পশ্চিমবঙ্গ

west bengal

Loud Sound in Golden Temple: সাতদিনে তৃতীয় বিস্ফোরণ স্বর্ণমন্দিরে, গ্রেফতার 5

By

Published : May 11, 2023, 7:14 AM IST

Updated : May 11, 2023, 9:03 AM IST

আবারও স্বর্ণমন্দির চত্বরে বিস্ফোরণ। এই নিয়ে চলতি সপ্তাহে তিনবার এই ঘটনা ঘটে। বিস্ফোরণের ঘটনায় 5 জনকে গ্রেফতার করল পুলিশ।

Etv Bharat
Etv Bharat

অমৃতসর, 11 মে: আবারও স্বর্ণমন্দিরে বিস্ফোরণ। আবারও পর্যটক থেকে শুরু করে স্থানীয়দের মধ্যে চোরা আতঙ্ক । আবারও তটস্থ প্রশাসন। পুলিশ সূত্রে খবর, বুধবার গভীর রাতে স্বর্ণমন্দিরে আশপাশে বিকট শব্দ শোনা গিয়েছে। তদন্তকারীদের প্রাথমিক অনুমান ছিল বিস্ফোরণের জেরেই এই বিকট শব্দ শোনা গিয়েছে। এরপরই ঘটনার তদন্তে নেমে 5 জনকে গ্রেফতার করা হয়। প্রাথমিক জেরায় ধৃতরা জানিয়েছে শান্তি বিঘ্নিত করতেই তারা বিস্ফোরণ ঘটায়।

গত এক সপ্তাহের মধ্যে মোট তিনবার বিস্ফোরণের ঘটনা ঘটল। অমৃতসরের পুলিশ কমিশনার নিহাল সিং সাংবাদিকদের রাতে জানিয়েছিলেন, রাত সাড়ে বারোটা নাগাদ মন্দিরের আশপাশে বিকট শব্দ শোনা যায়। কোনও একটি বিস্ফোরণের জেরেই এমন শব্দ হয়ে থাকতে পারে । তদন্ত শুরু হয়েছে। আশপাশের এলাকায় তল্লাশি চলছে। ঠিক কী ঘটনা ঘটেছে তা জানার চেষ্টা হচ্ছে। এর নেপথ্যে কারা আছে তা খুঁজে বের করার চেষ্টা হচ্ছে। এর কয়েকঘণ্টার মধ্যেই অভিযুক্তদের গ্রেফতার করা হয়।

জানা গিয়েছে, প্রাথমিক তল্লাশিতে বেশ কিছু সন্দেহজনক বস্তু খুঁজে পেয়েছে পুলিশ। তবে সেগুলি কী তা প্রকাশ্যে আনা হয়নি। বৃহস্পতিবার সেগুলির পরীক্ষা হবে । পাশাপাশি আরও একবার এলাকায় তল্লাশি চালানো হবে। পরপর এই ধরনের ঘটনায় স্বভাবতই নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে। প্রশাসন পর্যাপ্ত ব্যবস্থা নিতে যা যা দরকার করছে।

এর আগে রবিরার প্রথম এই ধরনের ঘটনা ঘটে। সেদিন প্রশাসনের তরফে বলা হয়েছিল স্বর্ণমন্দিরের কাছে একটি দোকানের চিমনি ফেটে গিয়েছে। তার জেরেই শোনা গিয়েছিল বিকট শব্দ। তার অভিঘাতে মন্দিরের পার্কিংলটে থাকা আয়নাও ভেঙে যায়। কাচের টুকরো গায়ে লেগে অনেকেই সামান্য জখম হন। এরপর দিন আবারও একই রকম ঘটনা ঘটে। এই দুটি ঘটনার রেশ কাটার আগেই আবারও স্বর্ণমন্দিরের আকাশে বিস্ফোরণের আশঙ্কা।

গত কয়েকমাসে নতুন করে পঞ্জাবের আইন-শৃঙ্খলা প্রশ্নের মুখে পড়েছে। খালিস্থানি গতিবিধিও মাথাচাড়া দিতে শুরু করে। প্রকাশ্যে খালিস্থানকে সমর্থন করা অমৃতপাল সিং এবং তাঁর সঙ্গীদের কাজকর্ম পঞ্জাব প্রশাসনকে চিন্তায় ফেলে দেয়। কয়েকটি নির্দিষ্ট অভিযোগ থাকায় অমৃতপালকে গ্রেপ্তার করে পুলিশ। তার সঙ্গীরা অস্ত্র হাতে থানায় ঢুকে সবার সমানে দিয়ে অমৃতপালকে ছাড়িয়ে নিয়ে চলে যায়। পরে সে ধরাও পড়ে। এমনই নানা কারণে উত্তাপ বাড়ছে রাজ্যে। তারই মধ্যে স্বর্ণমন্দিরের ঘটনা প্রশাসনের উদ্বেগ বাড়িয়েছে ।

আরও পড়ুন: স্বর্ণমন্দিরের বাইরে বিস্ফোরণ! গভীর রাতে জখম পুণ্যার্থীরা

Last Updated : May 11, 2023, 9:03 AM IST

ABOUT THE AUTHOR

...view details