পশ্চিমবঙ্গ

west bengal

Himanta Biswa Sarma: 'থারুরের ভোটাররা দ্রুত বিজেপিতে যোগ দেবেন', কংগ্রেস সভাপতি নির্বাচন নিয়ে কটাক্ষ হিমন্তের

By

Published : Nov 13, 2022, 9:34 AM IST

হিমন্ত বলেন, "আশা করি শশী থারুরকে ভোট দেওয়ার সাহস যাঁরা দেখিয়েছেন তাঁরা তাড়াতাড়ি বিজেপিতে যোগ দেবেন।" উত্তর দিতে সময় নেননি থারুরও। তাঁর জবাব," যাঁদের সাহস আছে তাঁরা কখনই বিজেপিতে যোগ দেবেন না। যাঁদের সাহস নেই তাঁরাই এই ধরনের কিছু করার কথা ভাবতে পারেন (Himanta Biswa Sarma commented on Congress president election) ।"

Etv Bharat
Etv Bharat

নয়া দিল্লি, 13 নভেম্বর:সভাপতি বেছে নিতে নির্বাচনের পথে হেঁটেছে কংগ্রেস (Congress President Election) । শশী থারুরকে (Shashi Tharoor) বিরাট ব্যবধানে হারিয়ে পদে বসেছেন মল্লিকার্জুন খাড়গে । এবার এ নিয়ে কটাক্ষ করলেন এক প্রাক্তন কংগ্রেস নেতা । বিজেপিতে যোগ দিয়ে অসমের মুখ্যমন্ত্রী হওয়ার আগে দীর্ঘদিন কংগ্রেসেই ছিলেন এই হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma) । তিনি বললেন, "আশা করি শশী থারুরকে ভোট দেওয়ার সাহস যাঁরা দেখিয়েছেন তাঁরা তাড়াতাড়ি বিজেপিতে যোগ দেবেন।" উত্তর দিতে সময় নেননি থারুরও। তাঁর জবাব," যাঁদের সাহস আছে তাঁরা কখনই বিজেপিতে যোগ দেবেন না। যাঁদের সাহস নেই তাঁরাই এই ধরনের কিছু করার কথা ভাবতে পারেন ।"

দীর্ঘ টালবাহানার পর প্রায় 24 বছর বাদে গান্ধি পরিবারের সদস্য নন এমন কাউকে সভাপতি করেছে কংগ্রেস । শুধু তাই নয় 137 বছরের পুরনো এই দল এই প্রথম কোনও দলিত নেতাকে এই পদে বসিয়েছে । নির্বাচনে জিতে বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক দিয়েছেন সভাপতি । পদে কংগ্রেসে নির্বাচন ঘিরে ঘটনাও কম ঘটেনি এবার । নির্বাচন ঘিরে প্রথম প্রশ্ন ছিল, গান্ধিরা অংশ নেবেন কি না । সেটা হয়নি । এরপর সম্ভাব্য প্রার্থী হিসেবে নাম উঠে আসে রাজস্থানের মুখ্যমন্ত্রীর । তিনি শেষমেশ নির্বাচন থেকে সরে যান । তার অবশ্য একটা অন্য কারণ আছে । তিনি সভাপতি হলে কংগ্রেসের এক নেতা এক পদ নীতি মেনে মুখ্যমন্ত্রিত্ব ছাড়তে হবে । এখানেই রাজনৈতিক মহল মনে করেন, গেহলতের ডেপুটি সচিন পাইলট হবেন মরুরাজ্যের মুখ্যমন্ত্রী । আপত্তি গেহলত শিবিরের বিধায়কদের মধ্যে থেকে । তাঁরা সাফ জানিয়েদেন পাইলট মুখ্যমন্ত্রী হলে তাঁরা প্রতিবাদ করবেন । শুধু বলা নয়, ইস্তফাপত্র জমাও দিয়ে দেন ওই সমস্ত বিধায়ক। স্বভাবতই অশোকের ভূমিকায় ক্ষুব্ধ হয় কংগ্রেস । পরিস্থিতি এতটাই বড় আকার নেয় যে একপ্রকার বাধ্য হয়েই সভাপতির লড়াই থেকে সরে যান অশোক। লড়াই হয় খাড়গে আর থারুরের । বড় ব্যবধানে হারতে হয় থারুরকে । এবার তা নিয়েই কটাক্ষ ফিরিয়ে দিলেন অসমের মুখ্যমন্ত্রী ।

আরও পড়ুন: বাবার শেষকৃত্য সেরে ভোট দিলেন হিমাচলের তিন ভাই !

ABOUT THE AUTHOR

...view details