পশ্চিমবঙ্গ

west bengal

ISRO: প্রযুক্তিগত সমস্যা থাকায় কক্ষপথে পৌঁছাল না কৃত্রিম উপগ্রহ

By

Published : Aug 12, 2021, 9:32 AM IST

Updated : Aug 12, 2021, 9:41 AM IST

Isro Failed
প্রযুক্তিগত সমস্যায় কক্ষপথে পৌঁছলো না কৃত্রিম উপগ্রহ ()

আজ ভোর 5টা 43 মিনিট নাগাদ শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে জিএসএলভি-এফ10 রকেটের মাধ্যমে ইওএস-3 উপগ্রহটিকে পাঠানো হয় ৷ উৎক্ষেপণ সফল হলেও কক্ষপথে পৌঁছানোর আগে ভেঙে পড়ে উপগ্রহটি ।

নয়াদিল্লি, 12 অগস্ট: মহাকাশেই ভেঙে পড়ল ইসরোর নজরদারি উপগ্রহ ইওএস-3 ৷ ইসরোর তরফে টুইট করে এই খবর জানানো হয় ৷ ইসরোর তরফে জানানো হয়েছে, উপগ্রহটির উৎক্ষেপণ সফল হলেও যান্ত্রিক গোলযোগের কারণে উপগ্রহটি ভেঙে পড়ে ৷ আকাশ থেকে শত্রুপক্ষের উপর নজদারি করতে সক্ষম এই উপগ্রহটি ৷

আজ ভোর 5টা 43 মিনিট নাগাদ শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে জিএসএলভি-এফ10 রকেটের মাধ্যমে ইওএস-3 উপগ্রহটিকে পাঠানো হয় ৷ উৎক্ষেপণ সফল হলেও কক্ষপথে পৌঁছানোর আগে ভেঙে পড়ে উপগ্রহটি । ইসরোর তরফে টুইটে জানানো হয়, উৎক্ষেপণের প্রথম এবং দ্বিতীয় পর্যায় স্বাভাবিক থাকলেও, ক্রায়োজেনিক পর্যায়ে পৌঁছতে পারেনি এই উপগ্রহটি । তার আগেই যান্ত্রিক গোলযোগ দেখা দেয় । যার জন্য এই অভিযান সম্পূর্ণ হল না । ফলে জিওসিনক্রোনাস ট্রান্সফার কক্ষপথে পৌঁছতে পারল না এই উপগ্রহটি ।

আরও পড়ুন: পাঁচদিনে বেঙ্গালুরুতে কোভিড আক্রান্ত 242 শিশু

উপগ্রহকে পৃথিবীর কক্ষপথে স্থাপন করার লক্ষ্য ছিল ইসরোর । মূলত, পৃথিবীতে প্রাকৃতিক দুর্যোগের উপর নজর রাখার জন্য উপগ্রহটিকে স্থাপনের উদ্দেশ্য ছিল । গত এক বছর ধরে এই উপগ্রহটিকে পাঠানোর কাজ পিছিয়েছে ইসরো কর্তৃপক্ষ ৷ আজ উৎক্ষেপণ হলেও উদ্দেশ্য সফল হল না ইসরোর ।

Last Updated :Aug 12, 2021, 9:41 AM IST

ABOUT THE AUTHOR

...view details