পশ্চিমবঙ্গ

west bengal

নির্ভয়া মামলা : পবনের প্রাণভিক্ষার আবেদন খারিজ রাষ্ট্রপতির

By

Published : Mar 4, 2020, 4:15 PM IST

Updated : Mar 4, 2020, 4:22 PM IST

গতকাল ফাঁসি হওয়ার কথা ছিল নির্ভয়ার চার দোষীর ।

ছবি
ছবি

দিল্লি, 4 মার্চ : নির্ভয়া গণধর্ষণের দোষী পবন গুপ্তার প্রাণভিক্ষার আবেদন খারিজ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ । মঙ্গলবার ফাঁসি হওয়ার কথা ছিল নির্ভয়ার চার দোষীর । তবে একজনের প্রাণভিক্ষার আর্জি আটকে থাকায় পিছিয়ে দিতে হয় ফাঁসির তারিখ ।

সোমবারই নির্ভয়ার চার দোষী পবন গুপ্তা, অক্ষয় ঠাকুর, বিনয় শর্মা ও মুকেশ সিংয়ের ফাঁসির সাজা রদের আবেদন খারিজ করে দেয় দিল্লি আদালত । তার কিছুক্ষণ পরই আদালত জানিয়ে দেয়, দোষীদের মধ্যে একজনের প্রাণভিক্ষার আর্জি এখনও রাষ্ট্রপতির কাছে আটকে আছে । তাই এখনও তাদের কাছে আইনি বিকল্প বেঁচে আছে । সেজন্যই যে দিন ধার্য করা হয়েছিল সেই দিনে ফাঁসি দেওয়া যাবে না।

2012 সালের 16 ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে এক প্যারা মেডিকেল ছাত্রীকে গণধর্ষণ করে তাঁর যৌনাঙ্গে রড ঢুকিয়ে দেওয়া দুষ্কৃতীরা । 2013 সালে দোষীদের ফাঁসির সাজা শোনায় ফাস্ট ট্র্যাক কোর্ট । তারপর উচ্চ আদালতে শুনানি চলতে থাকে । এর মধ্যে একজন নাবালক হওয়ায় ছাড়া পেয়ে যায় । 2015 সালে তিহাড় সংশোধনাগারে মৃত্যু হয় আর একজনের । এবছর 22 জানুয়ারি সকাল 7 টায় চার দোষীকে ফাঁসি দেওয়া হবে বলে রায় দেয় দিল্লির পাতিয়ালা হাউজ় কোর্ট । তারপর 1 ফেব্রুয়ারি । তারপর আবার 3 মার্চ । এভাবে পিটিশনের পর পিটিশনে পিছিয়ে যায় ফাঁসির দিন । পবন গুপ্তার প্রাণভিক্ষার আর্জির জন্যই শেষবার পিছিয়ে যায় ফাঁসির দিন । এবার তাও খারিজ হয়ে গেল।

প্রাণভিক্ষার আবেদন খারিজ হওয়ার 14 দিনের মধ্যে ফাঁসি দেওয়া যাবে না । দোষীদের কবে ফাঁসি হবে, সেটাই এখন বড় প্রশ্ন ।

Last Updated : Mar 4, 2020, 4:22 PM IST

ABOUT THE AUTHOR

...view details