সরাসরি এই অনুষ্ঠান শুনে আপ্লুত প্রবাসীরা ৷

PM Mann Ki Baat 100th Episode ETV Bharat
মন কি বাত

নয়াদিল্লি, 30 এপ্রিল: রবিবার তাঁর মাসিক রেডিয়ো অনুষ্ঠান 'মন কি বাত'-এর 100 তম পর্বে ইউনেস্কোর মহাসচিব অড্রে আজৌলের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ ইউনেস্কোর মহাসচিব 'মন কি বাত'-এর 100 তম পর্বের বিস্ময়কর সফরের জন্য দেশবাসীকে শুধু শুভেচ্ছাই জানাননি, ভারতে শিক্ষা ও সাংস্কৃতিক সংরক্ষণের বিষয়ে প্রশ্নও করেছেন ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ দিন তাঁর 100তম মন কি বাত বক্তব্যে বলেন, "আমি 'মন কি বাত' সম্পর্কে ইউনেস্কোর ডিজি, অড্রে আজৌলে থেকে আরেকটি বিশেষ বার্তা পেয়েছি । তিনি 100তম পর্বের এই দুর্দান্ত সফরের জন্য সমস্ত দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন ৷"

অড্রে আজৌলে একজন ফরাসি বেসামরিক কর্মচারী এবং রাজনীতিবিদ যিনি 2017 সাল থেকে ইউনেস্কোর মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন ৷ তিনি এই সংস্থার দ্বিতীয় মহিলা নেতা ৷

আজ রেডিয়ো সম্প্রচারে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলার সময় ইউনেস্কো প্রধান বলেন, "প্রিয় প্রধানমন্ত্রী, ইউনেস্কোর পক্ষ থেকে, মন কি বাত রেডিয়ো সম্প্রচারের শততম পর্বের অংশ হওয়ার এই সুযোগের জন্য আমি আপনাকে ধন্যবাদ জানাই । ইউনেস্কো এবং ভারতের একটি দীর্ঘ সাধারণ ইতিহাস । শিক্ষা, বিজ্ঞান, সংস্কৃতি এবং তথ্যের সমস্ত ক্ষেত্রে আমাদের একসঙ্গে খুব শক্তিশালী অংশীদারিত্ব রয়েছে ।" তিনি ভারতের চলমান জি20 প্রেসিডেন্সির মধ্যে শিক্ষা এবং সাংস্কৃতিক সংরক্ষণের বিষয়ে প্রধানমন্ত্রী মোদিকে বিভিন্ন প্রশ্নও করেন ।

তিনি বলেন, "ইউনেস্কো তার সদস্য রাষ্ট্রগুলির সঙ্গে কাজ করছে যাতে 2030 সালের মধ্যে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশের সঙ্গে বিশ্বের প্রত্যেকে কোয়ালিটি এডুকেশনের অ্যাক্সেস পায় ৷ আপনি কি দয়া করে এই উদ্দেশ্যটি অর্জনের ভারতীয় উপায় ব্যাখ্যা করতে পারেন ? ইউনেস্কোও সংস্কৃতিকে সহযোগিতা এবং ঐতিহ্য রক্ষার জন্য কাজ করে ৷"

রেডিয়ো সম্প্রচারের 100 তম পর্বে অংশ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী মোদি ইউনেস্কো প্রধানকে ধন্যবাদ জানিয়েছেন এবং বলেছেন তিনি খুশি যে, তিনি গুরুত্বপূর্ণ বিষয়গুলি উত্থাপন করেছেন । তিনি আরও বলেন যে, মন কি বাত অসংখ্য গণআন্দোলন প্রজ্বলিত করার জন্য একটি অনুঘটক হিসেবে কাজ করেছে ৷

আমেরিকার নিউ জার্সিতে প্রবাসীদের সঙ্গে মন কি বাতের শততম পর্ব শোনেন বিদেশমন্ত্রী এস জয়শংকর ৷

এ দিকে, লন্ডনে ইন্ডিয়া হাউসে প্রবাসীদের সঙ্গে এই অনুষ্ঠান শোনেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং ৷

লন্ডনে ভারতীয় হাইকমিশনে মন কি বাতের আজকের পর্বের বিশেষ স্ক্রিনিং-এর ব্যবস্থা করা হয়েছিল ৷ সেখান থেকে সরাসরি এই অনুষ্ঠান শোনার পর ব্রিটেনে ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, "বাড়িতে ব্যক্তিগতভাবে শোনার পরিবর্তে একটি সম্প্রদায় হিসাবে এই অনুষ্ঠানের সঙ্গে জড়িত হওয়াটা গোটা কমিউনিটির জন্য একটি বড় বিষয় ছিল বলে আমি মনে করি ।"

লন্ডনে ইন্ডিয়া হাউসে মন কি বাত-এর 100তম পর্ব শোনার পর গায়িকা রাগেশ্বরী বলেছেন, "আমি মনে করি এটি দুর্দান্ত । ভোর 4টেয় ঘুম থেকে ওঠা, প্রস্তুত হওয়া এবং এখানে আসা - একেবারে ফলপ্রসূ...আমি মনে করি এটি তরুণদের অনুপ্রাণিত করে...৷"

ইন্ডিয়া হাউসে লেখক আমিশ ত্রিপাঠী এই অনুষ্ঠান শোনার পর বলেন, "...উৎসাহ এবং অংশগ্রহণ ছিল । আমি মনে করি যে শুধু ভারতে নয়, প্রধানমন্ত্রীর সঙ্গে যে বিশ্বের সব প্রবাসীর সংযোগ রয়েছে, এটা সেটাই দেখাল ৷"

আরও পড়ুন:'আমার কাছে মন কি বাত হল ঈশ্বরের চরণে প্রসাদের থালা', 100তম এপিসোডে বললেন মোদি

ABOUT THE AUTHOR

...view details