পশ্চিমবঙ্গ

west bengal

জাগতে রহো : সাইবার প্রতারণার নতুন ধরন জুস জ্যাকিং, ফাঁদে পড়তে পারেন আপনিও

By

Published : Jun 20, 2020, 6:53 AM IST

Updated : Jun 20, 2020, 1:01 PM IST

রাস্তাঘাটে ফ্রি চার্জিং পয়েন্টে চার্জ দেওয়া থেকে সাবধান থাকুন । প্রতারকরা ফ্রি চার্জিং পয়েন্ট ব্যবহার করে আপনার ফোনের সমস্ত তথ্য লুটতে পারে ।

জুস জ্যাকিং
জুস জ্যাকিং

বেঙ্গালুরু : রাস্তাঘাটে ফ্রি চার্জিং পয়েন্টে চার্জ দিচ্ছেন ? সাবধান । ফাঁস হয়ে যেতে আপনার মোবাইল ফোনের তথ্য । প্রতারকের হাতে চলে যেতে পারে আপনার সোশাল মিডিয়ার পাসওয়ার্ড বা ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডিটেলস । ফোনের ছবি বা অন্য তথ্যও ব্যবহার করতে পারবে প্রতারকরা । আর এই নতুন প্রতারণার ছকই এখন জুস জ্যাকিং নামে জায়গা করে নিয়েছে সাইবার ক্রাইমের তালিকায় । যার হাত থেকে বাঁচার একমাত্র পথ সতর্ক থাকা । আর কোনও উপায়ে এই হ্যাকিং রোধ সম্ভব নয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা ।

রাস্তাঘাটে অনেক জায়গায়ই ফ্রি চার্জিং পয়েন্ট দেখা যায় । যেমন বাসস্ট্যান্ড, এয়ারপোর্ট, রেলওয়ে স্টেশন, বাস, কোনও পার্ক বা শপিং মল । চার্জিংয়ের জন্য আমরা অনেক সময় এই সব পাবলিক চার্জিং পয়েন্ট ব্যবহার করে থাকি । আর একেই হাতিয়ার করে নতুন ফাঁদ পেতেছে প্রতারকরা । চার্জিং কেবলের বদলে ওইসব পয়েন্টে ডেটা কেবিল বসিয়ে ফোনের তথ্য লুটছে তারা । যাতে ফাঁস হচ্ছে সমস্ত ব্যক্তিগত তথ্য । এর ফলে প্রতারকরা সমস্ত পাসওয়ার্ড রিসেট করে ব্ল্যাক মেল করতে পারে আপনাকে ।

দেখে নিন জুস জ্যাকিংয়ের ফাঁদ থেকে বাঁচতে কী করবেন কী করবেন না

এই বিষয়ে পুলিশের জয়েন্ট কমিশনার (ক্রাইম) সন্দীপ পাতিল জানান, IT ক্যাপিটাল বেঙ্গালুরুতে এবং কর্নাটকেও সাইবার ক্রাইম বেড়েছে । বলেন, "আমরা স্থানীয় পুলিশ স্টেশনে প্রতিনিয়ত খোঁজ নিচ্ছি, সাইবার ক্রাইম স্টেশনগুলিতেও চেকিং চলছে । সাইবার ক্রাইম বিভাগ এই ধরনের চার্জিং পয়েন্টগুলোয় চেকিং চালাচ্ছে । যখনই কেউ বুঝতে পারবে এই ধরনের কোনও সাইবার ক্রাইম হতে পারে, তখনই দ্রুত ব্যবস্থা নিতে হবে ।"

জুস জ্যাকিংই একমাত্র উপায় যার মাধ্যমে সমস্ত ব্যক্তিগত তথ্য লুট করা সম্ভব । আর এর থেকে বাঁচার একমাত্র উপায় সতর্ক থাকা ।

Last Updated : Jun 20, 2020, 1:01 PM IST

ABOUT THE AUTHOR

...view details